জুমাদাল উলা ১৪৩২ হিঃ (২০)

প্রথম পাতা

প্রথম কথা

শেয়ার করুন:     
প্রিন্ট

বাগানে যেমন বসন্ত আসে তেমনি আসে শীত ও হেমন্ত। গাছে গাছে সবুজ পাতা যেমন আসে তেমনি সবুজ পাতা ঝরেও যায়। ডালে ডালে ফুল ও ফুলের কলি যেমন ফোটে তেমনি ফুলের পাশে থাকে অসংখ্য কাঁটা। এটাই জীবন; ফুল ও ফুলের কাঁটা মিলেই জীবনের সৌন্দর্য। কাঁটার আঘাত যারা এড়িয়ে চলতে চায়, শুধু ফুলের পাপড়ি দিয়ে জীবনকে যারা সাজাতে চায়; জীবনের কঠোরতা থেকে যারা পলায়ন করে, জীবনের শুধু কোমল রূপটুকু যারা দেখতে ভালোবাসে, শেষ পরিণামে আসলে জীবনের সৌন্দর্য থেকেই তারা বঞ্চিত হয়।

প্রকৃতিতে চাঁদের পূর্ণিমা, নদীর জোয়ার এবং ভোরের আলো যেমন সত্য তেমনি সত্য পূর্ণিমার পর অমাবশ্যা, জোয়ারের পর ভাটা এবং ভোরের বিপরীতে সন্ধ্যার আঁধার। এটাই প্রকৃতি; পূর্ণিমা-অমাবশ্যা, জোয়ার-ভাটা, ভোর ও সন্ধ্যা, সবকিছু মিলেই প্রকৃতির পূর্ণতা। জীবনকে যারা শুধু ভাবে পূর্ণিমার স্নিগ্ধতা, যৌবনের জোয়ার এবং ভোরের রাঙা আলো, শেষ পরিণামে আসলে তারা জীবনের পূর্ণতা থেকে বঞ্চিত হয়।

সফলতা ও ব্যর্থতা, এ দু'টো জীবনের আংশিক সত্য, পূর্ণ সত্য নয়। জীবনের পূর্ণ সত্য হলো পরিশ্রম ও সাধনা; আর জীবনের পরম সত্য হলো পরম সত্তার ইচ্ছার কাছে আত্মনিবেদন।

সফলতায় যারা উলস্নসিত হয় তারা ভুল করে, ব্যর্থতায় যারা ভেঙ্গে পড়ে তারা করে মহাভুল। জীবনকে যিনি নিয়ন্ত্রণ করেন তিনি চান, সফলতায় তুমি অনুপ্রাণিত হও, আর ব্যর্থতায় গ্রহণ করো নতুন প্রতিজ্ঞা। সফলতা ও ব্যর্থতা দু'টোই জীবনের জন্য বয়ে আনে শিক্ষা, কল্যাণ ও সৌভাগ্য। সফলতার পর উল্লাস ডেকে আনে চূড়ান্ত ব্যর্থতা, আর ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ বয়ে আনে জীবনের পরম সফলতা। জীবনের দর্পণ হে বন্ধু, রেখে দিলাম তোমার সামনে, তাতে জীবনের ছবি প্রতিবিম্বিত করার দায়িত্ব তোমার। (এ লেখার প্রেরণা, সম্প্রতি বিশ্বকাপ ক্রিকেটে ভারতের কাছে পাকিস্তানের পরাজয়।)

 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা