সফর ১৪৩১ হি:(১৫)

কিশোর পাতা

একটি ফুলের শক্তি!

শেয়ার করুন:     
প্রিন্ট

আমি কবিতা লিখতে পারি না, এজন্য কখনো আমার অনুতাপ হয় না। শুধু যখন একটি ফুলের কোমল স্পর্শ লাভ করি, তখন ভিতর থেকে কে যেন বলে ওঠে, হায়, তুমি যদি কবিতা লিখতে! ফুলের জন্য কবিতা লেখার আকুতি আমার থাকবে চিরকাল এবং থাকবে ফুলের জন্য কবিতা লিখতে না পারার বেদনা।

ফুলের সৌন্দর্যের বন্দনা অনেক হয়েছে যুগে যুগে এবং পৃথিবীর সকল ভাষায়। ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়েছেন এবং কবিতা লিখেছেন পৃথিবীর সকল কবি, এমনকি যারা অ-কবি তারাও। কিন্তু ফুলের শক্তি! না এসম্পর্কে কোন কবিতা লেখা হয়নি,

অন্তত আমি জানি না। একটি ফুল একটি যুদ্ধ থামাতে পারে, পারে লক্ষ প্রাণ বাঁচাতে, এটা তো ইতিহাস! অথচ ফুলের শক্তি সম্পর্কে কোন কবিতা লেখা হলো না!

একটি ফুল পারে দু’টি হৃদয় থেকে হিংসা ও বিদ্বেষ মুছে দিতে, দু’টি হৃদয়ের মাঝে প্রীতি ও সম্প্রীতির বন্ধন সৃষ্টি করতে। ফুলের এত শক্তি! অথচ ফুলের শক্তি নিয়ে কেউ কবিতা লিখলো না!

আজ নতুন করে আমার সামনে উদ্ভাসিত হলো ফুলের শক্তি। একগুচ্ছ রজনীগন্ধা নিয়ে সে এসে দাঁড়ালো আমার সামনে, আর আমি ভুলে গেলাম সবকিছু! মুহূর্তে মুছে গেলো হৃদয় থেকে সকল ক্ষোভ-অসন্তোষ! আর কিছুতে এটা হতো না ফুল ছাড়া। ফুলের এত শক্তি, অথচ এখনো একটি কবিতা লেখা হলো না ফুলের শক্তিকে বন্দনা করে! 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা