শিশু-কিশোর ও নবীনদের পত্রিকা

মাসিক আল-কলম-পুষ্প

কাশ্মীরসংখ্যা | কাশ্মীর সংখ্যা (বিশেষ)

জেনারেল গাযী বাবা শহীদ (রহ.)

 

জেনারেল গাযী বাবা শহীদ (রহ.)

গাযী বাবা শহীদ ছিলেন অধিকৃত কাশ্মীরের শীর্ষস্থানীয় স্বাধীনতাকামী ও জিহাদপন্থী ব্যক্তিত্ব। কাশ্মীরের মুজাহিদ ঘারানায় শাহবায জেনারেল নামে তাকে ডাকা হতো। আর সাধারণভাবে তার পরিচয় ছিলো গাযী বাবা। তার আসল নাম তাহির নাদীম।

জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত হিন্দুস্তানী ফৌজের বিরুদ্ধে তিনি অস্ত্রহাতে লড়াই করেছেন এবং শাহাদাত বরণ করেছেন। ভারতীয় বাহিনীর রীতিমত হৃৎকম্প শুরু হতো যে কয়জন মুজাহিদ কামান্ডারের নামে, গাযী বাবা ছিলেন তাদের একজন।

তিনি জন্মগ্রহণ করেন ৫ই মার্চ  ১৯৭৫ খৃ.। জন্মস্থান পাকিস্তানের শিয়ালকোট জেলার তহশীল পসরূর। এটি তার নানার বাড়ী। তার পিতৃস্থান হলো রহীম ইয়ার খান জেলার ছাদেকাবাদ।

শৈশবেই তিনি পিতৃহারা হন। তিনি ছিলেন মা-বাবার বড় সন্তান। তিনি ছাড়া দুই ভাই ও তিন বোন ছিলো পরিবারে। মা খুব কষ্ট করে তাদের লালন পালন করেছেন।

এফএসসি পাশ করার পর পাক সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তবে ‘কললেটার’ আসার পর সেনাবাহিনীতে যোগ না দিয়ে আফগানিস্তান চলে যান। সেখানে দীর্ঘ সামরিক প্রশিক্ষণ লাভ করার পর অত্যন্ত উচ্চ যোগ্যতার সুবাদে আফগান মুজাহিদীনের প্রশিক্ষক নিযুক্ত হন। তিনি ছিলেন কনিষ্ঠতম প্রশিক্ষক। অল্প কয়েকদিনেই প্রশিক্ষক হিসাবে তার খ্যাতি ও সুখ্যাতি এবং প্রিয়তা ও জনপ্রিয়তা এমন চূড়াস্পর্শী হয়ে ওঠে যে, প্রত্যেক মুজাহিদের আকাক্সক্ষা হতো তার ‘সামরিক ছাত্র’ হওয়া। তার আরেকটি

সৌভাগ্য এই যে, তার অসংখ্য ছাত্র জিহাদের ময়দানে আগে বেড়ে বেড়ে দুশমনের মাথার উপর গিয়ে ‘তীর তলোয়ারের’ বহু চমক দেখিয়েছে, কিন্তু শাহাদাতের পরিবর্তে শুধু গাযী হয়ে ফিরেছে। পক্ষান্তরে তার শাহাদাতের শুরু হয় তার ছাত্রদের শাহাদাতের সিলসিলা।

১৯৯৬ সালে তিনি অধিকৃত কাশ্মীর যাওয়ার প্রস্তুতি শুরু করেন। কয়েকজন অনুগামীসহ তিনি ইরবিলের পথ দিয়ে নীলাম উপত্যকা হয়ে জম্মু-কাশ্মীরে প্রবেশ করেন এবং গোপন সামরিক তৎপরতা শুরু করেন। ধীরে ধীরে তার কর্মকা- এত বিস্তার লাভ করে যে, ভারত সরকার ও রাজ্যসরকারের  শুধু মাথাব্যথা নয়, বরং মাথাযন্ত্রণার কারণ হয়ে দাঁড়ান। শেষ পর্যন্ত ভারতীয় বাহিনীর পক্ষ হতে তার মাথার মূল্য নির্ধারণ করা হয়। ফলে সমগ্র উপত্যকা জুড়ে তার খ্যাতি ও সুখ্যাতি ‘দাবানলের’ মত ছড়িয়ে পড়ে। স্বাধীনতা পিপাসু কাশ্মীরী জোয়ানদের কাছে তিনি হিরো ও রহস্যপুরুষের মর্যাদা লাভ করেন। শাহাদাতের পর একজন বলেছেন, কোন কোন ভারতীয় পর্যবেক্ষকের মূল্যায়ন হলো, ভারতীয় বাহিনীই মাথার মূল্য ঘোষণা করে তাকে কাশ্মীরী জনগণের হিরো বানিয়েছে।

২০ শে আগস্ট ২০০৩ ভারতীয় বাহিনী রাজধানী শ্রীনগরে অবস্থিত তার গোপন আস্তানা ঘেরাও করে ফেলে। ভারতীয় কামান্ডার  মাইকের ঘোষায় নিরাপত্তার আশশ্বাস দিয়ে তাকে আত্মসমর্পণের আহ্বান জানায়, তিনি ও তার সাথীগণ শাহাদাত পর্যন্ত লড়াই করার সিদ্ধান্তে অবিচল থাকেন।

দীর্ঘ সময় প্রচ-ণ্ড লড়াই চলতে থাকে, ভারতীয় পক্ষে যথেষ্ট হাতাহতের ঘটনা ঘটে। ওদিকে গাযী বাবার তিনজন সহযোদ্ধা শাহাদাত বরণ করে। তারপর তিনি একই রকম উদ্যম উদ্দীপনার সঙ্গে লড়াই চালিয়ে যান এবং শেষ গুলি নিজের জন্য ‘ব্যবহার’ করে শাহাদাত লাভ করেন। কারণ নিরস্ত্র অবস্থায় দুশমনের হাতে ধরা পড়াকে নিজের জন্য তিনি লজ্জাজনক মনে করেছিলেন। একটি চিরকুটে লেখা ছিলো,

‘আমার বন্দুক আছে, কিন্তু গুলি ফুরিয়ে গিয়েছে। তোমরা আমাকে কয়েক পেটি গুলি উপহার দাও, আমি তোমাদের কিছু মৃত্যু উপহার দেবো।’

কাশ্মীরে অবস্থানকালে তিনি সা‘দিয়া নামের এক মুজাহিদ কাশ্মীরী তরুণীকে বিবাহ করেন। নয় বছরের দাম্পত্য জীবনে তিনি মুজাহিদ স্বামীর ‘হামসফর’ হওয়ার পুরো হক আদায় করেছেন। স্বামী গাযী বাবার শাহাদাতের পর তিনি মুজাহিদীনের সাহায্যে গোপনে আযাদ কাশ্মীরে চলে আসেন। তার মা ও পরিবারের অন্যসবাই অধিকৃত কাশ্মীরেই রয়ে গিয়েছেন।

গাযী বাবার যিন্দেগীর পুরো বৃত্তান্ত তিনি চারশ পৃষ্ঠার এক দীর্ঘ কিতাবে লিপিবদ্ধ করেছেন, যা গাযী বাবার ব্যক্তিজীবন ও জিহাদী জীবন জানার জন্য যেমন একটি নির্ভরযোগ্য উৎস তেমনি কাশ্মীরের জিহাদ সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা অর্জনের ক্ষেত্রেও অত্যন্ত উপকারী।

বিশেষ করে কাশ্মীরের জিহাদ সম্পর্কে ‘জিহাদবিরোধী পক্ষ’ যত রকম প্রশ্ন ও দ্বিধাদ্বন্দের অবতারণা করে থাকে, মুহতারামা সা‘দিয়া সেগুলোর অত্যন্ত সন্তোষজনক সামাধান পেশ করেছেন বড় দরদপূর্ণ ভাষায়।

গ্রন্থের ভূমিকায় স্বামী শহীদ গাযী সম্পর্কে তিনি লিখেছেন

‘গাযী বাবা শহীদ মুসলিম উম্মাহ্র এমন এক মুজাহিদ ও জেনারেল ছিলেন যাকে নিয়ে উম্মাহর প্রত্যেক যুবক, প্রত্যেক শিশু, নারী ও বৃদ্ধ গর্ব করতে পারে। কয়েকবার সামনাসামনি যুদ্ধেও তিনি ভারতীয় বাহিনীর অহমিকা গুঁড়িয়ে দিয়েছেন। আমার জন্য এর চেয়ে বড় সৌভাগ্যের বিষয় আর কিছু নেই যে, তার জিহাদী যিন্দেগির ‘হামসফর’ হতে পেরেছি এবং খুব নিকট থেকে তার ঈর্ষণীয় জীবনের দিন-রাত ও সকাল-সন্ধ্যা এবং তার সাহসিকতাপূর্ণ জিহাদী তৎপরতা দেখতে পেয়েছি।...

ভূমিকাটি তিনি এভাবে শেষ করেছেন ‘সত্যিকার অর্থেই তিনি ছিলেন কর্ম ও র্কীতির গাযী। তিনি ছিলেন অনেক মহান, আমার কল্পনার চেয়েও মহান। কিয়ামত পর্যন্ত তার কবরে আমার সালাম যেন পৌঁছতে থাকে।

تو نے فرعون کی  طاقت  کا بھرم توڑ دیا

میرے شہید، تیری جرات، تیری عظمت کو سلام

তাগুতি শক্তির অহং তুমি গুঁড়িয়ে দিয়েছো।

শহীদ আমার, তোমার শৌর্য, তোমার কীর্তিকে আমার সালাম!

 

মাওলানা মাহমূদ মাদানী

 

মাওলানা আরশাদ মাদানীর ভ্রাতুষ্পুত্র জমিয়তে ওলামায়ে হিন্দের একাংশের প্রধান মাওলানা মাহমূদ মাদানী কাশ্মীর বিষয়ে রীতিমত প্রকাশ্য অবস্থান গ্রহণ করেছেন। জমিয়তের সাধারণ সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, কাশ্মীর ভারতের অটুট অঙ্গ ছিলো, আছে এবং থাকবে। কাশ্মীরে বসবাসকারী সমস্ত মানুষ আমাদের স্বদেশবাসী এবং আমরা সবাই ভারতীয়।

ভারতীয়দের নিকট দেশের নিরাপত্তা ও অখ-ণ্ডতা খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং তারা কোন অবস্থাতেই কোন বিচ্ছিন্নতাবাদী আন্দোলনকে সমর্থন করতে পারে না, বরং এধরনের আন্দোলনকে শুধু ভারতের জন্যই নয়, বরং স্বয়ং কাশ্মীরীদের জন্যও তারা ক্ষতিকর মনে করে। তাদের দৃষ্টিতে কাশ্মীরী জনগণের উন্নতি ও কল্যাণ ভারতের সঙ্গেই জড়িত।

ভারত সরকারের কাছে আমরা আবেদন রাখবো, সরকার যেন কাশ্মীরীদের দিল জয় করার নীতি গ্রহণ করে।

***

এদিকে জমিয়তে উলামায়ে হিন্দের অপর অংশের প্রধান মাওলানা আরশাদ মাদানী আকস্মিকভাবে আরএসএস-প্রধান মোহন ভাকোতের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ভারতের বিজিপি সরকার এ সাক্ষাতের বিষয়টি ফলাও করে প্রচার করছে দেশে ও বিদেশে, বিশেষ করে আরবদেশ-গুলোতে। আরএসএস  ও বিজেপি এ বিষয়ে বেশ উল্লসিত প্রতিক্রিয়া প্রকাশ করছে। তাদের মতে, জমিয়তপ্রধানের এ সাক্ষাৎ মূলত এ কথারই প্রমাণ যে, তিনি বিজেপি সরকারের কাশ্মীরনীতির প্রতি সমর্থন জ্ঞাপন করছেন। অবশ্য মাওলানা আরশাদ মাদানীর পক্ষ হতে জোর দিয়ে বলা হচ্ছে যে, এ সাক্ষাতের উদ্দেশ্য ছিলো সাম্প্রদায়িক সম্প্রতি অক্ষুণ্ণ রাখার এবং মুসলমানদের বিরুদ্ধে আগ্রাসী মনোভাব শান্ত করার প্রচেষ্টা জোরদার করা।

এ প্রেক্ষিতে পর্যবেক্ষকমহল বলছেন, উদ্দেশ্য হিসাবে এটা যথষ্ট প্রশংসার বিষয়, তবে ‘টাইমিং’ কিছুতেই ঠিক ছিলো না। হিন্দুত্ববাদী দল ও ব্যক্তির সঙ্গে আমাদের যোগাযোগ থাকতেই পারে, বরং থাকা উচিত, তবে দেখতে হবে, সেটা যেন অসময়ে না হয়, আর অপর পক্ষ তা থেকে....

 

গোলাব সিং-এর

অছিয়ত

  ডোগরা রাজত্বের প্রতিষ্ঠাতা, বরং বলা ভালো, মাত্র পচাত্তর লাখ টাকায় কাশ্মীর খরিদকারী মহারাজা গোলাব সিং তার মৃত্যুর একবছর আগে ১৮৫৮ সালে ফারসি ভাষায় একটি অছিয়ত লিপিবদ্ধ করেছিলেন। উল্লেখ্য, তখন জম্মু-কাশ্মীরের রাজ্যভাষা ছিলো ফারসি। অছিয়তের কয়েকটি দফা ছিলো এই

আমার মৃত্যুর পর রণবীর সিং এই রাজ্যের শাসক হবে। এরপর শাসনক্ষমতা আমার বংশে বংশপরম্পরায় চলতে থাকবে।

আমার স্থলবর্তী শাসক রাজ্যের সকল ধর্মের বাসিন্দাদের সঙ্গে ইনছাফ ও ন্যায়ের আচরণ করবে।

যদি আমার কোন স্থলবর্তী প্রজাদের উপর যুলুম করে তাহলে তার শাসন-অধিকার রহিত হয়ে যাবে।

আমার বংশে যদি কোন স্থলবর্তী না থাকে, বা আমার স্থলবর্তীর শাসনাধিকার রহিত হয়ে যায় তাহলে আমার রাজ্য জম্মু ও কাশ্মীর লাহোর দরবারের অধিকারে চলে যাবে।

 গোলাব সিং

০০ এ সম্পর্কে কী মন্তব্য করা যায়! তিনি নিজেই তো যুলুমের সূচনা করে দিয়ে গিয়েছেন। পক্ষান্তরে তার উভয় স্থলবর্তী কাশ্মীরের বিশেষ করে শ্রমিক মযদূর শ্রেণীর উপর এমন যুলুম করেছে যে, ব্যস আল্লাহ্ পানাহ্। তাহলে তো তার অছিয়তমতে রণবীর সিং ও হরি সিং কারোই শাসন-অধিকার ছিলো না!

 

সাইয়েদ আলী শাহ গীলানী

সাইয়েদ আলী শাহ গীলানী অধিকৃত কাশ্মীরের বিশিষ্ট স্বাধীনতাকামী বয়োবৃদ্ধ নেতা।  তার জন্ম ২৯ শে সেপ্টেম্বর ১৯২৯ বারামূলা জেলা, কছবা সোপুর। কাশ্মীরের স্বাধীনতার জন্য বহু বছর তিনি কারা নির্যাতন সহ্য করেছেন। কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের জন্য তার প্রতিষ্ঠিত দলের নাম হলো তাহরীকে হুররিয়াত। বর্তমানে তিনি অল পার্টিয হুররিয়াত কনফারেন্সের প্রধান।

***

০ মীর ওয়াইয শব্দের অর্থ হলো প্রধান বক্তা বা খতীব, এটি একটি জম্মু-কাশ্মীরের একটি স্বীকৃত ধর্মীয় পদ-উপাধী। জম্মু-কাশ্মীরের বর্তমান মীর ওয়াইয হলেন উমর ফারূক। ৯ই মে ১৯৯০ সালে তার পিতা মীর ওয়াইয ফারূকের (শ্রীনগরে সঙ্ঘটিত হত্যাকা-ের) পর সতের বছর বয়সে তিনি মীর ওয়াইয পদে বরিত হন এবং এখন পর্যন্ত ঐ পদে বহাল রয়েছেন। জম্মু-কাশ্মীরের বর্তমান প্রজন্মের অন্যমত বিশিষ্ট কাশ্মীরী স্বাধীনতাকামী নেতা। তিনি ২৩ শে মার্চ ১৯৭৩ রাজধঅনী শ্রীনগরে জন্মগ্রহণ করেন। তিনি কাশ্মীর জামে মসজিদের খতীব। কাশ্মীরী মুসলমানদের মাঝে তার অত্যন্ত উচ্চ স্তরের ধর্মীয় গ্রহণযোগ্যতা রয়েছে। তিনি অলপার্টিজ হুররিয়াত কন্ফারেন্স-এর গুরুত্বপূর্ণ নেতা, নীতি নির্ধারক পর্যায়ে যার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

০ ইয়াসীন মালিক জম্মু-কাশ্মীরের বিশিষ্ট স্বাধীনতাকামী নেতা। জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের প্রধান। জন্ম ৩০ শে এপ্রীল ১৯৬৬

 

গোমনাম শোহীদানে কাশ্মীরের পরিচিতি সম্পর্কে

একটি মূল্যবান বই

উর্দূতে রচিত বইটির নাম ‘গোমশুদা সিতারে’। ২৮৮ পৃষ্ঠার বইটির লেখক কাশ্মীরের সুপরিচিত লেখক সাংবাদিক যহীরুদ্দীন। আমরা সীমিত পরিসরে অনেক অনুসন্ধানের পরো বইটি সংগ্রহ করা সম্ভব হয়নি।

শুধু একটি সংক্ষিপ্ত পর্যালোচনা পেয়েছি। তা থেকে জানা গিয়েছে, বইটিতে মোট ১০৫ জন ভাগ্যবান মানুষের তালিকা ও সংক্ষিপ্ত পরিচিতি লেখক তুলে ধরেছেন যারা কাশ্মীরের জন্য জীবন উৎসর্গ করেছেন, অথচ তারা আজ একেবারেই গুমনাম! তাদের নাম এখন আল্লাহ্ ছাড়া কেউ জানে না। জানার প্রয়োজনও নেই। কারণ তাদের আজর ও প্রতিদান তো আল্লাহর কাছে। তারা তো খ্যাতি ও সুখ্যাতির জন্য জানের কোরবানি দেননি; তারা তো বুকের তাজা খুন দ্বারা কাশ্মীরের সবুজ ভূমি রঞ্জিত করেছেন শুধু আল্লাহর সন্তুষ্টির জন্য। আমাদের কর্তব্য হলো শ্রদ্ধা ও মুহব্বতের সঙ্গে ঐ শহীদানকে স্মরণ করা এবং তাদেরদরজাবুলুন্দির জন্য দু‘আ করা, যুগে যুগে বিভিন্ন জনপদে যারা ইসলাম ও মুসলিম উম্মাহর জন্য জানের কোরবানি পেশ করেছে।

এ বইটিতে অবশ্য এমন কতিপয় অমুসলিমের নামও এসেছে যারা নিছক মানবতাবোধের কারণে মুসলমানদের পাশে দাঁড়িয়েছে এবং মাযলূমিয়াত দূর করার জন্য জানের নাযরানা পেশ করেছেন। তাদের প্রতি আমরা কৃতজ্ঞ!

(এমনিতে তো কাশ্মীরের মাটিতে এ পর্যন্ত অন্তত একলাখ শহীদের রক্ত ঝরেছে, আল্লাহ্ তাদের সবাইকে কবুল করুন, আমীন।

পাকিস্তানী শাসকদের চোখে

 কাশ্মীর!

কাশ্মীরে সশস্ত্র জিহাদের অন্যতম অধিনায়ক এবং ভারতের তিহার জেলে শাহাদাতবরণকারী মুজাহিদ মাকবূল বাট তখন পাকিস্তানে বন্দী এবং তার বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহিতার মামলা চলছে। তখন আদালতে তিনি যে লিখিত জবানবন্দি দিয়েছিলেন তাতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি মন্তব্য ছিলো। তিনি লিখেছেন  ‘আমি নির্ভয়ে একথা বলতে চাই যে, কাশ্মীর সমস্যার প্রায় শুরু থেকে আজ পর্যন্ত পাকিস্তানের শাসকবর্গ কাশ্মীরের আযাদীর বিষয়টিকে শুধু নিজেদে ক্ষমতার স্বার্থে অন্যায়ভাবে ব্যবহার করে এসেছে।

আমি বিশ্বাস করি, পাকিস্তানের মুসলিম জনতা তাদের কাশ্মীরী মুসলিমভাইদের অন্তর দিয়ে ভালোবাসে এবং কাশ্মীরের জন্য যে কোন কোরবানি দিতে তার তৈয়ার। ....’

তিক্ত হলেও এটা বাস্তব সত্য। কাশ্মীরের বিষয়ে পাকিস্তানের তাওহীদী জনতা এক মেরুতে, আর তাদের শাসকবর্গ বিপরীত মেরুতে অবস্থান করছে। কাশ্মীর তাদের জন্য ‘শ্লোগান’ ছাড়া আর কিছু না। পাকিস্তানী শাসকদের কাশ্মীর নিয়ে খেলার সর্বশেষনেক্কারজনক উদাহরণ হলো অঘোষিত কারগীল যুদ্ধ, যা পাকিস্তানের তৎকালীন প্রধানসেনাপতি পরভেজ মুশারফ প্রধানমন্ত্রী নওয়ায শরীফকে সম্পূর্ণ অন্ধকারে রেখে শুরু করেছিলেন। আর শেষ করার সময় সবকিছু প্রধানমন্ত্রীর উপর চাপিয়ে দিয়েছিলেন। নওয়ায শরীফ ইচ্ছা করলে দায় এড়িয়ে যেতে পারতেন, কিন্তু দেশপ্রেমের কারণে সেনাবাহিনীকে  বিপর্যয় থেকে রক্ষা করার জন্য সবদায় নিজের কাঁধে নিয়ে আমেরিকা ছুটে গিয়েছেন...

এই ‘কারগীল খেলারই পরিণতি’রূপে নওয়ার ক্ষমতাচ্যুত, আর পারভেয ক্ষমতার চূড়ায় এসেছিলেন...!

প্রমাণ হিসাবে শুধু বলা যায়, কারগীলের এই বাহাদূর যোদ্ধা ক্ষমতায় এসে সবকিছুর ‘মালিক মোখতার’ হয়ে সমঝোতার পথেই শুধু চলার চেষ্টা করে গেলেন...!

কাশ্মীরের আযাদির জিহাদে জীবন যৌবন উৎসর্গকারী মহান নেতা চৌধুরী গোলাম আব্বাস শেষ জীবনে বড় দুঃখের সঙ্গে বলতে বাধ্য হয়েছেন

‘কাশ্মীর ধীরে ধীরে মানচিত্র থেকে মুছে যাচ্ছে, অথচ ভারতকে জিজ্ঞাসা করারও কেউ নেই। পাকিস্তান কি শুধু এইটুকুই চায় যে, কাশ্মীরের ছেলেরা মেয়েরা জীবন দিয়ে এখানকার পত্রপত্রিকার ‘চারকলাম’ খবরের লাল শিরোনাম হতে থাকবে!’

ইনি সেই চৌধুরী গোলাম আব্বাস যিনি কাশ্মীরের চরম দুঃসময়েও ডোগরা রাজা ও নেহরুর রক্তচক্ষু উপেক্ষা করে আযাদী ও পাকিস্তানভুক্তির লক্ষ্যে পাহাড়ের মত অটল ছিলেন। ইনি সেই সেই চৌধুরী গোলাম আব্বাস যিনি ভারতে জেল থেকে ছাড়া পেয়ে আযাদকাশ্মীরে এসেছেন, আর একাধিকবার তাকে আযাদ কাশ্মীরের প্রেসিডেন্ট হওয়ার দাওয়াত দেয়া হয়েছে, কিন্তু তিনি বিনয়ের তা ফিরিয়ে দিয়েছেন!