জিলহজ্ব ১৪৪০ হিঃ (৩/৮)

কিশোর পাতা

তাকে

শেয়ার করুন:     
প্রিন্ট

তাকে

যেদিন তাকে পেলাম জীবনের বহু সাধনার পথ অতিক্রম করে, অনেক ক্ষুদ্রতার মধ্যেও নিজেকে মনে হলো বড় ভাগ্যবান! তাকে ছাড়া আমার জীবন ছিলো মরুভূমি, যেখানে শুধু আগুন ঝরে, যেখানে শুধু মরীচিকার হাতছানি, অথচ নেই এককাতরা পানি।

তাকে যখন পেলাম, নিজের মধ্যে যখন তাকে ধারণ করলাম, মরুভূমি থেকে জীবন যেন হয়ে গেলো মরূদ্যান, যেখানে আছে খেজুরগাছের শীতল ছায়া এবং আছে স্বচ্ছ ঝরণার সুমিষ্ট পানি।

্মানুষ যখন তাকে অবহেলা করে এবং তার শাসন অমান্য করে তখন সে রুষ্টহয় এবং তার সঙ্গ ত্যাগ করে। মানুষ তাকে হারিয়ে ফেলে। তখন মানুষ আর মানুষ থাকে না। বরং বলতে পারো, মানুষে আর পশুতে তখন কোন তফাৎ থাকে না।

মানুষের সমাজে, আপন-পর সবার কাছে একদিন যে পেয়েছে শুধু আদর-সমাদর এবং পেয়েছে শুধু সম্মান ও মর্যাদা, এখন সবার কাছে সে হয়ে পড়ে ঘৃণার পাত্র। সবাই তাকে এড়িয়ে চলে, মাড়িয়ে চলে। এমনকি যারা তার আপনজন, খুব কাছের মানুষ; এমনকি তার সন্তান তাদেরও কাছে থাকে না তার জন্য কোন সম্মান ও শ্রদ্ধা। একদিন যারা তার সঙ্গে সম্পর্কের কারণে গর্ব ও গৌরব বোধ করতো আজ তারা সব সম্পর্ক ও পরিচয় যেন অস্বীকার করতে পারলেই খুশী হয়! এমনকি তার সন্তান, তার আত্মজ, একদিন যে গর্ব করে বলতো, আমি এই মহান মানুষটির ঔরসজাত, আমার শিরায় তাঁরই রক্ত প্রবাহিত, আজ সে ভাবে, হায়, যদি আমার জন্ম না হতো তার ঔরসে! হায়, আমাকে যদি বহন করতে না হতো তার রক্তের পরিচয়, তার রক্তের দায়!

***

একদিন আমিও তাকে হারিয়ে ফেলেছিলাম অনাদরে অবহেলায়। তাতে জীবন আমার এমন অন্ধকার হয়ে পড়েছিলো যে ...!

তবে ভাগ্য ভালো, তাকে হারিয়েছিলাম, কিন্তু তার মূল্য ও মর্যাদা ভুলিনি। তাকে হারিয়েছিলাম, তবে তাকে ফিরে পাওয়ার আকুতি হারাইনি।

তার নাম বিবেক। বিবেক তোমার জীবনের প্রকৃত বন্ধু; তোমার জীবনের সেরা সম্পদ। কখনো বিবেকের সঙ্গ ত্যাগ করো না; কখনো বিবেকের শাসন অমান্য করো না। *

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা