শিশু-কিশোর ও নবীনদের পত্রিকা

মাসিক আল-কলম-পুষ্প

যীকা‘দা ১৪৩৯ হিঃ (৩/৫) | প্রথম পাতা

প্রথম কথা

 

উদীয়মান সূর্য এবং অস্তগামী সূর্য, তুমি কি মনে করো, এ দু’য়ের মধ্যে কোন বন্ধন নেই?! অবশ্যই আছে। প্রকৃতি এ দু’য়ের মধ্যে আশ্চর্য এক বন্ধন সৃষ্টি করে রেখেছে। সেটা হলো উভয়ের প্রতি উভয়ের কর্তব্য ও দায়বদ্ধতার বন্ধন। সন্ধ্যার অস্তগামী সূর্যটিই তো ছিলো আজকের ভোরের উদীয়মান সূর্য! এ সূর্যটিই তো একসময় রাতের আঁধার দূর করেছে! জগতসংসারে আলো বিতরণ করেছে সগৌরবে; প্রতিটি প্রাণীকে তাপ ও উত্তাপ প্রদান করেছে নিজেকে উজাড় করে দিয়ে, কোনরূপ কার্পণ্য না করে!!

একসময় তার অবস্থান ছিলো মধ্য-আকাশে! সবার চোখের দৃষ্টি ধাঁধিয়ে যেতো তার প্রখর আলোতে। এখন তার বিদায়ের সময় উপস্থিত! আগামী ভোরে আলোর বিপুল সম্ভাবনা নিয়ে উদিত হবে সে সজীব রাঙা সূর্যটি, তার কাছে আজকের অস্তগামী সূর্যের প্রাপ্য হলো কিছুটা শ্রদ্ধা,কিছুটা কৃতজ্ঞতা। আগামী ভোরের রাঙা সূর্যটির কর্তব্য হলো শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সেই দাবী রক্ষা করা। বিদায়ের আগে অস্তগামী সূর্যটি যদি দিতে চায় তার দিনের অভিজ্ঞতার আলোকে কোন উপদেশ ও দিকনির্দেশনা, আগামী ভোরের উদীয়মান সূর্যের কর্তব্য হবে বিনয়ের সঙ্গে কৃতার্থতার সঙ্গে এবং যতœ ও মনোযোগের সঙ্গে তা অন্তত শুনে রাখা। হয়ত সারা দিনের চলার পথে কখনো না কখনো তা কাজে লাগবে। যখন মেঘেরা সূর্যের আলো ঢেকে ফেলতে চায়, কিংবা রাহু এসে গ্রাস করতে চায়, তখন বিদায়ের পথের বুড়ো সূর্যটির উপদেশ কাজে লাগতেও পারে। উদীয়মান সূর্যকে অবশ্যই মনে রাখতে হবে, দিনশেষে সন্ধ্যার বিষণœ দিগন্তে অস্ত যাওয়া তারও অনিবার্য পরিণতি!

 

প্রথম কথা  অতিথি সম্পাদক ঃ (ক) আমাতুল্লাহ তাসনীম   (খ) রবিউল ইসলাম    (গ) নাম নাজানা অতিথিসম্পাদক!

 ব্যবস্থাপনায় ঃ ... (দীর্ঘ  ৭ বছর পর শুরু হলো পুষ্পের তৃতীয় যাত্রা, হে আল্লাহ, তুমি কবুল করো, মাকবূল করো।)

 

 

যদি ‘অর্থমূল্য’ ছাড়া বিতরণ করা সম্ভব হতো, খুশী হতাম। হয়ত ভবিষ্যতে আল্লাহ সম্ভব করে দেবেন। এখন এ সংখ্যার জন্য সেটা নির্ধারণ করা হচ্ছেপঞ্চাশ টাকা (৫০. ০০ টাকা) পরবর্তী নিয়মিত সংখ্যার কথা পরে হবে ইনশাআল্লাহ।