মুহাররম ১৪৪৫ হিঃ

কিশোর পাতা

একটি হৃদয়ের রক্তক্ষরণ!

শেয়ার করুন:     
প্রিন্ট

শরীফ আহমদ, বাইতুল উলূম, ঢালকা নগর, ঢাকা

পত্রিকা অনেক দেখেছি, তবে পুষ্পের মত দেখিনি! প্রতিটি লেখাই যেন ফুলের একটি পাপড়ি। প্রতিটি লেখার রয়েছে আলাদা সুবাস। সম্পাদনার গুণে পাঠকের লেখাগুলো মনেই হয় না কাঁচা হাতের লেখা। তবে কচি হাতের লেখা যে, তা বুঝতে অসুবিধা হয় না। অর্থাৎ শিশুর বা কিশোরের লেখা সম্পাদনা করা হয় ঠিক শিশু হয়ে বা কিশোর হয়ে। এটা সত্যি অতুলনীয়!সম্পাদক অনেক দেখেছি, তবে পুষ্পের যিনি সম্পাদক তার তুলনা কোথাও খুঁজে পাইনি! তাকে যে বলা হয় দরদী মালি, তাতে কোন অতিশয়োক্তি নেই। সত্যি পুষ্পের উদ্যানে তিনি একজন দরদী মালী। পুষ্পের পাতায় তার প্রতিটি লেখা যেন পাঠকের জন্য তার অপরিসীম আকুতি ও মিনতির কথাই তুলে ধরে। শিশু-কিশোর ও নবীনদের জন্য এমন দরদ, এমন আকুতি আর ক’টি হৃদয়ে আছে! বাংলাভাষা ও সাহিত্যের প্রতি আমাদের তালিবানে ইলমের অমার্জনীয় নির্লিপ্ততা দেখে দেখে তাঁর হৃদয় থেকে এখন শুধু রক্তক্ষরণই হয়।

তার লেখা পড়ি, আর নিজের অজান্তেই চোখের পাতা ভিজে ওঠে। কালো কালো হরফের মধ্যে আমি অশ্রুর এবং রক্তের ঘ্রাণ পাই! বড় মায়া হয় নিঃসঙ্গ মানুষটির জন্য! 

০০ প্রিয় শরীফ, তোমার প্রশংসার কোন প্রয়োজন নেই, না পুষ্পের, না তার সম্পাদকের! তবে তোমার হৃদয়ের কোমল অনুভতি আমার অন্তর স্পর্শ করেছে। তোমার লেখার শৈলীও মোটামুটি ভালো। বানানও নির্ভুল। আমি কি তোমার আরো লেখা আশা করতে পারি!

প্রিয়.... 

সামনে ভাবছি, যাদের বানান-ভুল হবে তাদের নামসহ উল্লেখ করবো। তোমার বয়সের ছেলে, কোমলতা শব্দটি লিখেছো, ‘কমলতা’, হাসবো না কাঁদবো! চূড়ান্ত শব্দটি তুমি লিখেছো, ‘চুরান্ত’। এখন তো আমার হাসতেও ইচ্ছা করছে না, কাঁদতেও ইচ্ছা করছে না। ইচ্ছা করছে কান ধরে তোমাকে একটু আদর করি। ভুল বোঝো না, নিজের কানের কথা বলছি! কারণ তোমার ব্যর্থতা তো আসলে আমারই জীবনের বেদনাদায়ক ব্যর্থতা। তবু হতাশ হতে চাই না, চেষ্টা ও সাধনা... 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা