মুহাররম ১৪৪৫ হিঃ

কিশোর পাতা

প্রতিভার বিভিন্ন রকম ভাগ্য!

লিখেছেনঃ মুহিতুর-রহমান, মাদরাসাতুল মাদীনাহ

শেয়ার করুন:     
প্রিন্ট

মানুষের প্রতিভা বোধহয় বিভিন্ন রকম ভাগ্য নিয়ে পৃথিবীতে আসে। কোন প্রতিভা ফুল হয়ে ফোটার আগেই ঝরে যায়। কোন প্রতিভা ফুল হয়ে তো ফোটে, তবে সবার দৃষ্টির আড়লেই রয়ে যায়। ফলে...আবার কিছু প্রতিভা প্রতিকূলতার মুখে পড়ে আর নিজেকে মেলে ধরতে পারে না। আরো আশ্চর্যের বিষয় হলো, কিছু প্রতিভা অনুকূল পরিবেশ পায় ঠিকই, কিন্তু যোগ্য ও বিজ্ঞ মানুষের পথনির্দেশনার অভাবে বেশী দূর এগুতে পারে না। কিছু দূর এগিয়ে আত্মতুষ্টির  শিকার হয়ে যায়। তাই দেখা যায়, যার আকাশের উচ্চতায় ওঠার কথা সে মাঝপথেই থেমে যায়। অন্যদিকে এমন কিছু প্রতিভাও আছে যা কোন যোগ্য ও বিজ্ঞ মানুষের তত্ত্বাবধান ও তারবিয়াতে প্রতিপালিত হয়। তিনি তাকে উন্নতির পথে পরিচালিত করেন এবং উম্মাহর বড় কোন কল্যাণে নিয়োজিত করেন। এভাবে শুরু থেকে শেষ পর্যন্ত তার প্রতিভা সঠিক পথে অগ্রসর হতে থাকে এবং সুন্দর পরিণতি লাভ করে। 

(মনে রাখতে হবে, খ্যাতি ও সুখ্যাতির সঙ্গে প্রতিভার সফলতার সম্পর্ক নেই। প্রতিভার সফলতা হলো উম্মাহর কল্যাণে নিয়োজিত হতে পারা(-সম্পাদক)

আসলে যে কোন প্রতিভার বিকাশের পিছনে অবশ্যই কোন না কোন বিজ্ঞ মানুষের অবদান থাকে। যেমন একটি বীজ কখনই ফলে ফুলে সুশোভিত বৃক্ষে পরিণত হয় না, বরং এর পিছনে থাকে কোন দরদী মালীর দরদভরা পরিশ্রম ও সাধনা।

 

০০ প্রতিভার নিজস্ব কোন দায়দায়িত্ব আছে কি না! এটা বড় প্রশ্ন এবং চিন্তার বিষয়।তোমার নিজের প্রতিভা সম্পর্কে কী পার্যালোচনা ও মন্তব্য, জানতে ইচ্ছা করে।

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা