মুহাররম ১৪৪৫ হিঃ

তোমাদের পাতা

দিন যায় রাত আসে, রাত যায় দিন আসে

দেশ ও সমাজের দিনলিপি (ধারাবাহিক)

শেয়ার করুন:     
প্রিন্ট

রোববার/১০-১০-৩৪ হি. ১৮-৮-১৩ খৃ.

* মা-বাবাকে খুন করে আত্ম-গোপনে চলে যাওয়া মেয়ে ঐশী পুলিশের কাছে নিজেই ধরা দিয়েছে। তার স্বীকারোক্তি হলো, মাদক সেবনে এবং স্বেচ্ছাচারী জীবনে বাধা দেয়ার কারণেই মা-বাবার উপর শোধ তুলেছে তাদের হত্যা করে। দেশ, সমাজ, শিক্ষা ও নৈতিকতা আজ কোন্ অতলে নেমেছে, ঐশী যেন তারই জীবন্ত প্রমাণ! মা যদি ঘরে না থাকেন, পরিবারের উপার্জন যদি হালাল না হয়, ঘরে ও বাইরে পরিবেশ যদি পরিচ্ছন্ন না হয় তাহলে সুসন্তান আশা করা যায় কীভাবে?

* কায়রোর আলফাতাহ মসজিদ সেনাবাহিনী গুলিতে ঝাঁঝরা করে দিয়েছে। ভিতরে অবস্থানকারী শত শত মুছল্লী মসজিদ থেকে বের হতে অস্বীকার করার পর সেনাবাহিনী আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করে। হতাহতের সংখ্যা প্রকাশ না করা হলেও আলজাজি -রার ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, গুলিবিদ্ধ বহু মানুষ মাটিতে পড়ে আছে। ইখওয়ানুল মুসলিমীন সপ্তাহব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে। আরব ও পশ্চিমা বিশ্লেষকদের মন্তব্য, ব্রাদারহুডকে সহিংসতায় উস্কানি দেয়াই হলো এ হামলার উদ্দেশ্য। কায়রো রামসীস স্কয়ারে গত বুধবারের গণহত্যার প্রতিবাদে ব্রাদারহুড যে বিক্ষোভ প্রতিবাদ করে তা দমন করার জন্য সৈন্যরা ট্যাংক ও হেলিকপ্টার ব্যবহার করেছে। তাতে নিহত হয়েছে শতাধিক।

* বিএসএফ-এর গুলিতে কুড়িগ্রাম সীমান্তে ফেলানীহত্যা-কাণ্ডের পর দু’বছরেরও বেশী সময় হয়েছে। গত ১৩ই আগস্ট থেকে ভারতের বিশেষ আদালতে বিচার শুরু হয়েছে। সাক্ষী দিতে আজ একটি দল যাচ্ছে ভারতে।পর্যবেক্ষক মহলের আশঙ্কা, বিচার শেষ পর্যন্ত প্রহসনে পরিণত হতে পারে।

* লাকসামে ট্রলারডুবিতে ৩০জন স্কুল ছাত্র নিখোঁজ। এক জরীপে বিস্ময়কর তথ্য বেরিয়ে এসেছে। নদীমাতৃক বাংলাদেশে অর্ধেকের বেশী তরুণ সাঁতার জানে না!

* শরীয়তপুরে আ’লীগের একগ্রুপের বাড়িঘরে অন্যগ্রুপের হামলা। আহত বিশ। বিরোধী-পক্ষ যদি শুধু নীরব থাকে তাহলেই কাজ হতে পারে!

* বাংলাদেশে আর কোন রোহিঙ্গার আশ্রয় হবে না, বলেছেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

* মতিয়া চৌধুরী বলেছেন, বিএনপি ক্ষমতায় এলে আইয়ামে জাহিলিয়াত ফিরে আসবে। বর্তমানে দেশে কোন্ ‘আইয়াম’ চলছে তা অবশ্য তিনি খোলাসা করেননি।

সোমবার/১১-১০-৩৪ হি. ১৯-৮-১৩ খৃ.

* পাটমন্ত্রী লতীফ সিদ্দীকীর মন্তব্য, হরতালীদের ঘরে ঘরে ঢুকে হত্যা করতে হবে, নয়া-দিগন্তের অনলাইন জরীপে ৯৩ শতাংশ মানুষ মন্ত্রীকে ধিক্কার...।

* নয়া দিগন্তে পঞ্চম পৃষ্ঠায় একটি প্রতিবেদন ছাপা হয়েছে, ‘মিশর কি গৃহযুদ্ধের দিকে যাচ্ছে’ শিরোনামে। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর, ব্রাদারহুডকে নিষিদ্ধ করার চিন্তা করছে মিশরের সামরিক জান্তা। রবার্ট ফ্লিস্ক লিখেছেন, ‘কায়রো-তে রক্তস্নান এখন মিশরের প্রতি-দিনের ঘটনা। ড. রেযোয়ান সিদ্দীকী লিখেছেন, একদল মনে করছে, মিশরের সেনাবাহিনী সন্ত্রাসবাদ দমন করছে মাত্র। অর্থাৎ মিছিল বা সমাবেশ করা মানে সন্ত্রাসবাদ!.. 

* নয়াদিগন্তের একটি প্রতিবেদন, ‘জনগণ মনে করে, এ নির্বাচন- কমিশন মেরুদণ্ডহীন। সরকারের ইচ্ছেগুলো বাস্তবায়ন করে যাওয়াই যেন কমিশনের ‘মিশন’। 

* পারিবারিক হত্যাকাণ্ড এখন সমস্ত সীমা ছাড়িয়ে গিয়েছে। সমাজ-বিজ্ঞানীরা বলছেন, আদর্শচ্যুতি, ভোগবাদী মানসিকতা এবং পারিবারিক বন্ধন শিথিল হওয়াই এর জন্য দায়ী।

* সৎ ও সাহসী সাংবাদিক নাজিমুদ্দীন মোস্তান ৬৭ বছর বয়সে গতকাল ইন্তিকাল করেছেন। সংবাদের নিজস্ব উপস্থাপনশৈলী এবং ঘটনা বিশ্লেষণের অসাধারণ ক্ষমতার জন্য তার বিশেষ খ্যাতি ছিলো।

মঙ্গলবার/১২-১০-৩৪ হি. ২০-৮-১৩ খৃ.

* নিউ ইয়র্ক টাইমসের মন্তব্য, রানাপ্লাজার ভিকটিমদের পর্যাপ্ত ক্ষতিপূরণ না পাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের জন্য পীড়াদায়ক ব্যর্থতা। 

* সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে খালেদা জিয়া, ‘এখনো সময় আছে, তত্ত্বাবধায়ক আইন পাশ করুন, আন্দোলনে সব চুল উড়ে যাবে। উল্লেখ্য, আগের দিন প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘নিজের অবস্থান থেকে একচুলও নড়বো না।’ খালেদা জিয়ার এটা স্বাভাবিক বাচনভঙ্গি নয়, সম্ভবত অন্য মহিলার বাচনভঙ্গির ছায়াপত ঘটেছে। এটাকে কী বলবো, স্খলন? প্রধানমন্ত্রী আরো কয়েক ধাপ নীচে নামলেও মানুষ কিছু মনে করে না, কিন্ত খালেদা জিয়ার কাছে জাতির প্রত্যাশা, তিনি তার রুচিশীলতার স্থানে অবিচল থাকুন।

* নয়াদিগন্তের প্রথম পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে, ‘সমাজ ও মনোবিজ্ঞানীদের বিশ্লেষণ, নৈতিক অবক্ষয় ও সাংস্কৃতিক আগ্রাসনে বাড়ছে সামাজিক অপরাধ।

* জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার লক্ষ্যে তদন্তকার্যক্রম শুরু হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা আনুষ্ঠানিকভাবে গতকাল এ তদন্ত শুরু করেছে। অনেকের মন্তব্য, এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া কিছু নয়।

* মিশরের একটি কারাগারে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে অভ্যুত্থানবিরোধী অন্তত আটত্রিশজন বন্দী। আন্তর্জাতিক সম্প্রদায় একেবারে নিশ্চুপ। ব্রাদারহুড বলেছে, এটা স্রেফ ঠাণ্ডা মাথায় খুন।

* ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘সরকারপন্থী’ ভিসি ইতিহাস বিভাগের ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেছেন, ইতিহাসকে অবজ্ঞা করে কোন জাতি উন্নতি করতে পারে না। তাই সুনাগরিকরূপে গড়ে উঠতে হলে ইতিহাসবিকৃতি রোধ করতে হবে এবং ইতিহাসকে ব্যক্তি ও রাজনৈতিক স্বার্থের ঊর্ধ্বে রাখতে হবে।...কথা তো অতিশয় উত্তম, কিন্তু ...

* বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধান মিলেনি নিখোঁজ হওয়ার ১৬ মাসেও। কিন্তু এখনো তার বৃদ্ধা মা পথ চেয়ে আছেন সন্তানের। তিনি বিশ্বাস করেন, তার ছেলে ...

* এবনে গোলাম সামাদ লিখেছেন একটি সাহসী লেখা, মানবতার বিরুদ্ধে অপরাধের কারণে বিচারাধীন অধ্যাপক গোলাম আযম সম্পর্কে। লেখাটি সংরক্ষণে রাখার মত।

বুধবার/১৩-১০-৩৪ হি. ২১-৮- ১৩ খৃ.

বৃহস্পতিবার/১৪-১০-৩৪ হি. ২২-৮-১৩ খৃ.

ঐশী কিছু সময়ের জন্য সমাজকে নাড়া দিয়েছে, মনে হয়। ‘সমাজের বিবেককে’ বললাম না সচেতনভাবেই। এখন কি আমাদের বিবেক আছে? 

* নয়াদিগন্তের প্রথম পাতার প্রতিবেদন, ‘নেশায় নষ্ট হচ্ছে ধনাঢ্য পরিবারের সন্তানেরা।শুধু কি সন্তানেরা! শুধু ধনীর সন্তানেরা! শুধু বাংলাদেশে! এখনো কি মুসলিম দেশগুলো পশ্চিমা বিশ্ব থেকে কিছুটা, বরং অনেকটা ভালো নয়? সুতরাং এই শেষ পশ্নের আলোকেই দেখতে হবে সমস্যা এবং ভাবতে হবে সমাধান।

* মনে হয়, রেকর্ড রাখার জন্য খবরটা এখানে বলা দরকার। বার্গারে কামড় দিলে যে দৃষ্টিকটু দৃশ্যের অবতারণা হয় তা কে না জানে! কৌতুক করেই এত দিন বলা হতো, এমন বোয়ালের মত হা করলে চোয়ালের হাড় সরে যেতে পারে! ঠিক এটাই ঘটেছে ইংল্যান্ডের লিভারপুলে এক তরুণীর ক্ষেত্রে। তার চোয়ালের হাড় সরে গেছে এবং তাকে হাসপাতালে যেতে হয়েছে। বৃটেনের ট্যাবলয়েড ম্যাগাজিন দি মিরর গত মঙ্গলবার এ খবর দিয়েছে। তবু যদি মানুষের হুঁশ হয়!

* বাংলাদেশকে কেন্দ্র করে মিশরের উপর মাসুদ মজুমদারের লেখা ‘পরিবর্তন অবশ্যম্ভাবী’। তার লেখা সবসময়ই অন্তর্ভেদী এবং তলদেশস্পর্শী। পরিবর্তন কত দূরে এবং তা কল্যাণমুখী হবে তো? প্রশ্নটা আসলে এখানে।

* পাকিস্তানের হামীদ মীর লিখেছেন, ‘দেশে দেশে গণতন্ত্র নস্যাতে সেনাবাহিনীর প্রতি মার্কিন সমর্থন বড় লজ্জার’। তার প্রশ্ন, কোন অজুহাতেই কি আমেরিকায় সামরিক অভ্যুত্থান জন কেরি সমর্থন করবেন? উল্লেখ্য, সম্প্রতি জন কেরি মিশরের সামরিক অভ্যুত্থানকে সমর্থন করে বলেছেন, মিশরের রাজপথে ‘লাখো’ মানুষ মুরসির বিরুদ্ধে বিক্ষোভ করেছে, যার ফলে সেনাবাহিনী অভ্যুত্থান করেছে। সুতরাং মিশরে সেনাবাহিনী ক্ষমতা দখল করেনি, বরং গণতন্ত্র রক্ষা করেছে। ...তুরস্কে যতবার সেনা অভ্যুত্থান ঘটেছে, আমেরিকা তাতে মদদ যুগিয়েছে। ...দীর্ঘ আলোচনা শেষে হামীদ মীরের সমাপ্তি মন্তব্য, ‘গণতন্ত্র শব্দটি কোন গালি নয়, তবে যেভাবে আমরা গণতন্ত্র  চালাচ্ছি এবং যেভাবে জন  কেরি মিশরের সেনাবাহিনীর গণহত্যাকে গণতন্ত্র রক্ষার চেষ্টা বলে আখ্যায়িত করছেন তাতে গণতন্ত্র শব্দটি গালিতে পরিণত হতে পারে। জন কেরির বক্তব্যের প্রতিক্রিয়ায় আলকায়েদা নেতা ড. আইমান আলজাওয়াহেরি বলেছেন, মিশরের সেনাঅভ্যুত্থানের পর এটা প্রমাণ হয়ে গেছে, গণতন্ত্রের পথে ইসলামী হুকুমত কায়েম হতে পারে না, সুতরাং যারা গণতন্ত্রের ধোকায় পড়ে আছে, তাদের ব্যালট ছেড়ে বুলেটের পথে আসতে হবে। ইখওয়ানের সমালোচনা করে জাওয়াহিরী বলেন, জেহাদের রাস্তা পরিহারকারীরা ভুলে গেছে যে, গণতন্ত্রের সুফল শুধু তারাই ভোগ করবে যারা আমেরিকার গোলামি স্বীকার করে নেয়। হামীদ মীর বলেন, জাওয়াহিরীর বক্তব্য থেকে পরিষ্কার যে, মিশরে নির্বাচিত সরকারের বিরুদ্ধে সেনাঅভ্যুত্থান এবং তাতে মার্কিন সমর্থন তাদের চিন্তাকেই শক্তিশালী করছে, যারা ক্ষমতা বদলের মাধ্যম হিসাবে ভোটের পরিবর্তে বন্দুকের নলে বিশ্বাস করে। ...মীর আরো বলেন, ‘আমেরিকা যদি গণতন্ত্রের প্রতি বিশ্বস্ত মুরসির বিপরীতে ক্ষমতালোভী, সুযোগ-সন্ধানী, ধর্ম-জাতিবিক্রেতা সামরিক জান্তাকে সমর্থন করে যায় তাহলে কী হবে? দেশে দেশে মুসলিম যুবকদের মধ্যে সশস্ত্র সংগ্রামের প্রতি ঝোঁক প্রবল থেকে প্রবল হবে।...’কথা ঠিক! এবং আমাদের দুশমন এটাই চায়, যুবকদের প্রথমে তারা সন্ত্রাসের পথে ঠেলে দিয়ে পরে তাদের নির্মূলের কৌশল ঠিক করেছে। সুতরাং আমাদেরই হুঁশিয়ার হতে হবে! আমাদেরই মাথা ঠাণ্ডা রেখে চলতে হবে। দুশমনের পাতা ফাঁদে পা না দিয়ে আমাদেরই উপযুক্ত পাল্টা কৌশল নির্ধারণ করতে হবে, যেমন আমরা দেখতে পাচ্ছি তুরস্কে, রজব তৈয়ব এরদোগানের ক্ষেত্রে।

* মুবারককে মুক্তির নির্দেশ মিশরের একটি আদালতের। ভালো, মুরসি, আর মুবারকের একস্থানে থাকা হয় কীভাবে!

* সিরিয়ায় বাশার আলআসাদের সরকারী বাহিনী দামেস্কের কাছে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় নার্ভগ্যাস হামলা চালিয়েছে। তাতে ৬৩৫ জন নিহত হয়েছে। জাতিসঙ্ঘের মাধ্যমে তদন্তের দাবী উঠেছে। কিন্তু ... 

শুক্রবার/১৫-১০-৩৪ হি. ২৩-৮-১৩ খৃ.

* তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় উল্লেখ করে নোবেলজয়ী ড. ইউনূস রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার অনুরোধ জানিয়েছেন। সরকার শীর্ষ পর্যায় থেকে ইউনূস সম্পর্কে...।

* আল্লামা আহমদ শফী বলেছেন, পর্দাহীনতা, পারিবারিক অনুশাসন ও ধর্মীয় মূল্যবোধ থেকে বিচ্যুতি ও মাদকাসক্তি, এসব কারণে আজ চরম সামাজিক অবক্ষয় দেখা দিয়েছে।

* নয়াদিগন্তের প্রতিবেদন, ‘মারণনেশায় ব্যাপকহারে ঝুঁকছে সমাজশ্রেণীর সর্বস্তরের তরুণীরা। সমাজচিন্তক যারা, বলছেন, ধর্মীয় ও নৈতিক শিক্ষার অভাবই তরুণদের বিপথগামী করছে।

* সেনাঅভ্যুত্থানবিরোধী শান্তিপূর্ণ আন্দোলনের বিরুদ্ধে পরিচালিত গণহত্যায় ইখওয়ানের শীর্ষ নেতাদের সন্তানেরা শহীদী তালিকায়ও শীর্ষে! ইখওয়ানের প্রধান (মুরশিদে আম) মুহম্মদ বদীইর সুযোগ্য পুত্র প্রকৌশলী আম্মার বদিই যেমন শহীদ হয়েছেন তেমনি শাহদাত বরণ করেছেন প্রেসিডেন্ট মুরসির মিডিয়া-বিষয়ক উপদেষ্টা আহমদ আব্দুল আযীযের কন্যা সাংবাদিক হাবীবা। বিশিষ্ট ইখওয়ানী নেতা আবু সায়ালার কন্যা হালার নাম যেমন এসেছে শহীদানের তালিকায়, তেমনি এসেছে মুরশিদুল আম ইমাম হাসানুল বান্না শহীদের পৌত্র খালিদ ফারনাস আব্দুল বাসিত। তিনি জুমুআর দিন রামসিস স্কয়ারে শহীদ হয়েছেন। উল্লেখ্য এখানেই শাহাদাত বরণ করেছিলেন তার দাদা আজ থেকে ষাট বছর আগে। এমনকি স্বয়ং মুরসির পুত্র গুরুতর আহত হয়েছেন, যদিও শেষ পর্যন্ত প্রাণে বেঁচে গিয়েছেন। তবে এখনো তিনি কারাগারে। পক্ষান্তরে মহাসচীব মুহম্মদ বেলতাগীর কন্যা আসমা বেলতাগী তো বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন তার মর্মস্পর্শী পত্রের কারণে, যা তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানকে পর্যন্ত কাঁদিয়েছে। মা-বাবার একমাত্র সন্তান ছিলেন সতের বছর বয়সের আসমা। দু’দিন পরেই তার বিবাহ হওয়ার কথা ছিলো। কিন্তু ২৫ শে জানুয়ারী সেই যে বিক্ষোভে শরীক হলেন, শাহাদাতের আগ পর্যন্ত রাবেয়া স্কয়ার ছেড়ে আর কোথাও যাননি। মায়ের সঙ্গে তাঁবুতেই রাত যাপন করেছেন। তাঁবুর অন্যান্য নারীর সঙ্গে তাহাজ্জুদ পড়তেন, আবার দিনের বিক্ষোভে শরীক হতেন। গণহত্যার সময় তিনি মায়ের সঙ্গেই ছিলেন। ১৪ই আগস্ট বুধবারের গণহত্যায় তিনি শাহাদাত বরণ করেন। এ তালিকা অনেক দীর্ঘ। পৃথিবীর আর কোন বিপ্লব ও আন্দোলনে শীর্ষ নেতাদের সন্তানেরা এভাবে সামনের কাতারে থেকে শাহাদাত বরণ করেনি। এত রক্ত ইনশাআল্লাহ্ বৃথা যাবে না। আগের স্বৈরাচারীদের মত সিসির নামও মুছে যাবে, কিন্তু ইখওয়ান অতীতেও ছিলো, ভবিষ্যতেও থাকবে মুসলিমহৃদয়ে ইনশাআল্লাহ্।

শনিবার/১৬-১০-৩৪ হি. ২৪-৮-১৩ খৃ.

* আওয়ামী লীগনেত্রীসহ বহু নেতা নেত্রীর বিরুদ্ধে তত্ত্বাবধায়ক আমলে দায়েরকৃত মামলা একতরফা প্রত্যাহার করে নেয়া হয়েছে, অথচ বিরোধী দলীয় নেত্রীর মামলাগুলো বহাল রয়েছে। এটা দেশের সংবিধান, আইনের শাসন ও গণতান্ত্রিক ব্যবস্থার পরিপন্থী বলে বিশেষজ্ঞ-গণ অভিমত ব্যক্ত করেছেন।

* দেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে ফোন করেছেন জাতিসঙ্ঘের বান কি মুন। নির্বাচনকালীন সরকার পদ্ধতি নিয়ে দুই নেত্রী দুই মেরুতে আছেন। জাতিসঙ্ঘ মহাসচীব সঙ্কট সমাধানে সংলাপের উপর জোর দিয়েছেন।

* রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইলে সিটি করপোরেশনের ময়লার ভাগাড় থেকে অজ্ঞাত-সংখ্যক লাশের কঙ্কাল, হাড়গোড়, মাথার খুলি উদ্ধার করা হয়েছে। নয়াদিগন্ত প্রশ্ন তুলেছে, এত কঙ্কাল কোত্থেকে? অনেকের সন্দেহ শাপলা চত্বরকে কেন্দ্র করে।....

* নির্বাচনপদ্ধতি প্রশ্নে সরকার এরূপ অনমনীয় কেন? নয়া দিগন্তের প্রতিবেদকের মতে, সরকার সুষ্ঠু নির্বাচনে নিজের পরাজয় সম্পর্কে নিশ্চিত এবং প্রতিশোধের ভয়ে ভীত সন্ত্রস্ত। তাই যে কোন মূল্যে নিয়ন্ত্রিত নির্বাচন করাই সরকারের লক্ষ্য। বিরোধী দলীয় চীফ হুইপ যয়নুল আবেদীন ফারুক সরকারের উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে বলেছেন, এতই যদি উন্নয়ন করেছেন, আর এতই যদি আপনাদের জনপ্রিয়তা, তাহলে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে ভয় কেন?

* অনলাইনে প্রচারিত হয়েছে আগেই। আজ নয়াদিগন্তে প্রকাশিত হয়েছে শহীদ কন্যাকে উদ্দেশ্য করে লেখা বেলতাজির চিঠি। মিশরে গত ১৪ই আগস্টের গণহত্যার জন্য সিসিকে দায়ী করেন ৭৩ভাগ মিশরীয়। ‘শহীদানের শুক্রবার’ স্মরণে মিশরজুড়ে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। লাখ লাখ মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে। বিক্ষোভকারীদের বক্তব্য ছিলো, আমরা ভীত নই। এটি বিজয় বা শাহাদাতের আন্দোলন।

* এরশাদ মজুমদার লিখেছেন, ‘মিশরে গণতন্ত্র ও বাংলাদেশের রাজনীতি’। পড়ার মত এবং সংরক্ষণ করার মত।

রোববার /১৭-১০-৩৪ হি. ২৫-৮-১৩ খৃ.

* ঘনীভূত রাজনৈতিক সঙ্কট সমাধানে জাতিসঙ্ঘ মহাসচীব বান কি মুন-এর উদ্যোগ অচলাবস্থা দূর করবে বলে অতি আশাবাদী মহল মনে করছেন। বিএনপি ও এর নেতৃত্বাধীন আঠারো দল জাতিসঙ্ঘ মহাসচীবের উদ্যোগকে স্বাগত জানিয়েছে। কিন্তু আওয়ামী লীগ শীতল মনোভাব প্রদর্শন করছে। এর মধ্যে আশাবাদী মহল আশার আলো কোথায় দেখছেন তা তারাই বলতে পারেন ভালো।

* প্রধানমন্ত্রী একশ্বাসে নিজের স্তুতি এবং প্রতিপক্ষের নিন্দা গাইতে বেশ পারঙ্গম। কারো টু শব্দটি করারও সুযোগ নেই। আর্থিক খাতসহ প্রতিটি খাত যেখানে আজ বিপর্যস্ত সেখানে প্রধানমন্ত্রী বলেই চলেছেন, বিএনপি ক্ষমতায় এলে দেশ অন্ধকারে যাবে। লুটপাট করে সব খেয়ে ফেলবে। ...

* ভাগাড়ে পাওয়া কঙ্কাল নিয়ে সারা দেশে তোলপাড় চলছে। রহস্যের কোন কূল পাওয়া যাচ্ছে না। সিটি করপোরেশন স্বীকার করেছেন, কঙ্কালগুলো তাদের গাড়ীতে করেই আনা হয়েছে। কারণ বাইরের কোন গাড়ী এখানে প্রবেশ করতে পারে না। দুই দিন পার হয়ে গেলেও ফরসেনিক পরীক্ষার এখনো কোন উদ্যোগ নেয়া হচ্ছে না কেন, এ প্রশ্নেরও কোন সদুত্তর নেই। সরকারী পক্ষের রহস্যজনক আচরণে সন্দেহ আরো ঘনীভূত হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, ধীরে ধীরে বিষয়টা চাপা পড়ে যাবে। ইসলামী ঐক্যজোট বলেছে, ৫ই মে শাপলা চত্বরে যে গণহত্যা ঘটেছিলো, সিটি করপোরেশনের ময়লার ভাগাড়ে কঙ্কালের স্তুপ উদ্ধার তারই সত্যতা প্রমাণ করছে। দেশী-বিদেশী বিভিন্ন মহলের আগেই অভিযোগ ছিলো যে, ময়লার গাড়ীতে করে লাশ গুম করা হয়েছে।

* বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দীকী লিখেছেন, ড. ইউনূসকে তিনি ভালো করে জানতেন না। সরকারী রোষানলে পড়ার পর তাকে কাছে থেকে দেখেছেন এবং চিনেছেন।...তার প্রশ্ন, এমন নিরহঙ্কার ও মেধাবী মানুষটিকে সরকার এমন নাজেহাল করতে পারে, তা আমার স্বপ্নেরও অতীত। প্রশ্ন হলো, আপনার স্বপ্নে পরিধি কত!

* একটি লেখা নয়াদিগন্তের সম্পাদকীয় পাতায়, ‘গণতন্ত্রহীন গণতন্ত্র গন্তব্য কোথায়’?

সোমবার/ ১৮-১০-৩৪ হি. ২৬-৮-১৩ খৃ.

* সিইসি বলেছেন, হাইকোর্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ বলে রায় দিয়েছে, সুতরাং জামায়াত নিজ প্রতীকে নির্বাচনে অংশ নিতে পারবে না। এখানে আমাদের কিছু করার নেই, যতক্ষণ না, হাইকোর্টের রায় স্থগিত হয়।

* জনমনে প্রশ্ন , ভাগাড়ে পাওয়া কঙ্কাল নিয়ে কেন সরকার লুকোচুরি খেলছে! বলা হচ্ছে, এগুলো মেডিকেলে ছাত্রদের ব্যবহৃত কঙ্কাল। কিন্তু সংশ্লিষ্ট বিভাগ এটা নাকচ করে দিয়ে বলেছে, শিক্ষার কাজে ব্যবহৃত কঙ্কাল পূর্ণ মর্যাদার সঙ্গে যথাযথ কর্তৃপক্ষের  তত্ত্বাবধানে দাফন করা হয়। সেগুলো ভাগাড়ে যাওয়া অসম্ভব।...কঙ্কালগুলো এখনো পড়ে আছে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে।

* বেশ তো! ঐশীকে কেন্দ্র করে কলম চালানো যেন ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে! কোন লেখায় সমাজের অবক্ষয়ের বিষয়ে অস্থিরতা, বিচলতা বা অন্তর্দহন, এগুলো বোঝা যাচ্ছে না। যেন শুধু নিয়মিত কলাম লেখার জন্য কলম ধরা! সমস্যার গোড়ায় যদি হাত না দেয়া হবে, সমাধানের প্রলেপে সমস্যার ডালপালাই শুধু বিস্তার লাভ করবে। ইসলাম পর্দার যে বিধান দিয়েছে তা যদি পূর্ণরূপে মান্য না করা হয়...। অথচ পর্দার কারণে অহরহ ছাত্রীকে নাজেহাল হতে হচ্ছে শিক্ষকের হাতে, কর্তৃপক্ষের হাতে...!

আওয়ামী লীগের মুহম্মদ নাসীম, রসবোধ আছে বলতে হবে! জাতিসঙ্ঘ মহাসচীবকে তিনি পরামর্শ দিয়েছেন, বাংলাদেশের রাজনীতি নিয়ে উদ্বিগ্ন না হয়ে তার কর্তব্য হবে মিশরের দিকে নযর দেয়া।

* নয়াদিগন্তে ছবি এসেছে, মিশরে সেনাদের দেয়া আগুনে পুড়ছে একটি মসজিদ। একজন মুছুল্লী পুড়ে যাওয়া কোরআন শরীফ হাতে নিয়ে দেখছেন। ছবি দেখেই বোঝা যায় তার ভিতরে কী ঝড় বইছে!

* মিয়ানমারে মুসলমানদের উপর হামলা। বাড়িঘরে অগ্নিসংযোগ।

* সিরিয়ায় সামরিক হস্তক্ষেপের দিকে এগুচ্ছে যুক্তরাষ্ট্র। যদি তাই হয় তাহলে সিরিয়ার ভাগ্যে কী হবে জানি না, তবে আমেরিকার চূড়ান্ত ভরাডুবি নিশ্চিত, ইনশাআল্লাহ্।

* ক্যালিফোর্নিয়া পুড়ছে ভয়াবহ দাবানলে। এ পর্যন্ত ৬৩ হাজার একর বনভূমী পুড়ে ছাই। দাবানল নিয়ন্ত্রণে আনা এখনো সম্ভব হচ্ছে না।

* বাবরী মসজিদ নিয়ে উগ্রতাবাদী হিন্দুরা সহিংসতা করেই চলেছে কতকটা প্রশাসনের প্রচ্ছন্ন প্রশ্রয়ে।

* নয়াদিগন্তে একটি লেখা, ‘শিক্ষা ও সমাজই ‘ঐশী’ সৃষ্টি করেছে। 

মঙ্গলবার/ ১৯-১০-৩৪ হি. ২৭-৮- ১৩ খৃ.

* আজ নয়াদিগন্তে ‘নারী’ পতায় নাহিদ আঞ্জুম লিখেছেন, ‘এ কেমন বিষবৃক্ষ!’ কত কিছুই তিনি বললেন, বললেন না পর্দাহীনতার কথা! অপসংস্কৃতির কথা বলছেন, অনৈসলামী সংস্কৃতির কথা বলছেন না। এখনো তারা একত্রে ‘ভাইবোনের’ মত লেখাপড়া করার কথা বলেন! হায়রে ভাই, হায়রে বোন!

* প্রধানমন্ত্রীর ভাষা, ‘বিএনপির গুষ্ঠীশুদ্ধ দুর্নীতিবাজ! ...

* এখনো মরিয়া চেষ্টা চলছে প্রমাণ করতে যে, হাড়গোড়গুলো মেডিক্যাল শিক্ষার্থীদের। কখনো বলা হচ্ছে, এগুলো নারী কঙ্কাল। এদিকে ভাগাড় এলাকা পূর্ণ সিল করে দেয়া হয়েছে। জনমনে সন্দেহ, হয়ত আরো কঙ্কাল খুঁজে লুকিয়ে ফেলা হচ্ছে। আশ্চর্য! পুরো বিষয়ে হিফাজত তার যবানের বড় ‘হিফাজত’ করে চলেছে!

* মাদকদ্রব্যে ভেসে যাচ্ছে দেশ। প্রতিমাসে আসছে শতকোটি টাকার ইয়াবা।

* সিরিয়াকে ঘিরে ফেলার চেষ্টা চলছে বেশ আঁটঘাট বেঁধেই। জাতিসঙ্ঘের একটি দল রাসায়নিক অস্ত্রের হামলাস্থল পরিদর্শন করেছে। বৃটেন ও যুক্তরাষ্ট্র বলছে, সিরিয়া আগেই প্রমাণ ধ্বংস করে ফেলেছে।আসলে কিছুই বলার নেই। তাছাড়া বাশার আল আসাদেরও তো পাপের নৌকা বোঝাই হয়ে গেছে!

বুধবার/ ২০-১০-৩৪ হি. ২৮-৮-১৩ খৃ.

* দলীয় সরকারের অধীনেই নির্বাচন করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জাতিসঙ্ঘ, বিদেশী কূটনীতিক এবং দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তিদের নির্বাচনবিষয়ে আলোচনার প্রস্তাবে এখন পর্যন্ত সাড়া দেয়নি ক্ষমতাসীন দল। এদিকে গোলকধাঁধা সৃষ্টির উদ্দেশ্যে বলা হচ্ছে, চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সরকারী দলের পক্ষ হতে আকস্মিকভাবে এমন ঘোষণা আসতে পারে যাতে সমাধানের চমক থাকবে। অভিজ্ঞমহল এটাকে নিছক কথার কথা হিসাবেই দেখছে। তারা মনে করছে, পরাজয়ের নিশ্চিত আশঙ্কার কারণে সরকারের সামনে দলীয় সরকারের বাইরে আসার কোন সুযোগ নেই। এ মুহূর্তে বিরোধী দল যেটা পারে সেটা হলো তীব্র গণআন্দোলন গড়ে তুলে সরকারকে যুক্তির সামনে নতি স্বীকার করতে বাধ্য করা।

* গতকাল দীর্ঘ বৈঠক হয়েছে নির্বাচনকমিশনের সঙ্গে দাতাগোষ্ঠীর। ঢাকায় কর্মরত পশ্চিমা কূটনীতিকরা বৈঠকে অংশ নিয়েছেন। দাতাদের প্রশ্নবাণে জর্জরিত প্রধান নির্বাচন কমিশনার। দাতাগোষ্ঠী সবদলের অংশগ্রহণের মাধ্যমে শান্তিপূর্ণ নির্বাচনের তাগিদ দিয়েছেন। নির্বাচন কমিশনও এ বিষয়ে একমত। কিন্তু জাতিসঙ্ঘ প্রতিনিধি ও দাতাগোষ্ঠী তাতে আশ^স্ত হয়েছে বলে মনে হচ্ছে না।

* অবশেষে ভাগাড়ে পাওয়া কঙ্কালের ফরসেনিক তদন্ত সম্পন্ন হয়েছে। তবে বলা হচ্ছে, রিপোর্ট পেতে সময় লাগবে। সময়ক্ষেপণ আধুনিক রাজনীতি ও কূটনীতির বড় কার্যকর হাতিয়ার। কারণ সময় সবচে’ উত্তম মলম।

* রয়টার্স পরিবেশিত সংবাদ; যে কোন সময় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব সিরিয়ায় হামলা চালাতে পারে। বলা হচ্ছে, সরকারী বাহিনী যেন দেশটির জনগণের উপর আর রাসায়নিক হামলা চালাতে না পারে সে জন্যই এ সিদ্ধান্ত। এদিকে প্রেসিডেন্ট বাশারের মিত্র ইরান ও রাশিয়া পশ্চিমা হামলার বিরুদ্ধে ‘কঠোর’ হুঁশিয়ারি উচ্চারণ করেছে। মনে হচ্ছে রাশিয়ার ভেটো প্রয়োগ এড়ানোর জন্য নিরাপত্তা পরিষদকে এড়িয়েই হামলার চিন্তা করছে যুক্তরাষ্ট্র।

* মে. জে. (অব) সৈয়দ মুহম্মদ ইবরাহীম বীর প্রতীক লিখেছেন, দূর অতীতে বিএনপির সঙ্গে সংশ্লিষ্টতা ছিলো এই অভিযোগে ২০০৬ সালে আওয়ামী লীগ বলেছিলো, বিচারপতি কে এমন হাসান তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হলে তার অধীনে তারা নির্বাচনে যাবে না। শুধু বলেই ক্ষান্ত হয়নি। পুরো দেশ তছনছ করে তবেই ক্ষান্ত হয়েছিলো। অথচ আজ আওয়ামী লীগ দলীয় সরকারের অধীনে নির্বাচনে শামীল হওয়ার জন্য বিরোধী দলকে চাপ দিচ্ছে। একেই বোধহয় বলা হয় ইতিহাসের তামাশা।

* ড. ইউনূস তত্ত্বাবধায়ক সরকারের কথা বলছেন বলে সরকার পক্ষ হতে এখন তাকে রাষ্ট্রদ্রোহী পর্যন্ত বলা হচ্ছে। বস্ত্রমন্ত্রী লতীফ সিদ্দীকী বলেছেন, ইউনূসের ভাগ্য ভালো যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনো তার বিরুদ্ধে ...!

* নয়াদিগন্তের উপসম্পাদকীয় পাতায় আলফায আনামের লেখা, ‘মুসলিম ব্রাদারহুডের ভবিষ্যত’। সংরক্ষণে রাখার মত। ইখওয়ানবিরোধী সেনাঅভিযানে এ পর্যন্ত তিনহাজারেরও বেশী নেতাকর্মী শহীদ হওয়ার পরো ইখওয়ানকে দমন করা সম্ভব হয়নি। বরং প্রতিদিন বিক্ষোভ আন্দোলন প্রবল থেকে প্রবলতর হচ্ছে। ৮৫ বছর ধরে যে দল প্রবল ঝড়ঝাপটা উপেক্ষা করে টিকে আছে, সেই দলকে পঁচাশি বছরের চেয়ে কম বয়সী সিসি নির্মূল করতে পারবেন বলে মনে হয় না।

* দিগন্ত টিভি আজ ষষ্ঠবর্ষে পদার্পণ করছে। শাপলাচত্বরকে কেন্দ্র করে সেই যে দিগন্ত টিভি বন্ধ হয়েছে আর...! কর্তৃপক্ষ এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য।

(চলবে ইনশাআল্লাহ) 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা