মুহাররম ১৪৪৫ হিঃ

তোমাদের পাতা

কিতাবের পাতা এবং জীবনের পাতা

শেয়ার করুন:     
প্রিন্ট

কিতাবের পাতায়, হাদীছের বয়ানে আমরা পড়েছি বহুবার, শুনেছিও অনেকবার:

ঐ বান্দাকে আল্লাহ্ রহম করুন, যে বিক্রি করে উদার হয়ে এবং ক্রয় করে উদার হয়ে, এমনকি তাগাদাও করে উদার হয়ে।

এটা শুধু আমাদের পেয়ারা নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মুখের উচ্চারণ ছিলো না, জীবনের আচরণেও তার সমুজ্জ্বল প্রকাশ ছিলো। নবীর জীবন থেকে এর ছায়াপাত হলো ছাহাবা-জীবনে, সেখান থেকে তাবেঈন ও তাবয়ে তাবেঈনের জীবনে। হাদীছের এ বাণী ও বার্তা এবং উপদেশ ও দিকনির্দেশ জীবন থেকে জীবনে প্রবাহিত হলো, হতে থাকলো।

কিন্তু সময়ের পরিবর্তন হলো! জীবনের রূপবদল হলো! জীবনের আলোকে সরিয়ে জীবনের অন্ধকার জায়গা দখল করে নিলো!

এগুলো যদি হঠাৎ করে হতো, মানুষ বুঝতে পারতো, সময়ের কী বেদনাদায়ক পরিবর্তন হয়ে গিয়েছে! জীবনের কী মর্মান্তিক রূপবদল ঘটে গিয়েছে! কেমন উজ্জ্বল আলোকে গ্রাস করেছে কেমন ঘোর অন্ধকার!

কিন্তু সবকিছু ঘটেছে বেশ ধীরে, অতি সন্তর্পণে! অনুভবেই আসে না, এমনভাবে! একসময় দেখা গেলো, ঐ হাদীছের বাণী ও বার্তা কিতাবের পাতায় তো লেখা রয়েছে বেশ চকচকের কালিতে, কিন্তু জীবনের পাতায় তা এমন ধূসর যে, বলতে গেলে দেখাই যায় না। এখন ক্রেতা ও বিক্রেতা দু’জনই চায়, নিজের স্বার্থ রক্ষা করতে এবং অপরের স্বার্থ গ্রাস করতে! আমরা চাই হাদীছের এই আলো ও বার্তার ছায়াপাত ঘটুক জীবনের পাতায়! আবার যেন আমরা বিক্রেতা হয়ে ক্রেতার মুখে এবং ক্রেতা হয়ে বিক্রেতার মুখে হাসি ফুটাতে পারি। কিতাবের পাতায় যা লিখি কালো কালির হরফে, জীবনের পাতায় যেন তা লিখতে পারি আলোর বর্ণে এবং নূরের হরফে! তখন পৃথিবী হয়ে যাবে শান্তির জান্নাত এবং আমাদের জীবনে নেমে আসবে জান্নাতের শান্তি! আমীন।

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা