মুহাররম ১৪৪৫ হিঃ

কিশোর পাতা

স্বপ্ন.. ব্যর্থতা এবং নতুন আলোর রেখা

শেয়ার করুন:     
প্রিন্ট

আল্লাহ্ মানুষের জীবনে এই যে আলোর স্বপ্ন এবং স্বপ্নের আলো দান করেছেন, এর মূল্য ও গুরুত্ব অপরিসীম! বিভিন্ন বিপদ-দুর্যোগ এবং কঠিন থেকে কঠিন প্রতিকূলতার মধ্যেও স্বপ্নই আমাদের জীবনে সজীবতা ধরে রাখে! বারংবার ব্যর্থতা সত্ত্বেও মানুষ স্বপ্ন দেখতে জানে বলেই এবং স্বপ্নভঙ্গের বেদনা বরণ করে নতুন স্বপ্ন দেখতে পারে বলেই সত্য ও সুন্দরের সন্ধানে মানুষের পথচলা আজো থামেনি! বারবার মানুষের স্বপ্নভঙ্গ হয়, তবু মানুষ আশায় বুক বাঁধে, আবার পথচলা শুরু করে! এভাবেই তো তৈরী হয় ভবিষ্যত! এভাবেই তো গড়ে ওঠে নতুন বাগান এবং ফিরে আসে নতুন বসন্ত! পৃথিবীতে আল্লাহ্ আমাদের খুব সংক্ষিপ্ত একটি জীবন দান করেছেন, পরাজয় বরণ করার জন্য নয়, বিজয় অর্জন করার জন্য! জীবনের চলার পথে শেষ গন্তব্যে তারাই পৌঁছতে পারে যারা স্বপ্ন দেখে এবং নতুন প্রেরণায় উদ্দীপ্ত হয়ে পথ চলা অব্যাহত রাখে।

*****

জীবনের চলার পথে বারবার আমি ব্যর্থ হয়েছি, হোঁচট খেয়েছি, মুখ থুবড়ে পড়ে গিয়েছি, কিন্তু স্বপ্ন দেখা আমার কখনো বন্ধ হয়নি! আমি নিদ্রার জগতে স্বপ্ন দেখার কথা যেমন বলছি, তেমনি বলছি জাগরণের মাঝে স্বপ্ন দেখার কথা! একরাতে খুব ক্লান্ত হয়ে যখন ঘুমিয়ে পড়লাম তখন স্বপ্ন দেখি, ঝড়ে বিধ্বস্ত আমার বাগানের ঠিক মাঝখানে আমি দাঁড়িয়ে আছি, বিপর্যস্ত অবস্থায়, হঠাৎ দেখি একটি আলোর রেখা দূর আকাশ থেকে এসে আমার বুকে যেন প্রবেশ করলো! শুকনো গাছের শুননো ডালগুলো একটু একটু করে যেন সবুজের ছোয়া পেতে লাগলো! স্বপ্ন থেকে জেগে উঠলাম এবং স্বপ্ন দেখতে শুরু করলাম পুষ্পের নতুন পথচলার, হারানো আলোর সন্ধানে নতুন অভিযাত্রার।

৬/৭/৪০ হি. ১৩/৪/১৯ খৃ.

এ তারিখটা হলো পুষ্পের পিছনের সংখ্যার; আজকের তারিখ হলো ২/২/ ৪৫ হি. মাঝখানে সময়ের কত দীর্ঘ ব্যবধান! তবু স্বপ্ন আছে এবং আছে স্বপ্নের পথচলা, স্বপ্নের নব- অভিযাত্রা।

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা