রজব ১৪৩০ হিঃ (১২)

শেষের পাতা

শেষ কথা

শেয়ার করুন:     
প্রিন্ট

জীবনের রহস্য যারা জানে না এবং যারা সেই রহস্য অনুসরণ করে চলে না; জীবনের লক্ষ্য যারা জানে না এবং যারা সেই লক্ষ্যের পথে জীবন যাপন করে না; জীবনের গন্তব্য যারা চেনে না এবং যারা সেই গন্তব্যের পথে স্থীর থাকে না তারা জীবনের আবর্তে ঘোরপাক খেতে খেতে একসময় একেবারে তলিয়ে যায়।

জীবন যিনি সৃষ্টি করেছেন জীবনের রহস্যও তিনি উন্মোচন করেছেন এবং জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য বুঝিয়ে দিয়েছেন। জীবন যিনি সৃষ্টি করেছেন জীবনের চলার পথ এবং গন্তব্যের ঠিকানাও তিনি বলে দিয়েছেন; এমনকি গন্তব্যে পৌঁছার জন্য সাহায্য লাভের প্রার্থনাও তিনি শিক্ষা দান করেছেন।

অনুধাবন করার জন্য তিনি বুদ্ধি ও হৃদয় দান করেছেন; অবলোকন করার জন্য তিনি চক্ষু ও দৃষ্টি দান করেছেন এবং শ্রবণ করার জন্য দান করেছেন কান ও শ্রবণশক্তি। কিন্তু দেখার, শোনার ও বোঝার এত বিপুল আয়োজন সত্ত্বেও কেউ যদি না দেখে, না শোনে এবং না বোঝে তাহলে কাকে দোষ দেয়া যায়? স্রষ্টাকে? স্রষ্টার এই সদয় আয়োজনকে? না মানুষের অপদার্থতাকে? আমাদের সামনে আছে একটি কিতাব, কিতাবের একজন আদর্শ বাহক, আর আছে সত্যের পথে চলার তাওফীক লাভের শিক্ষা দেয়া একটি প্রার্থনা। তাই আমরা যেন বিগলিত হৃদয়ে প্রার্থনা করি স্রষ্টার কাছে- ‘আমাদের প্রদর্শন করুন সরল পথ, সিরাতুলমুসতাকীম।

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা