আল কুদসসংখ্যা (৩/২)

প্রথম পাতা

প্রথম কথা

শেয়ার করুন:     
প্রিন্ট

আলআকছা! মুসলিম উম্মাহর প্রথম কিবলা আলআকছা! চারপাশে যার বরকত, আর বরকত!! চারপাশে যার রহমত ও কুদরতের শুধু নিদর্শন আর নিদর্শন!!আলআকছা, আমাদের ‘সুবাহানাল্লাযী আসরা... !!’ আলআকছা, আমাদের ‘বারকনা হাওলাহূ!!’ আলআকছা, আমাদের ‘...মিন আয়াতিনা!!’তাই তো প্রতিটি মুসলিম হৃদয়ের অফুরন্ত প্রেম-ভালোবাসা আলআকছার জন্য নিবেদিত!! প্রতিটি মুসলিম হৃদয়ের অখ- ভক্তি-শ্রদ্ধা আলআকছার জন্য উৎসর্গিত!!বাইতুল মাকদিসের পবিত্র ভূমি এবং আলআকছার মুকাদ্দাস কিবলা রোমের কবল থেকে উদ্ধার করেছিলেন মহান খলীফাতুল মুসলিমীন হযরত ওমর ইবনুল খাত্তাব রা.! এ জন্য মরুভূমির দীর্ঘ কঠিন পথ পাড়ি দিয়ে তিনি হাজির হয়েছিলেন মদীনা থেকে সুদূর বাইতুল মাকদিস!

একবার হারিয়ে গেলো আমাদের গাফলতের গর্দিশে। আবার ফিরে এলো আল্লাহ্র দানরূপে, পুরো মুসলিম উম্মাহ দীর্ঘ নব্বই বছরের বিচ্ছেদ-বেদনায় দগ্ধ হওয়ার পর! আপনাকে সালাম হে মহান গাজী! হে ছালাহুদ্দীন আইয়ূবী!!

এবার হলো আরো বড় অপরাধ! এবার হারালাম আমাদের জীবদ্দশায়!!  এবার চোখের সামনে আলআকছার গায়ে আগুন দিলো ইহুদি নরাধম!! না রক্ষা করতে পারলাম! না উদ্ধার করতে পারলাম!! তবু বুক বেঁধেছি এ আশায়, আবার নেমে আসবে তোমার রহমত হে আল্লাহ! আবার আমরা ফিরে পাবো আলআকছার অধিকার চিরকালের জন্য।  (ইনশাআল্লাহ)

 বিশুদ্ধতা অর্জনের নিরন্তর এক সংগ্রাম-সাধনা, এরই না জীবন। আমাদের জীবনের বড় দুর্ভাগ্য এই যে, যে বিশুদ্ধতা নিয়ে আমরা পৃথিবীতে আসি,শেষপর্যন্ত তা ধরে রাখতে পারি না। ধীরে ধীরে জীবনের সবকিছু থেকে বিশুদ্ধতা হারিয়ে যায়। এমনকি শিশুর নিষ্পাপ হাসিটিও আমাদের ঠোঁটে আর থাকে না।

আমাদের প্রতিটি আচরণ হয়ে পড়ে অশুদ্ধ। আমাদের প্রতিটি চিন্তায় থাকে মলিনতা। আমাদের দানে থাকে অহঙ্কার, আমাদের গ্রহণে থাকে অকৃতজ্ঞতা! এককথায় আমাদের গোটা হয়ে পড়ে অশুদ্ধ! মলিন ও অবিত্র!! আর প্রতিটি মানুষ অন্য মানুষের কাছে হয়ে পড়ে অপ্রিয়, বরং ঘৃণার পাত্র, এমনিক আপন স্রষ্টার কাছেও তারা ...!

জীবনকে যারা শুদ্ধ পবিত্র করার সাধনায় আত্মনিয়োগ করে, একসময় তারা বিশুদ্ধ জীবনের অধিকারী হয়! মানুষ তাদের দ্বারা শান্তি লাভ করে। মানুষের কাছে তারা প্রিয় হয়, এমনকি আপন স্রষ্টার কাছেও তারা ...!!

মাটি থেকে আমরা উঠে এসেছি বিশুদ্ধ ও পবিত্র অবস্থায়। মাটিতে আমাদের ফিরে যেতে হবে বিশুদ্ধ ও পবিত্র অবস্থায়, যাতে এই মাটি থেকে আবার আমরা উঠতে পারি বিশুদ্ধ ও পবিত্র অবস্থায়।

জীবন থেকে হারিয়ে যাওয়া বিশুদ্ধতা ও পবিত্রতা জীবনে আবার ফিরিয়ে আনার সাধনা করতে হবে আমাদের, এ বিষয়ে কারো দ্বিমত থাকার কথা নয়। শুধু ভুল করি আমরা বিশুদ্ধতা অর্জনের পথ নির্বাচনে এবং সাধনার পন্থা অবলম্বনে। জীবনে যারা বিশুদ্ধ ও পবিত্র শুধু তাদের ছায়ায় আশ্রয় ...

 

নূরের হরফে   

যদি যালিম হই, কাঁদবো,

যদি মযলূম হই, চোখের পানি ফেলবো।

আমার কান্না, আমার চোখের পানি

যদি আনতে পারে নামিয়ে

আসমানের দয়া ও করুণা!

যদি ফিরে আসে আলআকছা!!

 

আমার প্রতিজ্ঞা

জীবনকে

পার করবো,

জীবনকে উপভোগ করবো না।

যতদিন না

মুক্ত হয় আমাদের প্রাণপ্রিয় আলআকছা!

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা