মুহাররম ১৪৪৫ হিঃ

কিশোর পাতা

ফুলের কথা ও কান্না

শেয়ার করুন:     
প্রিন্ট

তুমি কি বিশ্বাস ফুল কথা বলে? পৃথিবীর বাগানে প্রতিদিন যত কলি আসে, যত ফুল ফোটে এবং দু’দিনের জীবন অতিক্রম করে যত ফুল ঝরে যায়, প্রতিটি ফুল ও ফুলের কলি মানুষের জন্য কোন না কোন বার্তা এবং কিছু না কিছু শিক্ষা বহন করে।তুমি কি বিশ্বাস করো, ফুলেরও হৃদয় আছে, অনুভব আছে, অনুভূতি আছে! তুমি কি বিশ্বাস করো ফুলেরও হৃদয়ে আনন্দ আছে বেদনা আছে? তুমি কি বিশ্বাস করো ফুলেরও মুখে হাসি আছে, কান্না আছে? আমি বিশ্বাস করি! যারা বিশ্বাস করে না, তারা আসলে ফুলের ভাষা জানে না! ফুল তো শব্দের ভাষায় কথা বলে না, ফুল কথা বলে হৃদয়ের ভাষায়। সুতরাং ফুলের কথা বুঝতে হলে, ফুলের ব্যথা অনুভব করতে হলে তোমাকে শব্দের সীমানা অতিক্রম করে সুবাসের অসীম সীমায় প্রবেশ করতে হবে।

বিশ্বাস করো, ফুলের মুখে আমি একদিন হাসি দেখেছি, একজন পবিত্র মানুষ যখন ফুলের কাছে গিয়ে ফুলের স্পর্শ গ্রহণ করেছেন। আবার একদিন আমি ফুলের চোখে কান্না দেখেছি এবং দেখেছি ফুলের পাপড়িতে বেদনার ছায়া, যখন একজন হৃদয়হীন মানুষ, সবাই তো দেখেছি, তাকে মানুষ মনে করে, বরং মহামানুষ! ফুলের তোড়া এবং ফুলের মালা দিয়ে লোকে তাকে বরণ করে, অথচ ফুল কেঁদেছে, ফুলের চোখে অশ্রু ঝরেছে যখন সেই মানুষটির জন্য ফুলের দোকান থেকে সামান্য অর্থের বিনিময়ে ফুলের মালিকানা খরিদ করা হলো। ফুল তখনই সবচে’ বেশী আহত বোধ করে, অর্থের বিনিময়ে যখন কেউ ফুল ‘কিনে’ আনে। হৃদয়হীন মানুষ বুঝতে পারে না, অর্থের বিনিময়ে ফুলের মালিকানা অর্জন করার পরিবর্তে প্রয়োজন হৃদয়ের কোমলতা এবং স্পর্শের স্নিগ্ধতা দিয়ে ফুলের হৃদয় থেকে কিছু ভালোবাসা, কিছু সুবাস এবং কিছু পবিত্রতা অর্জন করা।

০০ হে মানুষ, দোহাই তোমাদের মনুষ্যত্বের, বন্ধ করো ফুলের দোকান, ফুলের বাণিজ্য! ফুলকে একটু ভালোবাসতে শেখো! চেষ্টা করো ফুলের একটু ভালোবাসা পেতে!

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা