রবিউছ ছানী ১৪৪৫ হিঃ

তোমাদের পাতা

ভুলে যাওয়া ইতিহাস জানতে হবে আবার

উছমানী সালতানাতের মযলূম খলীফা সুলতান আব্দুল হামীদ রহ. -৯

শেয়ার করুন:     
প্রিন্ট

ভুলে যাওয়া ইতিহাস জানতে হবে আবার

 উছমানী সালতানাতের মযলূম খলীফা

সুলতান আব্দুল হামীদ রহ. -৯

 

কাছরে খেলাফাতকে চারপাশ থেকে ঘিরে রাখা পাশাদের দৌড়াত্ম্য এবং সংবিধান ঘোষণাকে কেন্দ্র করে খেলাফতজুড়ে তাদের সৃষ্ট উন্মাদনার মুখে তরুণ খলীফার কোন সুযোগ ছিলো না এ আত্মঘাতী কর্মকাÐ রোধ করার। প্রজ্ঞাবান খলীফা এর মধ্যেও আপ্রাণ চেষ্টা করেছিলেন সদ্যঘোষিত সংবিধানের মধ্যে তার অনুক‚লে কিছু ধারা উপধারা সংযোজন বিয়োজন করে সাধ্যানুযায়ী তার ক্ষতিকর প্রভাব কমিয়ে আনার। এরই ফলশ্রæতিতে সংবিধানে একটি ধারা যুক্ত করা হয়েছিলো এই মর্মে যে, খলীফা যদি কোন ব্যক্তিকে খেলাফতের নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য হুমকি মনে করেন তাহলে তাকে দেশছাড়া করার আদেশ জারি করতে পারেন। এ ধারা সংযোজনে সংস্কারবাদীদের বাহ্যত রাজী হওয়ার কথা ছিলো না। কিন্তু খলীফা এ আইন তাদেরই বিরুদ্ধে ব্যবহার করার দুঃসাহস দেখাবেন, তা তাদের দূরতম ধারণায়ও ছিল না। উপরন্ত তাদের মনে হলো, খলীফাকে দিয়ে এ আইন তারা তাদের বিরোধীদের উপর কার্যকর করতে পারবে (এবং তা তারা করেও ছিলো। তাই তারা খলীফার এ দাবী মেনে নিলো এবং সংবিধানে ঐ ধারা সংযোজিত হলো। তো আল্লাহর উপর ভরসা করে খলীফা আবদুল হামীদ এবার সংবিধানের এ ধারার সাহায্যে স্বয়ং ‘সংবিধানের পিতা’কে পাকড়াও করার প্রস্তুতি নিলেন।  ১৮৭৭ সালের ২সরা ফেব্রæয়ারি  খলিফার বার্তাবাহক উপস্থিত হলো প্রধানমন্ত্রী মিদহাত পাশার প্রাসাদে। তাকে জানানো হলো জরুরি প্রয়োজনে খলীফা তাকে তলব করেছেন। ক্ষমতার দম্ভে ধরাকে সরা জ্ঞান করা পাশা নিশ্চিন্ত মনেই উপস্থিত হলো খলীফার প্রাসাদে। তার কল্পনায়ও ছিল না ‘বালক’ খলীফা তার দিকে, মিদহাত পাশার দিকে হাত বাড়াতে পারেন! অবশ্য বাস্তবতাও ছিল এমনই। কিন্তুÑفاذا عزمت فتوكل على اللهযখন প্রতিজ্ঞা করবে, তখন আল্লাহ্র উপর ভরসা কর)কোরআনের এ নির্দেশনা তখন খলিফাকে শক্তি যুগিয়েছে। কাছরে খেলাফাতে পৌঁছার পর ‘মাহমান্য’ মিদহাত পাশা প্রথম বিস্ময়ের সম্মুখীন হল যখন তাকে খলিফার সামনে না নিয়ে অপেক্ষায় বসিয়ে রাখা হলো! হতে হতে ঘন্টা পার হলো, অথচ খলিফার ডাক এলো না! তারপর আচমকা খালিফার একান্ত রক্ষীদের কয়েকজন কামরায় প্রবেশ করে প্রধানমন্ত্রীর চারপাশে দাঁড়ালো। ঘটনার আকস্মিকতায় হতভম্ব পাশাকে জানানো হলো  খলিফা তাকে পদচ্যুত করেছেন এবং নির্বাসনে পাঠানোর ফরমান জারি করেছেন। স্তম্ভিত পাশা খলিফার সঙ্গে কথা বলতে চাইলো, আর এই প্রথম তাকে শুনতে হলো, খলিফা তাকে দেখা পছন্দ করছেন না! অবশেষে পাশা প্রস্তুতি গ্রহণের জন্য বাসভবনে ফেরার আবেদন জানালো। কিন্তু তাকে জানানো হলো, এখান থেকে তার প্রথম গন্তব্য হলো বন্দর। সেখান থেকে খেলাফতের সীমানার বাইরে যে গন্তব্যই সে নির্বাচন করবে জাহাযে করে তাকে সেখানেই নিয়ে যাওয়া হবে। পরিস্থিতির নাজুকতা বিবেচনায় রেখে বলা যায়, খলিফার পক্ষ থেকে এ কঠোরতা ছিলো অতি উপযুক্ত। কারণ গোখরা একবার নিজের গর্তে ঢুকতে পারলে, অনেক কিছুই হতে পারতো। অত্যন্ত গোপনীয়তার সঙ্গে মিদহাত পাশাকে নির্ধারিত জাহাজে তুলে দেয়া হল। আর জাহাজ রওয়ানা হল তারই নির্বাচিত গন্তব্য ইটালির বন্দর শহর ব্রিন্দিসির উদ্দেশ্যে। মিদহাত পাশার কর্মকাÐের দিকে তাকিয়ে নির্দ্বিধায় বলা যায়, এর চেয়ে অনেক কঠিন শাস্তি তার প্রাপ্য ছিল। কিন্তু এ উদারতাই ছিল সুলতান আবদুল হামীদের স্বভাববৈশিষ্ট্য। কোন কোন ঐতিহাসিক লিখেছেন, নির্বাসনে যাওয়ার আগে মিদহাত পাশা খলিফার একান্ত সহকারী সাঈদ পাশাকে বলেছিল, এবার গণবিদ্রোহ থেকে খেলাফতের পতন ঘটবে। তাহলেই বুঝুন, প্রধানমন্ত্রী মিদহাত পাশার ক্ষমতার দম্ভ কী পরিমাণ ছিল। তবে পরবর্তী পরিস্থিত প্রমাণ করেছে, তার এ দম্ভ কতটা ভিত্তিহীন ছিল। সত্য তো এই যে, খেলাফতের আয়ু আরো কিছুদিন দীর্ঘায়িত হওয়ার ক্ষেত্রে খলীফার এ সাহসী পদক্ষেপের বড় ভ‚মিকা ছিল। এর মাধ্যমে বলা যায় ওসমানী ইতিহাসের একটি কালো অধ্যায়ের সমাপ্তি হল। তবে তিক্ত সত্য এই যে, দুশমন এরই মধ্যে খেলাফতের স্তরে স্তরে ছোট ছোট বহু মিদহাত পাশা তৈরি করে ফেলেছে। তাই এক মিদহাতের অপসারণ কিছু সময়ের জন্য খলিফাকে কিছুটা স্বস্তি দিলেও শেষরক্ষার জন্য তা যথেষ্ট ছিল না কিছুতেই। তবে তরুণ খলীফা আব্দুল হামীদও শেষ না দেখে হাল ছাড়ার পাত্র ছিলেন না। মিদহাত পাশার অপসারণ ও নির্বাসন, সন্দেহ নেই, খেলাফতের জন্য স্বস্তিদায়ক খবর ছিলো, তবে দুশমনের সে একমাত্র ঘুঁটি ছিলো না, ছিলো একটা মাত্র ঘুঁটি। ইতিহাস অবশ্য এটাই বলে, সত্য-মিথ্যার লড়াইয়ে বরাবর এমনই হয়েছে। সত্যের কোন আওয়াজ যখন একবার নীরব হয়ে যায় তখন তার শূন্যস্থান আর পূর্ণ হয় না। অথচ মিথ্যার একটা হুঙ্কার দমন করা সম্ভব হলেও তার জায়গা নেয়ার জন্য এসে যায় আরো বহু ‘মিথ্যা’। মিদহাত পাশার ক্ষেত্রেও এর ব্যতিক্রম হল না। তবে তরুণ খলীফা আবদুল হামীদ পিছিয়ে আসার পাত্র ছিলেন না। তিনি যে পথের পথিক ছিলেন সে পথে তো পথই ছিল মানযিল। জোর কদমে এগিয়ে যাওয়াই এখানে সফলতা। এদিক থেকে যদি ভাবি, তাহলে বলতে হবে, পড়ন্ত বেলায় হাযারো সমস্যায় জর্জরিত খেলাফতের বোঝা কাঁধে নিয়ে তাঁর মহাসংগ্রামের ত্রিশটি বছরের প্রতিটি দিন ছিলো একটি করে অগ্নিপরীক্ষা, আর তিনি ছিলেন অকুতোভয়, স্থির, অবিচল। ইতিহাস এজন্য সবসময় তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করবে।***মিদহাত পাশা তো বিদায় হলো, কিন্তু তার নীলনকশায় ঘোষিত সংবিধান ও সংসদের পথ রোধ করা সম্ভব হলো না। ১৮৭৭ সালের তেসরা মার্চ ইতিহাসের এক কালো দিনে খেলাফতের জন্য আত্মঘাতী এই সংসদীয় ব্যবস্থার যাত্রা শুরু হলো। মুসলিম উম্মাহর জীবনে এ কোন সাধারণ ঘটনা ছিল না, ছিল হাজার বছরের ইতিহাসের মোড় পরিবর্তনকারী ঘটনা। এ ছিলো খায়রুল কুরূন থেকে চলে আসা উম্মাহ্র স্বীকৃত শাসনব্যবস্থা থেকে উম্মাহ্কে বিচ্যুত করার ষড়যন্ত্র সফল হওয়ার কালো দিন। সময়ের নির্মম পরিহাস এই যে, সবকিছু জেনে বুঝেও খলীফা আবদুল হামীদকে তা মেনে নিতে হয়েছিল এবং তাঁর স্বাক্ষরেই এর যাত্রা শুরু হয়েছিল। পশ্চিমা বিশে^ও সংসদীয় শাসনব্যাবস্থার ধারণা তখন নতুন ছিল। মাত্র ৫ বছর আগে জার্মান, ১৫ বছর আগে বেলজিয়ান এবং ৩০ বছর আগে ফরাসী সংসদীয় ব্যবস্থার সূচনা হয়েছিল। কিন্তু পশ্চিমাদের অন্ধ অনুকরণে বিশ^াসী নব্য তুর্কিদের কাছে পশ্চিমের সবকিছুই ছিল আদর্শ এবং উন্নতি-অগ্রগতির মাপকাঠি। চৌদ্দশ বছর আগে পেয়ারা নবী (সঃ) বলে গিয়েছেনÑ لتَتَّبِعُنَّ سُنَنَ مَن قَبْلَكُمْ شِبْرًا بشِبْرٍ،وَذِرَاعًا بذِرَاعٍ، حتَّى لو سَلَكُوا جُحْرَ ضَبٍّ لَسَلَكْتُمُوهُ، قُلْنَا: يا رَسُولَ اللَّهِ، اليَهُودَ وَالنَّصَارَى؟ قالَ: فَمَنْ؟তোমরা তো তোমাদের পূর্ববর্তী সম্প্রদায়ের রীতি নীতি অনুসরণ করা শুরু করবে। বিঘত বিঘত এবং হাত হাত পরিমাণ (অর্থাৎ সম্পূর্ণরূপে) এ কথা শুনে ছাহাবা কেরাম বিস্মিত হয়ে প্রশ্ন করলেন ইয়া রাসূলাল্লাহ! আপনি কি ইহুদি-নাছারার দিকে ইশারা করছেন? রসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন তাহলে আর কারা?সংস্কারের নামে নব্যতুর্কিদের তখনকার কর্মকাÐ ছিল এই নববী ভবিষ্যদ্বাণীরই বাস্তব নমুনা। তবু যদি পশ্চিমাদের অনুকরণটাও হতো ঠিকমতো! কিন্তু না, শুরু থেকে শেষ, প্রতিটা পদক্ষেপে তারা যে বিশৃংখলা ও অপরিণাম- দর্শিতার পরিচয় দিয়েছে তাতে এই ব্যবস্থার কিছু ভালো দিক যদি থেকেও থাকে তার সম্ভাবনাও তারা শেষ করে দিয়েছিল। অসহায় খলীফা তো বারবার তাদের সতর্ক করেছেন যে, একক জাতিগোষ্ঠির আবাস পশ্চিমা দেশে যা সম্ভব, বহু ধর্ম ও জাতিগোষ্ঠির আবাস উছমানী সালতানাতে তা কিছুতেই সম্ভব নয় এবং কোনভাবেই কল্যাণকর নয়। বিশেষত এ দূর্যোগপূর্ণ পরিস্থিতিতে কিছুতেই নয়, বরং এর মাধ্যমে নৈরাজ্যবাদিদের হাতে আইনের অস্ত্র তুলে দেয়া হবে এবং তাতে সমস্যাজর্জরিত সালতানাতে আরো বিশৃংখলাই শুধু সৃষ্টি হবে। কিন্তু কে শোনে মযলূম খলীফার দরদী কথা! পাশ্চাত্যের অনুকরণে অন্ধ, নব্যতুর্কিরা তো তখন গণতন্ত্রের হাতি দেখার নেশায় বুঁদ। শেষ পর্যন্ত মযলূম খলিফার আশঙ্কাই সত্য হলো। এমন একটা ব্যবস্থা উছমানী খেলাফতের উপর চাপিয়ে দেয়া হলো যা ব্যবহারের যোগ্যতা মুসলিমদের ছিলো না, আর অমুসলিমদের মধ্যে সেই বিশ^স্ততা ও আনুগত্য ছিলো না। স্বয়ং খলীফাও জানতে পারলেন না যে, তার জনগণের প্রতিনিধি পরিচয়ে কারা সংসদে জড়ো হয়েছে।  শেষ পর্যন্ত এক জটিল ও বিশৃংখলাপূর্ণ প্রক্রিয়ার মাধ্যমে নব্যতুর্কিদের স্বপ্নের সাধারণ সংসদ বা উমূমী মাজলিস গঠিত হলো। এবং খেলাফতে উছমানিয়ার জীবনে আরো একটি দূর্যোগপূর্ণ অধ্যায় শুরু হলো।পশ্চিমা মডেল অনুসরণে গঠিত এই সংসদ দুই ভাগে বিভক্ত ছিল পরিভাষায় যাকে বলা হয় দ্বিকক্ষ- বিশিষ্ট সংসদ। উচ্চ কক্ষ এবং নি¤œ কক্ষ। উচ্চ কক্ষ বা মাজলিসুল আ’য়ানের সদস্য ছিল ত্রিশ থেকে চল্লিশ। তারা সরাসরি খলীফার পক্ষ হতে নিয়োগপ্রাপ্ত, আর নি¤œ কক্ষ বা মাজলিসে মাব‘উছান এর সদস্য ছিল ১১৫ জন। তাদেরকে চরম জটিল ও আত্মঘাতী প্রক্রিয়ার মাধ্যমে সারাদেশ থেকে নির্বাচন করা হলো। এখন যে তথ্যটি উল্লেখ করতে যাচ্ছি শুধু সেটাই যথেষ্ট বোঝার জন্য যে, কি ছিলো এই সংসদের হাকীকত এবং কি তামাশা মঞ্চস্থ হচ্ছিলো তখন খেলাফাতকে ঘিরে। মাজলিসে মাব‘উছান এর নির্বাচিত ১১৫ জন সদস্যের মধ্যে ৪৬ জন্য ছিল খৃষ্টান ও ইহুদী। আর বাকী ৬৯ জন ছিল মুসলিম যাদের সঙ্গে মুসলিম নামের পরিচয়টুকু ছাড়া আর বিছুই ছিল না। সংসদের কার্যক্রম শুরু হওয়ামাত্র যাদের মুখ থেকে মুখোশ সরে গিয়েছিলো।কতটা বেদনাদায়ক বিষয় যে, যখন একদিকে চিরশত্রæ রাশিয়া প্রস্তুতি নিচ্ছে খেলাফতের উপর চ‚ড়ান্ত আঘাত হানার, অন্যদিকে পশ্চিমা শক্তিগুলো উদ্ভ‚ত পরিস্থিতিতে নিজেদের লাভ ক্ষতির হিসাব কষছে তখন খোদ খেলাফতের রাজধানীতে এই নাটক মঞ্চস্থ হচ্ছে। শুরু থেকেই এ ব্যবস্থার পক্ষে সংস্কারবাদীদের যুক্তি ও প্রচারণা ছিলো যে, খেলাফতের অধীনে বসবাসকারী সমস্ত জাতিগেষ্ঠির প্রতিনিধিত্বমূলক এই শাসনব্যবস্থা জারি হলে সকল সঙ্কটের নিষ্পত্তি ঘটবে। এবং বহিঃশক্তির চাপ ও হস্তক্ষেপ থেকেও খেলাফত মুক্তি পাবে। কিন্তু প্রথম মুহূর্তেই স্পষ্ট হয়ে গেলো যে, এটা বিভ্রান্তি ছড়ানোর অপপ্রচার ছাড়া আর কিছুই নয়। সংসদ উদ্বোধনের অল্প কিছুদিন পর ১৮৭৭ মার্চের ৩১ তারিখে রাশিয়া, বৃটেন, জার্মানী, ফ্রান্স, অস্ট্রিয়া, হাঙ্গেরী ও ইতালী তথা সকল পরাশক্তি লন্ডনে এক জরূরী সম্মেলনে একত্র হল, ইতিহাসে যা লন্ডন প্রটোকল নামে পরিচিত। পরাশক্তিগুলোর পক্ষ থেকে খেলাফতকে আগের চেয়ে সহনীয় কিছু শর্ত দেয়া হলো যা বাস্তবায়িত হলে রাশিয়ার কিছু দাবীও পূর্ণ হবে, খেলাফতে উছমানিয়াও রাশিয়ার আগ্রাসন থেকে আপাতত মুক্তি পাবে। লোভনীয় শিকারটি রাশিয়ার একার গ্রাসে চলে যাওয়া রোধ করতে পশ্চিমাদের মরিয়া চেষ্টারই অংশ ছিল এটা । নিজেদের স্বার্থরক্ষাই ছিল তাদের একমাত্র চিন্তা। অন্যথায় খেলাফাতের রক্তপিপাসা তাদের কারো চেয়ে কি কারো কম ছিল?তবে নিঃসন্দেহে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের এই স্বার্থের সঙ্ঘাত খেলাফতের জন্য বিপর্যয়কর যুদ্ধ থেকে বেরিয়ে আসার সুবর্ণ সুযোগ করে দিয়েছিল। কিন্তু হায়....। প্রস্তাব অনুযায়ী খেলাফতের পক্ষ থেকে রাশিয়ার সীমান্তবর্তী সামান্য কিছু ভূমির অধিকার এবং আরো কিছু বিষয়ে কিছু ছাড় দিলেই সহজে যুদ্ধ এড়িয়ে যাওয়া সম্ভব ছিল। এমনকি বিনা রক্তপাতে কিছু দাবি আদায় করে নিতে পারলে রাশিয়াও যুদ্ধ থেকে সরে আসতে প্রস্তুত ছিল। রাষ্ট্রের তখনকার অর্থনৈতিক ও সামরিক দুর্বলতা সম্পর্কে এবং সামান্য ক‚টনৈতিক জ্ঞান আছে এমন যে কেউ এ সুযোগ লুফে নিত। কিন্তু তাকদিরের গর্দিস, খেলাফতের নামে পাশাদের পক্ষ থেকে সকল প্রস্তাব প্রত্যাখ্যান করা হল। হ্যাঁ, যা হওয়ার খলীফার নামেই হল। জনগণের মধ্যে যুদ্ধের এমন উন্মাদনা সৃষ্টি করা হয়েছিল যার মোকাবেলা করা খলিফার পক্ষে কিছুতেই সম্ভব ছিল না। নতুন ঘোষিত সংবিধানের নিয়ম অনুযায়ী পশ্চিমাদের প্রস্তাবগুলো আলোচনার জন্য সংসদের সামনে পেশ করা হলো। এবং ‘সুন্দর’ এক নাটক মঞ্চস্থ হলো। লন্ডন প্রোটকল পড়ে শোনানো মাত্র পুরো সংসদ এর বিরুদ্ধে অবস্থান নিল। কারণ এ সকল প্রস্তাব নাকি ঘোষিত সংবিধানের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আইন অনুযায়ী খেলাফতের একইঞ্চি ভূমিও শত্রæর হাতে তুলে দেয়ার অধিকার কারো নেই। এভাবেই চরম বিপর্যয়কর এক যুদ্ধের দিকে খেলাফতকে ঠেলে দেওয়া হলো, আর বলাবাহুল্য সংবিধান, গণতন্ত্র ও দেশপ্রেমের নামেই সবকিছু করা হল। সংসদ ও তার সদস্যদের প্রকৃতি বোঝার জন্য তাদের কয়েকজনের বক্তব্য এখানে তুলে ধরা যায়। হালবের প্রতিনিধিরূপে নির্বাচিত জনৈক আর্মেনীয় খৃস্টানের বক্তব্য ছিলÑ ‘আমি স্পষ্ট বলে দিতে চাই, খিলাফতের অধিবাসী খ্রিস্টান জনগোষ্ঠীর আজ রাশিয়ার নিরাপত্তা প্রতিশ্রæতির কোন প্রয়োজন নেই। খেলাফতের অধীনে আমরা নিশ্চিন্তে নিরাপদে বসবাস করছি। নতুন সাংবিধানিক কাঠামোতে রাষ্ট্রের পক্ষ থেকে যে অধিকার আমরা পেয়েছি তাতে আমরা সন্তুষ্ট।  এরপরও কোন অজুহাতে রাশিয়া যদি আগ্রাসন চালায় তাহলে আমাদের ভূমি, আমাদের দেশ এবং আমাদের সুলতানকে রক্ষায় আমরা জীবন দিতে প্রস্তুত।”এরপরে দাঁড়ালো ত্রিপলীর প্রতিনিধি আরেক খৃস্টান নিকলায়। মেকি দেশপ্রেমের ঝড় তুলে আর অগ্নিঝরা এক বক্তব্যে সে সবাইকে উন্মাদ করে তুলল। তার বক্তব্য ছিলÑ ‘আমাদের রক্ষা করার জন্য পবিত্র কুরআনই যথেষ্ট। তাছাড়া এখন আমাদের আছে শক্তিশালী আইন ও সংবিধান, যা আমাদের উজ্জ্বল ভবিষ্যতের নিশ্চয়তা দিচ্ছে। আমাদের মুসলিম ভাইদের কাঁধে কাঁধ মিলিয়ে আমরা রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করতে  প্রস্তুত।’ এভাবে একই রেকর্ড বাজিয়ে গেলো, আর সংখ্যালঘু ইহুদী-নাছারাদের আওয়াযই ছিলো চড়া। বোঝা যাচ্ছিল, দেশকে মহাবিপর্যয়ের দিকে ঠেলে দেয়াই হচ্ছে তাদের ঐক্যবদ্ধ এজেন্ডা। এভাবেই শান্তির সর্বশেষ সুযোগটিও হাতছাড়া হয়ে গেল এবং যুদ্ধ এড়ানোর আর কোন পথ খোলা থাকলো না। সংসদের পক্ষ থেকে লন্ডন প্রটোকল প্রত্যাখ্যানের দ¦্যর্থহীন সিদ্ধান্ত  জানিয়ে দেয়া হলো। খলীফা আবদুল হামীদও তাতে স্বাক্ষর করতে বাধ্য হলেন।১৮৭৭ খ্রিস্টাব্দের এপ্রিলের শেষ দিকে বলকান ও ককেশাস, দুই সীমান্ত দিয়ে একযোগে সর্বশক্তি নিয়ে রাশিয়া ঝাঁপিয়ে পড়ল ধুকতে থাকা খেলাফতে উছমানীয়ার উপর। কয়েক শতাব্দী দোর্দÐ প্রতাপে বিশ্ব শাসন করা এই মুসলিম সালতানাতটির অবস্থা তখন সত্যি বড় করুণ ছিল। এ যেন ক্ষুধার্ত নেকড়ের সামনে দুর্বল মেষ শাবক, রাখওয়ালদের হঠকারিতা যাকে আজ হিং¯্র নেকড়ের শিকারে পরিণত করেছে। সৈন্যসংখ্যা ও সমরশক্তি সবদিক থেকে রাত দিনের অসমতা সত্তে¡ও সবাইকে বিস্মিত করে একটা দীর্ঘ সময় পর্যন্ত বিভিন্ন রণাঙ্গনে ওছমানী বাহিনী বিপুল সাহসিকতা ও অবিচলতার পরিচয় দিয়ে গেল। সাজ সরঞ্জামের চরম অপ্রতুলতা সত্তে¡ও এই অসম যুদ্ধে বিভিন্ন রণাঙ্গনে বীরত্ব ও সাহসিকতার নতুন দাস্তান লিখে ইতিহাসের পাতায় অমর হয়ে আছেন কয়েকজন ওছমানী সেনাপতি যাদের মধ্যে ওছমান পাশা, আহমাদ মুখতার পাশা, মোহাম্মদ আলী পাশা প্রমুখের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। বিশেষ করে বলকান রণাঙ্গনে বুলগেরিয়ার প্লেভনা অঞ্চলে উছমানী সেনাপতি গাজী উছমান পাশা মাত্র ত্রিশ হাজার মরদে মুজাহিদ নিয়ে লক্ষাধিক রুশ-ভল্লুককে যেভাবে রুখে দিয়েছিলেন, দীর্ঘ পাঁচ মাস ধরে সমস্ত সরবরাহ থেকে বিচ্ছিন্ন হয়েও একের পর এক রুশ আক্রমণ যেভাবে তিনি প্রতিরোধ করেছিলেন, যুদ্ধের ইতিহাসের তা আজও এক বিস্ময় হয়ে আছে। বিভিন্ন রণাঙ্গনেই তখন চলছে  ঘোরতর যুদ্ধ। তার মাঝেও ওসমান পাশার বীরত্ব পুরো বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছিল। সবদিক থেকে অবরুদ্ধ হয়েও এক অবিস্মরণীয় প্রতিরোধ গড়ে তুলে উছমানি রাজধানীর অভিমুখে রাশিয়ার অগ্রযাত্রা তিনি ঠেকিয়ে রেখেছিলেন দীর্ঘ পাঁচটি মাস। প্রায় পঞ্চাশ হাজার সেনা হারিয়েও এগুতে পারেনি রুশ বাহিনী। শেষ পর্যন্ত রুশ সম্রাট তার আপন ভাই গ্রান্ডডিউক নিকলাইকে তাজাদম এক বিশাল বাহিনী দিয়ে পাঠাতে বাধ্য হলেন রুশ বাহিনীর শক্তি বৃদ্ধি করতে। কিন্তু অন্যদিকে বিভিন্ন রণাঙ্গনে নাজেহাল খেলাফত বাহিনীর সাধ্য ছিল না এই নিঃসঙ্গ যোদ্ধার  সাহায্যে কোন নতুন বাহিনী প্রেরণের। ওছামান পাশা নিজেও তা জানতেন। তারপরও তিনি হাল ছাড়ার পাত্র ছিলেন না। অবিশ^াস্য এক প্রতিরোধ লড়াইয়ের পর উছমানী বাহিনীর শেষ রসদও যখন ফুরিয়ে গেল তখন গুরুতর আহত গাজী ওছমান পাশা  তার বাহিনীকে পুরোপুরি নিশ্চিহ্ন হওয়া থেকে রক্ষা করতে অস্ত্রসমর্পণ করলেন রুশ বাহিনীর সামনে। তার অসামান্য বীরত্ব ও সাহসিকতায় মুগ্ধ রুশ সেনাপতি নিকলাই অত্যন্ত সম্মানের সঙ্গে ওছমান পাশাকে তার শিবিরে স্বাগত জানালেন। সসম্মানে তার তরবারি তাকে ফিরিয়ে দিলেন । যুদ্ধবন্দী হিসেবে নয়, বরং সম্মানিত মেহমান হিসেবে তাকে নিয়ে যাওয়া হলো রুশ রাজধানীতে। পথিমধ্যে প্রতিটি রুশ শহরে তাকে সম্মান জানানো হলো সামরিক সালাম প্রদান করার মাধ্যমে। রাজধানীতে স্বয়ং রুশ সম্রাট তার বীরত্¦ স্মরণ করে তার প্রতি সম্মান প্রদর্শন করলেন। রাশিয়াকে ধন্যবাদ, উনিশ শতকের শ্রেষ্ঠ সেনাপতিকে উপযুক্ত সম্মান জানাতে কার্পণ্য করা হয়নি বলে। ওছমানপাশার প্রতিরোধ ভেঙে পড়ার পর অল্প সময়ের ব্যবধানে বলকান অঞ্চলে একের পর এক জনপদের পতন হতে থাকল। একই সময়ে ককেশাস রণাঙ্গণেও আরেক বীরত্বগাঁথা রচনা করে চলেছিলেন মোহাম্মদ আল ফাতিহের আরেক যোগ্য উত্তরসূরী আহমাদ মুখতার পাশা। পিছন থেকে রসদের কোন যোগান ছাড়াই ককেশাস অঞ্চলে একের পর এক ছয়টি লড়াইয়ে আগ্রাসী রুশ বাহিনীকে তিনি শোচনীয়ভাবে পরাস্ত করেন। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল ইয়াহনিলার যুদ্ধ। আর্মেনিয়ার সীমান্তবর্তী ইয়াহনিলা অঞ্চলে মাত্র ৩৪ হাজার তুর্কি জানবাজ সিপাহী নিয়ে তিনি পরাস্ত করেছিলেন ৭৪ হাজার  সৈন্যর সুসজ্জিত রুশ বাহিনীকে। এমনকি খেলাফতভ‚খÐের অনেক গভীরে ঢুকে পড়া রুশ বাহিনীকে তাড়াতে তাড়াতে তিনি নিজেদের সীমান্তের অভ্যন্তরে আশ্রয় নিতে বাধ্য করেছিলেন। শেষ যুগে সামান্য সময়ের জন্য হলেও স্বর্ণযুগের স্মৃতি ফিরিয়ে এনেছিলেন এই উছমানী মুজাহিদ। কিন্তু হায়....।  এ রণাঙ্গণেও রুশ সম্রাট তার আরেক ভাই সেনাপতি মিখাইলকে নতুন অস্ত্রশস্ত্র ও তাজাদম বাহিনী দিয়ে প্রেরণ করলেন। রসদ সরবরাহ থেকে বিচ্ছিন্ন, দীর্ঘ যুদ্ধে ক্লান্ত শ্রান্ত উছমানী বাহিনীর তখন পিছু হটা ছাড়া কোন উপায় ছিল না। কিন্তু সে মুহূর্তেও আলাচাদাগ রণাঙ্গণে রুশ বাহিনীর কঠিন ঘেরাওয়ে পড়ে যাওয়া উছমানী বাহিনীকে যে সমরকুশলতার সঙ্গে তিনি বের করে এনেছিলেন তা আজো সমরবিশেষজ্ঞদের জন্য উদাহরণ হয়ে আছে। নিশ্চিত পরাজয়ের মুখেও এভাবেই একের পর এক বিভিন্ন রণাঙ্গণে বীরত্ব ও সাহসিকতার, প্রতিরোধ ও সমর কুশলতার অনন্য ইতিহাস রচনা করে চলেছিলেন সুলতান বায়েজিদ, সুলাইমান আলকানুনী ও মোহাম্মদ আল ফাতিহের পথ ভোলা সন্তানেরা। এ যেন নিভু নিভু প্রদীপের শেষ জ¦লে ওঠা। রণাঙ্গণের বিস্তারিত বিবরণ এখানে আমাদের উদ্দেশ্য নয়। তবে ইতিহাসের মনোযোগী পাঠকের জন্য দীর্ঘ নয়মাস স্থায়ী এ যুদ্ধের পরতে পরতে আছে অনেক শিক্ষার উপকরণ। যেখানে সমরবিশেষজ্ঞদের ধারণা ছিল, এক মাসের বেশি স্থায়ী হবে না এ যুদ্ধ, সেখানে দীর্ঘ নয় মাস রুশ আগ্রাসনের মোকাবেলায় উছমানী বাহিনীর টিকে থাকাটা সত্যিই বড় বিস্ময়কর ছিল। লোভনীয় লোকমাটি সহজেই গিলে নেয়ার আশায় হা করা রূশ ভল্লুক অনেক -গুলো দাঁত হারিয়ে তবেই মুখ বন্ধ করতে পেরেছিল। তবে চ‚ড়ান্ত হিসাবে এটি ছিল উছমানী খেলাফতের ইতিহাসের অন্যতম বিপর্যয়কর যুদ্ধ। মজলুম খলিফা দিব্য চোখে আগেই তা দেখতে পেয়েছিলেন এবং সাধ্য অনুযায়ী রোধ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিলেন পাশাদের হঠকারিতার কারণে। দীর্ঘ নয় মাসের লড়াইয়ের পর উছমানী বাহিনীর সকল প্রতিরোধ ভেঙ্গে পড়ল। একের পর এক খেলাফতভূমি পদানত করে কুস্তুনতুনিয়ার উপকণ্ঠে পৌঁছে গেল রুশ বাহিনী। সেই কুস্তুনতুনিয়া যেখান থেকে এই সেদিন পর্যন্ত দোর্দÐ প্রতাপে বিশ্ব শাসন করেছেন সুলতান আব্দুল হামিদের পূর্বসূরী-গণ। রাজধানী রক্ষায় শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার শপথ নিয়ে প্রস্তুত হল উছমানী বাহিনী। নগরবাসীও ঘরে ঘরে দূর্গ গড়ে তোলার প্রস্তুতি নিল। এখানে অবশ্য বলে রাখতে হবে, পুরো যুদ্ধে সংখ্যালঘু নাগরিকগণ পূর্ণ নীরবতা অবলম্বন করেছিলেন। ফলে সংখ্যায় সামান্য হলেও কিছু লোকের তখন মোহভঙ্গ ঘটেছিলো। রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের স্বার্থের সঙ্ঘাত আরো একবার খেলাফতের জন্য আপাতত স্বস্তির সুযোগ এনে দিল কুদরতের দয়ায়। কুস্তুুনতুনিয়া দখল করা থেকে রাশিয়াকে বিরত রাখতে ইতিমধ্যেই শুভেচ্ছা সফরের নামে বসফরাস প্রণালীতে অবস্থান নিল ব্রিটিশ নৌবহর, যার উদ্দেশ্য ছিল রাশিয়াকে স্পষ্ট বার্তা পৌঁছে দেয়া। অবশেষে নব্য তুর্কি পাশাদের যুদ্ধ যুদ্ধ খেলার নেশা যখন কেটে গেল, তাদের গরম প্রচারণায় বেহুশ জনসাধারণের একটি বড় অংশেরও যখন হুঁশ হল তখন সুলতান আবদুল হামীদ প্রধান ইউরোপীয় শক্তি হিসেবে ব্রিটেনের রাণী এলিজাবেথকে দুই পক্ষের মাঝে মধ্যস্থতাকারীর ভ‚মিকা পালনের অনুরোধ জানালেন। রাণী ভিক্টোরিয়ার পক্ষ থেকে রাশিয়ার জারের কাছে যুদ্ধ বিরতির প্রস্তাব পাঠানো হলো। ধারণাতীত ক্ষয়ক্ষতি হলেও বিশাল ভূখÐ দখল করে তৃপ্ত রুশ ভাল্লুক সানন্দেই প্রস্তাবে সাড়া দিল। রশিয়ারও জানা ছিল, লোকমা পুরোটা একাই গিলতে চেষ্টা করলে ইউরোপের সাথে তার সঙ্ঘর্ষ অনিবার্য। তাই তাদেরও যুদ্ধ দীর্ঘ করার ইচ্ছা ছিল না। ১৮৭৭ সালের ৩১ শে জানুয়ারি বুলগেরিয়ার সীমান্তবর্তী আদরীন শহরে উভয় পক্ষের মধ্যে যুদ্ধ বিরতি ঘোষণা করা হল। এর মাধ্যমে খেলাফতে উছমানিয়ার ইতিহাসের সবচেয়ে বিপর্যয়কর যুদ্ধের সমাপ্তি ঘটলো। সামান্য রাজনৈতিক ও ক‚টনৈতিক প্রজ্ঞার সাহায্যে সহজেই যে যুদ্ধ এড়ানো যেত শেষপর্যন্ত বিপুল পরিমাণ ভূখÐ খেলাফতের হাতছাড়া হওয়ার মধ্য দিয়ে তার লজ্জাজনক সমাপ্তি ঘটলো। আর এর জন্য সম্পূর্ণভাবে দায়ী ছিল নব্যতুর্কির/নব্য উছমানী/সংস্কারবাদী ইত্যাদি বিভিন্ন নামধারী খলীফার অবাধ্য পাশারা। যেহেতু সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে মজলূম খলীফা আবদুল হামীদের কোন ভূমিকাই ছিল না তাই চরম বিপর্যয়কর এই যুদ্ধের দায় থেকে তিনি ছিলেন সম্পূর্ণ মুক্ত। (চলবে ইনশাআল্লাহ্)

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা