মুহররম ১৪৩২ হি: (১৮)

তোমাদের পাতা

আদর্শ মায়ের অভাবে

লিখেছেনঃ উম্মে জাবির

শেয়ার করুন:     
প্রিন্ট

দেশের চিন্তাশীল সমাজকে একটি প্রশ্ন খুবই বিচলতি করে রেখেছে। যুবসমাজের বর্তমান অবক্ষয়ের কারণ কী এবং তা থেকে পরিত্রাণের উপায় কী? ধর্মহীন সুশীল সমাজের মতে সমস্যার মূল কারণ হচ্ছে বেকারত্ব, জনসংখ্যার আধিক্য ইত্যাদি। কেউ কেউ প্রাসঙ্গিক অন্যান্য কারণের কথাও বলছেন। কিন্তু দুঃখের বিষয়, কেউ সমস্যার গভীরে প্রবেশ করতে চাচ্ছেন না, ফলে সঠিক প্রতিকারও তারা নির্ণয় করতে পারছেন না। এটা ঠিক যে, বেকারত্ব ও অর্থনৈতিক দুর্দশা যথেষ্ট শক্তিশালী উপসর্গরূপে নৈতিক ও সামাজিক অবক্ষয়ের পিছনে ক্রিয়াশীল রয়েছে, তবে তা মূল কারণ নয়। মূল কারণ হচ্ছে ঘরে ঘরে আজ শিক্ষিত ও আদর্শ মায়ের অভাব। একজন আদর্শ মাই পারেন সন্তানকে আদর্শ মানুষরূপে গড়ে তুলতে। কিন্তু আজ মা কোথায় এবং তার সন্তান কোথায়? উত্তর হলো, মা এখন অফিসে আদালতে তার ‘কর্মক্ষেত্রে’, আর সন্তান হলো ডে-কেয়ার সেন্টারে। নারিজাতির সামান্য একটা অংশ শিক্ষিত, কিন্তু কোন শিক্ষা? ধর্মহীন শিক্ষা, শুধুই অর্থনৈতিক শিক্ষা। আর সিংহভাগ নারী হচ্ছে সর্বপ্রকার শিক্ষা থেকেই বঞ্চিত। তো আমাদের শিশুরা আদর্শ মানুষরূপে গড়ে ওঠবে কোথায়, কীভাবে? অথচ ঘর এবং মায়ের কোলই হলো একটি শিশুর আদর্শ মানুষরূপে গড়ে ওঠার প্রধান ক্ষেত্র।

সুতরাং আমরা যদি আমাদের কলিজার টুকরা সন্তানদের আদর্শ মানুষরূপে গড়ে তুলতে চাই তাহলে প্রথমে নারিজাতিকে আদর্শ মারূপে গড়ে তুলতে হবে এবং নিরাপদ ও নিশ্চিন্ত অবস্থায় তাদের গৃহে অবস্থান নিশ্চিত করতে হবে। কারণ গৃহই হলো নারীর প্রকৃত কর্মক্ষেত্র এবং সন্তানের লালন-পালন ও প্রতিপালনই হলো তার আসল দায়িত্ব। এ দায়িত্ব সঠিকভাবে পালন করার উপরই সমাজ ও সভ্যতার অস্তিত্ব নির্ভরশীল।

আমাদের সমাজের যারা কর্ণধার আল্লাহ তা‘আলা তাদেরকে সঠিক চিন্তা করার এবং সঠিক পথে সমাজকে পরিচালিত করার তাওফীক দান করুন, যাতে আদর্শ মা সমাজকে আদর্শ সন্তান উপহার দিতে সক্ষম হন, আমীন। 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা