মুহররম ১৪৩২ হি: (১৮)

শেষের পাতা

শেষ কথা

শেয়ার করুন:     
প্রিন্ট

 

অনেক আগে কোন এক কবি বলেছেন,‘আমাকে যারা কষ্ট দেয় জীবনে তাদের শান্তি হোক বে-শুমার/ আমার পথে যারা কাঁটা বিছায় তাদের পথের কাঁটা হোক গুলবাহার।

কত আগের কবি, কোন দেশের কবি, আমার জানা নেই। জানার প্রয়োজনও নেই। কারণ কবিতা এখানে কবির চেয়ে বড়। কবিরা হলেন ফুল, তাদের কবিতা হলো ফুলের সুবাস। ফুলের পরিচয়ের চেয়ে ফুলের সুবাসই বড়। ফুলের সুবাসই বরং ফুলের পরিচয়। যে যুগের এবং যে দেশেরই হও তুমি হে কবি, তোমাকে আমার অভিনন্দন। তোমার কবিতার ঘ্রাণে তুমি বেঁচে থাকবে আমার প্রাণে। কত বড় সত্য কত সুন্দর করে তুমি বলেছো হে কবি! কারা এত ব্যথা দিয়েছিলো তোমাকে?! কারা এত কাঁটা বিছিয়েছিলো তোমার চলার পথে?! কাঁটায় বিদ্ধ হয়ে, তুমি তাদের কাঁটাবিদ্ধ করোনি, ব্যথায় দগ্ধ হয়ে তুমি তাদের ব্যথা দিয়ে দগ্ধ করোনি। তাই তো হে কবি, তুমি এত বড়! তোমার কবিতা এত সুন্দর! 

আমি তোমার মত হতে চাই হে কবি! আমি বরং হতে চাই তোমার কবিতা! আমি জানতে চাই, আমি শিখতে চাই, মানুষ কীভাবে হতে পারে কবিতার মত কোমল, সুন্দর, স্নিগ্ধ ও পবিত্র! 

তোমাকে যদি হে কবি, কেউ কষ্ট না দিতো; তোমার পথে যদি হে কবি, কেউ কাঁটা না বিছাতো, আজ এত যুগ পরে এত দূর দেশ থেকে আমরা কি পেতাম এমন কবি! এমন কবিতা! তাই তোমার জীবনের কষ্টগুলোকে এবং তোমার পথের কাঁটাগুলোকেও আমার অভিনন্দন!

কিন্তু হে কবি, আমার জীবনেও তো আছে অনেক কষ্ট! আমার পথেও তো আছে অনেক কাঁটা! কিন্তু কোথায় এমন কবিতা! 

 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা