যীকা‘দা ১৪৩৯ হিঃ (৩/৫)

হযরত আলী নাদাবীর পাতা

মুসলিম উম্মাহ সম্পর্কে চিন্তার নতুন দিক

শেয়ার করুন:     
প্রিন্ট

 

মুসলিম উম্মাহ যে একটি অভিন্ন জাতিসত্তার অধিকারী; তারা যে একই দেহের মত, তাদের এক অংশের ব্যথা যে অন্যসকল অংশেরই ব্যথা, এ মহাসত্য মুসলিম উম্মাহ ভুলেই গিয়েছিলো। ভৌগোলিক জাতীয়তাবাদ তাদেরকে তাদের সত্তাপ্রকৃতি থেকেই আজ বহু দূরে নিয়ে গিয়েছে।

এ যুগের মহান ইসলামী চিন্তাবিদ, উম্মাহর দরদী রাহবার হযরত আলী মিয়াঁই হলেন প্রথম ব্যক্তি, যিনি কোরআন-সুন্নাহর আলোকে উম্মাহর সামনে চিন্তা ও চেতনার সেই চিরন্তন সত্যকে নতুন করে তুলে ধরেছেন। তিনিই প্রথম উম্মাহকে সতর্ক করেছেন যে, এসকল খ- খ- ভৌগোলিক সত্তায় উম্মাহর বিভক্তি দুশমনানে উম্মাহর কূট চক্রান্ত ছাড়া আর কিছু নয়। এ যুগে তিনিই প্রথম উম্মাহর চিন্তাশীল শ্রেণীর সামনে এ দাওয়াত পেশ করেছেন যে, সঙ্কীর্ণ ভূগোলের ঊর্ধ্বে মুসলিম উম্মাহ তার সুবিস্তৃত সবুজ মানচিত্রের যে ভূখ-েই বাস করুক, চিন্তায় চেতনায়, আদর্শে, বিশ্বাসে এবং জীবনের লক্ষ্য ও উদ্দেশ্যে তারা অভিন্ন সত্তার অধিকারী।

তাঁর আগেও অনেকে এ বিষয়ে কথা বলেছেন এবং তাদের কথায় যথেষ্ট চিন্তার খোরাকও ছিলো। হযরত আলি মিয়াঁর স্বাতন্ত্র্য এখানে যে আধুনিক ও সাম্প্রতিক কোন ধ্যান ধারণা ও দর্শন তাঁর দাওয়াতের বুনিয়াদ ছিলো না। তাঁর দাওয়াতের বুনিয়াদ ছিলো অতীতের ভিত্তিভূমি, যা আমরা মদীনায় রেখে এসেছি এবং সেই নবীওয়ালা দরদ-ব্যথা যা আমরা সীরাতের পাতায় আমানত রেখে ভুলে গিয়েছি।

(আবু তাহের মিছবাহ)

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা