জিলহজ্ব ১৪৪০ হিঃ (৩/৮)

তোমাদের পাতা

দেশ ও সমাজের দিনলিপি

শেয়ার করুন:     
প্রিন্ট

দেশ ও সমাজের দিনলিপি

বৃহস্পতিবার/১-৯-৩৪ হি. ১১-৭ -১৩ খৃ.

গতসন্ধ্যায় রামাযানের নতুন চাঁদ উঠেছে। আজ পয়লা রোযা। শুরু হয়েছে রহমত, মাগফিরাত ও নাজাতের মাস মাহে রামাযান।

পদ্মাসেতু নির্মাণে কঠিন কঠিন শর্ত আরোপ করছে চীনা কোম্পানী। মোট ব্যয় ধরা হয়েছে ২৪০ কোটি ডলার। পুরো অর্থ পরিশোধ করতে হবে মাত্র পনের বছরের মধ্যে। কাজ শুরুর আগেই দিতে হবে বিশ থেকে ত্রিশ শতাংশ। অবস্থা দেখে মনে হচ্ছে সরকার বেশ বিপাকের মধ্যেই রয়েছে। প্রসঙ্গত, দুর্নীতির অভিযোগে পদ্মাসেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংক, এডিবি ও জাইকা শেষ পর্যন্ত সরকারের অনড় অবস্থানের কারণে সরে যায়। বিশ্বব্যাংকের ১২০ কোটি ডলার বিনিয়োগ করার কথা ছিলো, যার সুদের হার ছিলো মাত্র শূন্য দশমিক পচাত্তর শতাংশ, ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ, যা কিস্তিতে পরিশোধযোগ্য ছিলো চল্লিশ বছরে।

সরকার সমঝোতার পথে হাঁটার পরিবর্তে ঘোষণা দেয় নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণের। এটা অসম্ভব নয়, তবে ...।

কোটাবিষয়ক আন্দোলনে উত্তাল শাহাবাগ।

শেষপর্যন্ত ভারত টিপাইমুখ বাঁধ নির্মাণের দিকে এগুচ্ছে, বাংলাদেশের সমস্ত ‘অনুরোধ উপরোধ’ উপেক্ষা করেই।

গতকাল এবং আজ একটি লেখা এসেছে নয়াদিগন্তের উপসম্পাদকীয় পাতায়, ‘১৯৭৪ সালের দিল্লীচুক্তির অজানা অধ্যায়।’ ঐতিহাসিক ও দালিলিক মূল্য রয়েছে লেখাটির।

ফরহাদ মাযহার লিখেছেন, মিশরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে। তার মতে... ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি দেশ পরিচালনায় ‘ব্যবহারিক ভুল ত্রুটি’ হয়ত করেছেন, কিন্তু সেটা আসল বিষয় না। মিসরে আসলে কী ঘটেছে তা বুঝতে হলে দৃশ্যমান ঘটনাবলীর মধ্যে সীমাবদ্ধ থাকা যাবে না। ভিতরের দিকেও নযর দিতে হবে।

মুরসি তার বিরোধীদের সঙ্গত অসঙ্গত কোন সমালোচনাকেই দমন করেননি। কিন্তু তার পরেও গণতন্ত্রবাদীরা, এমনকি অন্যান্য ইসলামপন্থী দলও ইখওয়ানের বিরোধিতার নামে সেনাঅভ্যুত্থান-কেই সমর্থন জানিয়ে বসেছে। ...

তিনি মিশরের পরিস্থিতি থেকে বাংলাদেশের ইসলামী রাজনীতির লোকদের শিক্ষাগ্রহণের আহ্বান জানিয়েছেন।

শুক্রবার/ ২-৯-৩৪ হি. ১২-৭-১৩ খৃ.

কোটা আন্দোলন ছড়িয়ে পড়েছে সারা দেশে। শাহাবাগে পুলিশ-ছাত্রলীগের যৌথহামলায় শাহবাগ রণক্ষেত্র।

জামায়াতে ইসলামীর আমীর নিজামী সাহেবের বিরুদ্ধে ১৩তম সরকারী সাক্ষী শ্যামলী নাসরীন চৌধরী জেরার জবাবে বলেছেন,

আদালতেই তিনি নিজামীকে জীবনে প্রথম দেখেছেন। একাত্তরে তিনি কোথায় ছিলেন সে সম্পর্কে আমার কোন ধারণা নেই। তিনি আরো বলেন, আমার লেখা বইয়ে আমার স্বামীহত্যার ঘটনায় নিজামী জড়িতমর্মে আমি কোন বক্তব্য লিখিনি। ...

তারপর আর কী বলার থাকে?!

গতকাল ছিলো সমকালীন বাংলাসাহিত্যের প্রধান কবি আল মাহমুদের ৭৮৩ম জন্মদিন।

ফেডারেল সরকারের বেশ কিছু নথি পরীক্ষা করে দেখা গেছে, যুক্তরাষ্ট্র মুরসিবিরোধী বিক্ষোভে অর্থ যুগিয়েছে। উদ্দেশ্য ছিলো আরব বসন্তেরর পর মধ্যপ্রাচ্যে ইসলাম-পন্থীদের উত্থান রোধ করা এবং যুক্তরাষ্ট্রের প্রতি অনুগতদের ক্ষমতায় আনা। (নয়াদিগন্ত প্রতিবেদন) 

জাতিসঙ্ঘের প্রতি ওআইসি, ‘মিয়ানমারে রোহিঙ্গা নিধন বন্ধে কার্যকর পদক্ষেপ নিন।’

শনিবার/৩-৯-৩৪ হি. ১৩-৭-১৩ খৃ.

মুরসির পুনর্বহাল দাবীতে কায়রোয় লাখ লাখ মানুষের বিক্ষোভ।

এর মধ্যে যুক্তরাষ্ট্র আহ্বান জানিয়েছে, নির্বিচারে গ্রেফতার বন্ধের, মন্তব্য নিষ্প্রয়োজন।

নিজের জন্মদিন উপলক্ষে মালালা জাতিসঙ্ঘে ভাষণ দেয়ার মর্যাদা লাভ করেছেন।

খুব বেশী দিন অপেক্ষা করতে হবে বলে মনে হয় না মালালার প্রতি মতলবী পশ্চিমা বিশে^র উপেক্ষা দেখার জন্য। পিছনে অনেক নযীর আছে এরূপ মাতামাতির, তারপর ছুঁড়ে ফেলার।

নয়াদিগন্তের ভিতরের পাতায় ছবি এসেছে, পাঁচবছরের ফিলিস্তীনী শিশুকে ধরে নিয়ে যাচ্ছে ‘ভুড়িওয়ালা’ ইসরাইলী পুলিশ। মালালা ও ফিলিস্তীনী শিশুর ছবি একই পৃষ্ঠায়!

প্রযুক্তির হামলা ও তথ্যফাঁস এড়াতে রাশিয়া কম্পিউটারের পরিবর্তে আবার টাইপরাইটার ব্যবহার শুরু করতে যাচ্ছে বলে খবরে প্রকাশ।

রোববার ৪-৯-৩৪ হি. ১৪-৭-১৩ খৃ.

হেফাজতের আমীর আল্লামা আহমদ শফী ওমরার সফরে রয়েছেন। সেখানে তিনি প্রবাসী আলেম ওলামাদের বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন, গতকাল জিদ্দার কন্ফারেন্স হলে অনুষ্ঠিত এক ওলামা-মাশায়েখ সম্মেলনে তিনি বলেছেন, আবারো পাঁচ সিটি নির্বাচনে বাংলাদেশের ইসলামপ্রিয় তাওহিদী জনতার ইচ্ছার প্রতিফলন ঘটেছে। আওয়ামী লীগ যদি তাদের এ পরজায় থেকে শিক্ষা না নেয় তাহলে তারা ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে।

তিনি আরো বলেন, এ দেশে নাস্তিক-মুরতাদদের লালন-পালন করে কেউ রক্ষা পাবে না।

আল্লামা আহমদ শফী সাহেবের পিছনের একটি ওয়াযের ভিডিও

 

সামাজিক মাধ্যমে ছাড়া হয়েছে, যা বেশ তোলপাড় সৃষ্টি করেছে। আওয়ামী ঘরানার তথাকথিত সুশীল সমাজ তীব্র ভাষায় আল্লামাকে আক্রমণ করে বলছে, নারীদের সম্পর্কে তার বক্তব্য চরম কুরুচিপূর্ণ।

এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার পিতার বয়সী আল্লামার কাছে জানতে চেয়েছেন, ‘ওনার কি মা নাই? ওনি কি মায়ের পেট থেকে বের হন নাই? মেয়েদের পাশে বসলে যদি ওনার জিভে জল আসে তাহলে...

পাঁচ সিটির পরাজয়ের ক্ষোভ এখনো প্রধানমন্ত্রীর বক্তব্যে। গতকাল তিনি বলেন, যারা সৎ, দুর্নীতিমুক্ত, যারা উন্নয়ন করেছে তারা নির্বাচনে পরাজিত হয়েছে, আর যারা দুর্নীতিবাজ তারাই নির্বাচনে জিতেছে।

এটা কীভাবে হলো তাঁর অধীনে তার পছন্দের নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে পরিচালিত নির্বাচনে? সঙ্গত প্রশ্ন। তবে তিনি বললেন, উত্তর আমার জানা নাই। আপনারাই খুঁজে বের করুন।

তিনি প্রশ্ন করেন, ‘নির্বাচনে যদি হারতে হয় তাহলে এত উন্নয়ন আমরা কেন করছি? কার জন্য করছি?’ সত্যি তো!

তার আমলে কোন দুর্নীতি হয়নি, ব্যাংকের অর্থ লোপাট হয়নি উল্লেখ করে তিনি বলেন, আমরা দুর্নীতি করলাম কোথায়? আমরা তো হলমার্কের দুর্নীতি ধরলাম! কোন সরকারপ্রধান এভাবে কথা বলেছেন কি না, বলেন কি না, আমাদের জানা নেই।

ইফতারপার্টি/ মাহফিল বেশ চলছে সরকারী দল ও বিরোধীদল উভয় তরফে। তবে চেহারা দু’রকম!

সংসদে উত্তপ্ত আলোচনা হয়েছে আল্লামা আহমদ শফী সাহেবের কথিত ওয়াযের ভিডিও ক্লিপ নিয়ে। সরকারী দলে দাবী, ‘ক্ষমা চাইতে হবে!’ হেফাজতে ইসলাম বৃবিতি দিয়ে বলেছে, ‘নাস্তিক ও ইসলামবিদ্বেষীরা দিশেহারা হয়ে আল্লামা আহমদ শফীর বিরুদ্ধে অপপ্রচারে নেমেছে।

বিবৃতিতে বলা হয়, আল্লামা তার ওয়াযে পর্দার উপকারিতা ও অপকারিতা এবং সহশিক্ষার কুফল তুলে ধরেছেন মাত্র যা সমাজের বর্তমান ভয়াবহ নৈতিক অবক্ষয় থেকে সবাই বুঝতে পারেন। ...

ওয়াযের ভাষা ও উদাহরণ শ্রোতাদের অবস্থার প্রেক্ষিতেই উল্লেখ করা হয়, যাতে মানুষ বিষয়টা সহজে বুঝতে পারে। শহরের শিক্ষিত শ্রোতাদের জন্য ব্যবহৃত ওয়াযের ভাষা, আর গ্রামের সাধারণ মানুষের জন্য ব্যবহৃত ভাষা এক হতে পারে না। ... (অর্থাৎ আত্মরক্ষামূলক বক্তব্য)

বেগুনের বাজারে আগুন! পঞ্চাশ টাকা কেজির বেগুন এখন ১২০ টাকা! বেগুনি ছাড়া নাকি ধর্মপ্রাণ রোযাদারদের ইফতার হয় না!

একদিকে মুরসির পক্ষে লাখ লাখ মানুষের বিক্ষোভ-সমাবেশ, অন্যদিকে মুরসিবিরোধী শত শত মানুষের বিক্ষোভ; বিশ্বগণমাধ্যমে দ্বিতীয়টার গুরুত্বই বেশী! কী বিচিত্র পৃথিবীর গণতন্ত্র!

এর মধ্যে যুক্তরাষ্ট্র ক্ষমতাচ্যুত মুরসিকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে সামরিক জান্তার প্রতি!

এর আগে জার্মানিও একই আহ্বান জানিয়েছে। জার্মানি আরো বলেছে, মুরসিকে যেখানে রাখা হয়েছে মানবাধিকার সংস্থাগুলোকে সেখানে যেতে দেয়া উচিত!

মিয়ানমারের প্রতি রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার জাহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘমহাসচীব বান কি মুন! সামরিক জান্তা যথারীতি তার আহ্বানের প্রতি

হেফাজত প্রসঙ্গে তিনি বলেন, ‘যারা বাইতুল মুকাররামে হাজার হাজার কোরান শরীফ পোড়াল; আমি জানি না, ইসলামের ইতিহাসে আর কখনো এত কোরআন শরীফ পোড়ানো হয়েছে কি না, তারা ইসলামের কী  হেফাযত করবে?’ পারেন বটে

প্রধানমন্ত্রী!

সোমবার ৫-৮-৩৪ হি. ১৫-৭-১৩ খৃ.

প্রধানমন্ত্রী বলেন, ‘এত বিদ্যুৎ দিলাম... এখন যদি মানুষকে বোঝানোর জন্য, যত বিদ্যুৎকেন্দ্র আমরা করেছি, কিছু দিনের জন্য বন্ধ করে দেই... তখন অবস্থাটা কী হবে!

     বুড়ো আঙ্গুল দেখিয়েছে।

আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে লড়াইয়ে ২০১২ সালে যত বৃটিশ সৈন্য প্রাণ হারিয়েছে তার চেয়ে বেশী মারা গিয়েছে আত্মহত্যা করে!

অধ্যাপক গোলাম আজমের মামলার রায় ঘোষণা হবে আজ। যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সরকার তাতে...

মঙ্গলবার/ ৬-৯-৩৪ হি. ১৬-৭-১৩ খৃ.

শেষ পর্যন্ত ঐ রায়ই এসেছে যা ধারণা করা হয়েছিলো। জামায়াতে ইসলামীর সাবেক আমীর বয়োবৃদ্ধ গোলাম আযমকে ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ নব্বই বছরের কারাদ- দিয়েছে। রায়ের প্রতি আওয়ামী লীগ সন্তুষ্টি প্রকাশ করেছে। অভিযুক্তের পক্ষে ডিফেন্স টিমের প্রধান ব্যারিস্টার আবদুর-রায্যাক বলেছেন, এ রায় ন্যায়ভ্রষ্ট, কথিত অপরাধের সঙ্গে গোলাম আযমের দূরতম সম্পর্কও নেই, রাষ্ট্রপক্ষ তা প্রমাণও করতে পারেনি।

গোলাম আযমের বড় ছেলে সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আল-আযমী বলেছেন, এ রায় পক্ষপাতদুষ্ট। আমরা সুবিচার পাইনি।

বিচারের স্বচ্ছতা নিয়ে জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাও প্রশ্ন তুলেছে। কিন্তু ...

জামায়াতে ইসলামী তাদের ইতিহাসের কঠিনতম পরিস্থিতির মধ্যেও গতকাল দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল পালন করেছে। পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে ব্যাপক সঙ্ঘর্ষ ঘটেছে। নিহত হয়েছে চারজন, আহত হয়েছে চারশর বেশী। নিহত শিবিরকর্মীদের যে ছবি এসেছে, সত্যি তা মর্মবিদারক।

এ হরতাল ছিলো ঘোষিত রায়ের বিরুদ্ধে তাৎক্ষণিক আহ্বানে।

ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর কর্মকর্তা সতীশ বলেছেন, কোন সন্ত্রাসী গোষ্ঠী নয়, বরং ভারত সরকারই দেশটির পার্লামেন্ট ভবনে এবং ২০০৮ সালে মুম্বাইয়ে হামলা চালিয়েছে।

উল্লেখ্য, এ হামলার ‘অপরাধে’ই কয়েকমাস আগে কাশ্মীরের অফজাল গুরুকে ফাঁসি দেয়া হয়েছে।

মিসরের ক্ষমতাচ্যুত মযলূম প্রেসিডেন্ট মুরসির পক্ষে এখনো পর্যন্ত একমাত্র তুরস্কের প্রধানমন্ত্রী এরদোগানই জোরালো সমর্থন ব্যক্ত     সুধিমহল বলছে, পৃথিবীর আর

 

করে যাচ্ছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, এখনো মুরসিই মিসরের বৈধ প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ১৭ বছর বয়স্ক কৃষ্ণাঙ্গ তরুণ ট্রেভন মার্টিনকে নিরস্ত্র অবস্থায় গুলি করে হত্যার দায়ে অভিযুক্ত শেতাঙ্গ জর্জ জিমারম্যানকে সম্প্রতি আদালত নির্দোষ ঘোষণা করেছে। এতে উত্তপ্ত হয়ে উঠেছে সমগ্র যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গসমাজ।

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

বুধবার/৭-৮-৩৪ হি. ১৭-৭-১৩ খৃ.

গতকালও সকাল-সন্ধ্যা হরতাল পালন করেছে জামায়াতে ইসলামী। সঙ্ঘর্ষে নিহত হয়েছে তিনজন। আদর্শের প্রতি দলটির উদ্যম, অবিচলতা সরকার ও জনগণ সবাইকে বিস্মিত করেছে।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘বিচারকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন।’ কথাটা বোধহয় সত্য!

সংসদের ১৮তম অধিবেশনের সমাপনী বক্তব্যে গতকাল প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি আরো বলেন, ‘হেফাযতের নেতা আল্লামা শফী নারীজাতি সম্পর্কে যে নোংরা কথা বলেছেন তারপর জানি না, কী করে আমাদের বিএনপি নেত্রী তাকে সমর্থন জানান! তিনি যদি মাওলানা শফীর ‘তেতুল’ হতে চান তাহলে তো আমার কিছু বলার নেই। ...

এ কথা যিনি বলেছেন তিনি দেশের প্রধানমন্ত্রী, আর যেখানে দাঁড়িয়ে বলেছেন সেটা সংসদ! আসলে রুচি একটা আলাদা বিষয়! 

বৃহস্পতিবার ৮-৯-৩৪ হি. ১৮-৭-১৩ খৃ.

জামায়াতে ইসলামীর সেক্রেটারী জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদকে মৃত্যুদ- দেয়া হয়েছে। গতকালও হরতালে অচল ছিলো দেশ। আজো হরতালের ডাক দিয়েছে জামায়াত। মৃত্যুদ-ের রায় ঘোষণার পর কাঠগড়ায় দাঁড়িয়ে কোরআনের আয়াত তিলাওয়াত করে শান্তকণ্ঠে মুজাহিদ বলেছেন, আমি আল্লাহর কাছে বিচার চাই। আল্লাহই জীবন-মৃত্যুর মালিক। তিনি সর্বশক্তিমান।

মুজাহিদ বলেন, ‘এটা অবিচার, শুধু ইসলামী আন্দোলন করার ‘অপরাধেই’ আমার বিরুদ্ধে এ  রায়।

রায় ঘোষণার সময় তার তিন সন্তান তার পাশে ছিলো। তারাও আশ্চর্য রকম শান্ত ছিলো!

মাসুদ মজমুদার আল্লামা আহমদ শফীর পক্ষে অত্যন্ত জোরালোভাবে কলম ধরেছেন। তিনি বলেন, ‘একজন সর্বজনশ্রদ্ধেয় অভিভাবক নারীর সম্ভ্রম রক্ষার আহ্বান জানানোর অবস্থান থেকে প্রসঙ্গ-ক্রমে তুলনা উল্লেখ করে দোষের কিছু করেননি। আর এ উপমা প্রকৃতিবিরোধী, বিজ্ঞানবিরোধীও নয়। নারীর সঙ্গ পুরুষের মধ্যে ভিন্নমাত্রার আবেদন সৃষ্টি করে। পুরুষদেহে একধরণের হরমোন সক্রিয় হয়ে ওঠে, এটা গবেষণায় প্রমাণিত। কারো ইচ্ছে হলে বৃটেনের ডেইলি মেইলের সর্বশেষ গবেষণাপত্র দেখতে পারেন। ...

তার লেখার শিরোনাম, ‘তেতুলতত্ত্বের পোস্টমর্টেম’।

তিনি বলেন, ‘আল্লামা শফী তেঁতুলের সঙ্গে নারীর তুলনা করেছেন। তর্কের খাতিরে এটাকে আপত্তিকর মেনে নিলেও এ নিয়ে বাড়াবাড়ীর যুক্তি খুঁজে পাচ্ছি না। প্রশ্ন উঠতেই পারে, এখানে নারীর প্রতি দরদ-মমত্ব কতটা, আর নোংরা রাজনীতি কতটা? ...

যারা তাঁর রুচি নিয়ে, জন্ম নিয়ে প্রশ্ন তুলেছেন, মানুষ না পশুর গর্ভে জন্ম নিয়েছেন, জানতে চাচ্ছেন, তাদের শুধু বলবো, বিজ্ঞান, যুক্তি ও নৈতিকতার বাঁধন রেখে, শ্লীল-অশ্লীল বিবেচনায় রেখে আপনার জন্ম সম্পর্কে আপনাকেই নিশ্চিত হওয়া দরকার; আপনার রুচিবোধও যাচাই করা দরকার ...

বাংলাদেশে প্রগতিশীল কবি নারীর উদাম শরীরের রগরগে বর্ণনা দিয়েছেন, তাতে কিন্তু কারো আপত্তি হয়নি। ...’

পুরো লেখাটি সংরক্ষণে রাখার মত।

শুক্রবার/৯-৯-৩৪ হি. ১৯-৭-১৩ খৃ.

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল মুজাহিদের মৃত্যুদ-কে অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেছে। কিন্তু তাতে কী হলো! যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জনকেরির, ফিলিস্তীনী কর্তৃপক্ষ ও ইসরাইলের মধ্যে শান্তি আলোচনা শুরুর পরিকল্পনার প্রতি আরবলীগ সমর্থন দিয়েছে। এর আগে ইসরাইলও সমর্থন ব্যক্ত করেছে।... বাহ!

কাশ্মীরে বিএসএফ-এর গুলিতে নিহত ছয়জন নিরস্ত্র বেসামরিক ব্যক্তি। ভারতীয় সৈন্য মসজিদে ঢুকে ইমামের প্রতি দুর্বব্যহার করার বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ জানাচ্ছিলো একদল মুছল্লী। সম্পূর্ণ বিনা উস্কানিতে পুলিশ গুলি চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রতিবাদে কাশ্মীর নতুন করে উত্তাল হয়ে উঠছে।

শনিবার /১০-৯-৩৪ হি. ২০-৭-১৩ খৃ.

রানাপ্লাজাট্রাজেডির উপর নয়াদিগন্তের প্রতিবেদন, ‘উদ্ধারকর্মীরা অসুস্থ হয়ে জীবিকা হারিয়ে পথে পথে ঘুরছে। অনেকে এখন নিজের চিকিৎসার ব্যয়ও বহন করতে পারছেন না। তাদের এখন খোঁজ নেয়ারও কেউ নেই। ..’

এর কী প্রভাব পড়তে পারে জাতীয় জীবনে, আমাদের মানবসেবার প্রেরণায়! যদি তাদের মধ্যে এবং অন্যদের মধ্যে এ ধারণা জন্ম নেয় যে, নিজের খেয়ে পরের সেবা করতে যাওয়াটা আসলেই ভুল?

আল্লামা আহমদ শফী বলেছেন, ‘কোরআন-হাদীছের মৌলিক বিষয় আলোচনা করা ওলামে উম্মতের ঈমানী দায়িত্ব। বর্তমানে নারীরা যেভাবে অধিকার বঞ্চিত হচ্ছেন, নির্যাতনের শিকার হচ্ছেন তার বড় কারণ পর্দাহীনতা ও শালীনতা-বর্জন। হেফাজতে ইসলামের মঞ্চ থেকে নারীকে ইসলামের মর্যাদাপূর্ণ পরিম-লে ফিরিয়ে আনার মেহনত করছি। আমরা নারীর স্বাধীনতা ও মর্যাদার বিরোধী নই, যারা নারী দরদী সেজেছেন তারাই ...।’

রোববার/১১-৯-৩৪ হি. ২১-৭-১৩ খৃ.

অনলাইন জনমত জরীপে গতকালের প্রশ্ন ছিলো, হেফাজতের আমীর আল্লামা আহমদ শফী বলেছেন, বামপন্থী নাস্তিকেরা রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য হেফাজতে ইসলামের বিরুদ্ধে নারীসমাজকে প্ররোচিত করছে; আপনি কি এ বক্তব্যের সঙ্গে একমত?

মোট ২৪০২ জন জরীপে অংশগ্রহণ করেছেন। ৯৪.২১ জন হাঁ বলেছেন।

হেফাজতে ইসলামের উপর একটি বিশ্লেষণমূলক প্রতিবেদন ছাপা হয়েছে আজকের নয়াদিগন্তে। প্রতিবেদকের মতে শাপলাচত্বর ট্রাজেডির পর আন্দোলন নিষ্ক্রিয় হয়ে পড়লেও ভোটের রাজনীতিতে এখনো তারা প্রভাবক, যদিও সংগঠনটির নীতিনির্ধারণী ঘোষণায় বলা হয়েছে, এটি সম্পূর্ণ অরাজনৈতিক। সম্প্রতি পাঁচসিটি কর্পোরেশন নির্বাচনে সরকারীদলের পরাজয়ের পিছনে হেফাজত ভোটব্যাংকের বিরাট প্রভাব রয়েছে বলে ব্যাপকভাবে মনে করা হচ্ছে।

প্রতিবেদকের মতে সিটি নির্বাচনের আগে সরকারের পক্ষ হতে ব্যাপক সমঝোতা প্রয়াস চালানো হয়েছিলো। তাতে ব্যর্থ হয়েই সরকার বর্তমানে হেফাজতের বিরুদ্ধে আবার শক্ত অবস্থান নেয়ার চিন্তা করছে। কারণ সরকারের আশঙ্কা, আগামী জাতীয় নির্বাচনে হেফাজত সরকারের জন্য মাথাব্যাথার কারণ হবে।

প্রতিবেদক এ প্রসঙ্গে হেফাজত আমীরের কথিত ভিডিও বক্তব্য নিয়ে সরকারের শীর্ষ অবস্থান থেকে যে ‘তেতুলতত্ত্ব’ প্রচার করা হচ্ছে সেটাকে এ আলোকেই দেখছেন।

সেনা অভুত্থানের মাধ্যমে ক্ষমতাচুত প্রেসিডেন্ট মুরসির সমর্থনে মিসরের রজধানীতে দশ লাখেরও বেশী মানুষ বিক্ষোভ করেছে। দেশের অন্যান্য স্থানেও বিক্ষোভ হয়েছে।

জামায়াতের ইফতারপার্টিতে বেগম খালেদা জিয়া বলেছেন, জালিমের হাত থেকে দেশকে যে কোন মূল্যে মুক্ত করতে হবে।

সোমবার/১২-৯-৩৪ হি. ২২-৭-১৩ খৃ,

আওয়ামী লীগের এমপি গোলাম মাওলানা রনি সাংবাদিকের উপর হামলা চালিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। সম্ভবত সরকার তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে। ... স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, আইন তার নিজস্ব গতিতে চলবে। অনেকের মতে, তিনি সরকারের ‘বিরোধিতা’ না করলে পার পেয়ে যেতেন।

রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল সিটিকর্পোরেশনের নির্বাচিত মেয়র ও কাউন্সিলরগণ গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে শপথ গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী তাদের শপথবাক্য পাঠ করান।

পর্যবেক্ষক মহলের আশঙ্কা, নির্বাচিত মেয়রগণ নিরাপদে তাদের দায়িত্ব পালন করতে...! উল্লেখ্য, এর আগে প্রধানমন্ত্রী মন্তব্য করেছেন, ‘সৎ প্রার্থীরা ভোট পায়নি, ভোট পেয়েছে দুর্নীতিবাজ ও সন্ত্রাসীরা।

মিসরের সামরিক সরকার স ংলাপে বসার প্রস্তাব দিয়েছে ইখওয়ানকে, যা সরাসরি প্রত্যাখ্যান করা হয়েছে। গত ৮ই জুলাই কায়রোয় মুরসির সমর্থনে অনুষ্ঠিত বিক্ষোভের বিরুদ্ধে সেনাবাহিনী ঠা-ামাথায় পরিকল্পিত  হত্যাকা- চালিয়েছে বলে গার্ডিয়ানের অনুসন্ধানী প্রতিবেদনের দাবী। বলা হয়েছে, ভিডিও ফুটেজ থেকে এটাই প্রমাণিত। সরকারের দাবী, বিক্ষোভ -কারীদের আগ্রাসী হামলায় বাধ্য হয়ে সেনাবাহিনী গুলি চালিয়েছে। উল্লেখ্য ঐ হামলায় ৫১জন বিক্ষোভী নিহত হয়েছে।

সিরিয়ায় যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে ইসলাম-পন্থীরা ক্ষমতায় চলে আসতে পারে বলে ভাবছে পেন্টাগণ। বস্তুত এটাই হচ্ছে যুক্তরাষ্ট্রের আসল মাথাব্যথা।

মঙ্গলবার/১৩-৯-৩৪ হি. ২৩-৭-১৩ খৃ.

গতকাল নয়াদিগন্তের ভিতরের পাতায় তথাকথিত ‘নারী স্বাধীনতা ও ইসলাম’বিষয়ে একটি মূল্যবান লেখা ছাপা হয়েছে ইবনে গোলাম সামাদের। তার বক্তব্য, ইসলাম নারীকে যে মর্যাদা, অধিকার ও স্বাধীনতা দিয়েছে তা যদি সমাজ-জীবনে সঠিকভাবে প্রয়োগ করা হতো তাহলে তথাকথিত নারীস্বাধীনতার শ্লোগানে নারীসমাজ কিছুতেই ... পাশ্চাত্যের নারী যতটা স্বাধীন তার চেয়ে বহুগুণ বেশী চলছে তার প্রচারণা। নারী সেখানে একদিকে ভোগের পাত্রী এবং বিজ্ঞাপনের পণ্য, অন্যাদিকে বহুমুখী সামাজিক নির্যাতনের শিকার। বিশেষ করে যৌন নির্যাতন ভয়াবহ পর্যায়ে ব্যাপক। পাশ্চাত্যে আসলে নারীর স্বাধীনতা নেই, আছে শুধু নারীর মানবিক মর্যাদার অবমাননা। ...’

লেখাটি সংরক্ষণে রাখার মত।

চীনের পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশে গতকালের ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ পর্যন্ত ৭১ জনের মৃত্যুর খবর এসেছে। স্থানীয় সময় সকাল পৌনে আটটায় ঘটা ভূমিকম্পের মাত্রা ছিলো ৬.৬। পরে সোয়া নয়টায় ৫.৬ মাত্রার আরেকটি ‘পরাঘাত’ অনুভূত হয়।

নয়াদিগন্তের ভিতরের পাতায় একটি মূল্যবান লেখা, ‘পার্বত্য চট্রগামকে পূর্বতিমুর বানানোর পারিকল্পনা!’

বুধবার/১৪-৯-৩৪ হি. ২৪-৭-১৩ খৃ.

প্রধানমন্ত্রীর পুত্র এবং তার প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জয় বেশ চকমপ্রদ মন্তব্য করেছেন। গতকাল যুবলীগের ইফতারপার্টিতে তিনি বলেন, ‘সামনের নির্বাচন নিয়ে অনেকে ভয়ে আছে, আমাদের সরকার কি আবার ক্ষমতায় আসবে? কিন্তু আমার কাছে তথ্য আছে আওয়ামী লীগই আবার ক্ষমতায় আসবে। ...

তিনি অবশ্য তথ্যের কোন সূত্র উল্লেখ করেননি। পর্যবেক্ষক মহল প্রধানমন্ত্রীতনয়ের বক্তব্যে অশনিসঙ্কেত দেখতে পাচ্ছে।

চীনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯৪। শহরের বেশীর ভাগ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

ভারতের কেন্দ্র ও পশ্চিমবঙ্গ রাজ্য তিস্তাচুক্তি নিয়ে বাংলাদেশকে ভালোই ‘খেল’ দেখাচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কথা, তার শর্ত মানা না হলে তিনি ভারত ও বাংলাদেশের মধ্যকার তিস্তানদীর পানিবণ্টন চুক্তি মানবেন না। এদিকে কেন্দ্র বলছে, মমতার নারাযিতে চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা ক্ষীণ।

বৃহস্পতিবার/১৫-৯-৩৪ হি. ২৫-৭-১৩ খৃ.

ক্ষমতাসীন দলের সংসদ সদস্য গোলাম মাওলা রনিকে অবশেষে গ্রেফতার করা হয়েছে। এর আগে আদালত রনির জামিন বাতিল করেছে।

নিজামীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের ১৫তম সাক্ষীর একাত্তরে বয়স ছিলো তিন বছর! এর দ্বারাই তো সব পরিষ্কার!

ইফতার মাহফিলে মাওলানা জুনায়েদ বাবুনগরী বলেছেন, ‘হেফাজতের ১৩ দফা বাস্তাবায়িত হলে নারীঅধিকার প্রতিষ্ঠিত হবে।...’ আমার মনে হয়, আলিমসমাজ ব্যক্তিপর্যায়ে নারীর অধিকার ও মর্যাদা নিশ্চিত করার জন্য কার্যকর সামাজিক আন্দোলন গড়ে তোলার দিকে বেশী মনোযোগী হলে ভালো হবে।

 

এ সম্পর্কে নয়াদিগন্তে ভিতরের পাতায় মাসুদ মজুমদারের লেখা হলো, ‘নারীর প্রাপ্য অধিকার নিশ্চিত করুন।’

শুক্রবার/১৬-৯-৩৪ হি. ২৬-৭-১৩ খৃ.

একদিকে সরকারের বিদ্যুৎখাতের অব্যাহত সাফল্যের ঢাকঢোল, অন্যদিকে প্রতিদিন দীর্ঘ দীর্ঘ সময় বিদ্যুতের লোডশেডিং।

গতকাল যুগান্তরের শিরোনাম ছিলো ‘চট্টগ্রামে দিনের ১৩ ঘণ্টাই বিদ্যুৎহীন ঃ ইফতার, সেহরী ও তারাবির সময়ও অন্ধকার’।

বিদ্যুৎ না পেয়ে চট্টগ্রামে সর্বস্তরের জনগণের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। বিবিরহাট এলাকায় অবস্থিত পিডিবি দফতরে ব্যাপক ভাঙ্গচুর হয়েছে।

জামায়াতে ইসলামী ও হেফাজতে ইসলামসহ বেশকিছু ইসলামী সংগঠনকে সরকারের কড়া নজরদারিতে আনা হচ্ছে বলে জাতীয় পত্রপত্রিকায় খবর আসছে। কিছু সংগঠন নিষিদ্ধ করার সুপারিশও এসেছে গোয়েন্দা সংস্থাগুলোর গোপন রিপোর্টে।

রাজনীতিতে নৈতিকতার সঙ্কট শিরোনামে যুগান্তর লেখা ছেপেছে। শুরু করেছে এভাবে, ‘ক্ষমতার রাজনীতির সুবিধাবাদী চরিত্র সমাজজীবনে ছড়িয়ে দিচ্ছে রাজনৈতিক বিভাজনের বিষবাষ্প। এর সঙ্গে রাজনৈতিক স্বার্থবাদিতার সুযোগ নিয়ে ধর্মাশ্রিত দলগুলোর শক্তিমান হওয়ার চেষ্টা সমাজকে বহুধাবিভক্ত করে দিচ্ছে।...

‘শুরু’ থেকেই বোঝা যায় কতটা মতলবী লেখা!

শনিবার/১৭-৯-৩৪ হি. ২৭-৭-১৩ খৃ.

প্রধানমন্ত্রীতনয় জয়ের ‘তথ্য রয়েছে’ বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ ঝড় তুলেছে।

সচেতন মহল তার বক্তব্যে কারচুপিমূলক নির্বাচনের সুস্পষ্ট ইঙ্গিত রয়েছে বলে ভাবছেন। তাছাড়া এতে সরকারদলীয়দের মধ্যে বিরাজমান ভীতি ও আশঙ্কার দিকটিও বের হয়ে এসেছে।

পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি এখন ভারতে। ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিস্তার বিষয়ে কিছু একটা করার জোরালো ‘অনুরোধ’ জানিয়ে দীপুমনি বলেছেন, এ চুক্তি না হলে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের জন্য বড় ধরনের ইস্যু হয়ে দাঁড়াতে পারে।

প্রধানমন্ত্রী মনমোহন দীপুমনিকে যা বলেছেন সেটা কি মৌখিক আশ্বাসের চেয়ে বেশী কিছু!

রোববার/১৮-৯-৩৪ হি. ২৮-৭- ১৩ খৃ.

কোলকাতার আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনের সারসংক্ষেপ ছাপা হয়েছে নয়াদিগন্তে। আনন্দবাজার বলছে, ‘বাংলাদেশে নির্বাচনের আগে দিল্লী থেকে কার্যত খালি হাতেই ঢাকা ফিরে যাচ্ছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি।’

নয়াদিগন্তের উপসম্পাদকীয়, ‘পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরে শুধুই আশ্বাস ঃ একতরফা দিয়ে যাওয়ার ফল ভোগ করতেই হবে। ....’

আসলে ভারতের জানা আছে, এ সরকার সম্পূর্ণ গণবিচ্ছিন্ন। ভারতের কৃপা ছাড়া তাদের ক্ষমতায় থাকার কোন উপায় নেই।

ইসলামী ব্যাঙ্ক কনসালটেটিভ ফোরামের উদ্যোগে আয়োজিত সেমিনারে বক্তাগণ বলেন, বছরে কমপক্ষে পঁচিশহাজার কোটি টাকা যাকাত আদায় হতে পারে। যদি এর সুষ্ঠু বিতরণ সম্ভব হয় তাহলে পাঁচবছরের মধ্যে দেশে দারিদ্র্য থাকার কথা নয়।

গতকাল শনিবার মিসরের রাজধানী কায়রোর নাছের সিটিতে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশের উপর সেনাবাহিনীর নির্বিচার গুলিবর্ষণে ১৩৬ জন নিহত এবং সাড়ে চারহাজার আহত হয়েছে।

স্বৈরশাসক হোসনি মোবারকের পতনের পর এটি রাষ্ট্রপরিচালিত সবচে’ ভয়াবহ ও নৃশংস গণহত্যা।

আশ্চর্য, ইরানের রাজধানীতে একজন মাত্র তরুণীর মৃত্যুতে ওবামা কাঁদতে পারেন, অথচ এখানে পাশ্চাত্যের বিবেক যেন ঘুমিয়ে আছে! তাহলে মুসলিমবিশ্ব এর থেকে কী বার্তা গ্রহণ করবে?

যুক্তরাষ্ট্রের হাতে বন্দী পাকিস্তানের ড. আফিয়া সিদ্দীকী সম্পর্কে বিখ্যাত সাংবাদিক হামিদ মীর-এর একটি লেখার অনুবাদ ছাপা হয়েছে নয়াদিগন্তে। তার ছবিটি দেখলে যে কারো মনই কেঁদে ওঠবে। কিন্তু মুসলিমবিশ্বে একটিও যেন কণ্ঠস্বর নেই নির্যাতিতা এই মুসলিম নারী স্কলারের পক্ষে!

সোমবার/১৯-৯-৩৪ হি. ২৯-৭-১৩ খৃ.

পুলিশ এমনকি ইফতার মাহফিলও করতে দিচ্ছে না ইসলামী দলগুলোকে। গতকাল পুলিশি বাধার মুখে নেযামে ইসলাম পার্টির ইফতার মাহফিল প- হয়েছে। এর আগে হেফাজতে ইসলাম ঢাকা মহানগর আয়োজিত ইফতার মাহফিলও প্রশাসনের ‘নিষেধাজ্ঞায়’ অনুষ্ঠিত হতে পারেনি।

পর্যবেক্ষকদের মতে, এতে নতুন প্রজন্মের পক্ষে আওয়ামী গণতন্ত্রের চেহারা বুঝতে সহজ হচ্ছে।

সম্ভবত সরকার এখন জনসমর্থন সম্পর্কে হতাশ হয়ে বিকল্প পথেই ক্ষমতায় থাকার চিন্তা শুরু করেছে। পর্যবেক্ষক মহল এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর পুত্রের মন্তব্য স্মরণ করিয়ে দিয়েছেন।

প্রধানমন্ত্রী অবশ্য বলেছেন, ‘যারা ষড়যন্ত্র করে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখে তারাই জয়ের কথায় ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে।’

প্রশ্ন হলো, ঠিক এ মন্তব্যটাই যদি ক্ষমতায় থাকা অবস্থায় তারেক রহমান করতেন?!

ভয়াবহ গণহত্যার মুখেও মুরসির সমর্থকদের মনোবল অটুট রয়েছে এবং তারা বিক্ষোভ চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

মঙ্গলবার/২০-৯-৩৪ হি. ৩০-৭-১৩ খৃ.

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পুত্র জয়ের পর এবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ‘আমার কাছে কোন তথ্য নেই’, তবে আমি নিশ্চিত, আগামী নির্বাচন হবেই। আর একজন রাজনীতিবিদ হিসাবে গন্ধ পাচ্ছি, আওয়ামী লীগ আবার ক্ষমতায় যাবে।

‘তত্ত্ব আর গন্ধ’ রাজনীতির সচেতন মহলকে বেশ ভাবিয়ে তুলেছে।

বিনিয়োগসক্ষমতা হারাচ্ছে ব্যাংক। কমে যাচ্ছে মধ্যবিত্তের সঞ্চয়। এটা হলো বাজার অর্থনীতির সমীক্ষকদের মতামত।

হেফাজতের কর্মতৎপরতা এখন শুধু বক্তৃতা বিবৃতির মধ্যে সীমাবদ্ধ। আল্লামা আহমদ শফী বলেছেন, ‘হেফাজতে ইসলাম কাউকে ক্ষমতায় রাখতে বা নামাতে আন্দোলন করেনি, আমাদের আন্দোলন নাস্তিকদের বিরুদ্ধে যারা ইসলামের বিরোধিতায় উঠে পড়ে লেগেছে। তাদের বিরুদ্ধে আমাদের এ লড়াই আমরণ চলবে।’

বুধবার/২১-৯-৩৪ হি. ৩১-৭-১৩ খৃ.

তিনদিনের রিমান্ডে রোযা অবস্থায়  আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমূর্দু-রহমানের উপর ভয়াবহ নির্যাতনের অভিযোগ উঠেছে। রিমান্ড শেষে গতকাল সকালে তাকে আদালতে হাজির করা হয়। তিনি জানান, এই তিনদিন পানি ও একটুকরো রুটি ছাড়া কিছুই দেয়া হয়নি তাকে সেহরী ও ইফতারে। গতকাল তাকে খুব দুর্বল দেখা গেলেও তার মনোবল অটুট রয়েছে।

আল্লামা শফী বলেছেন, শাপলাচত্বরে শহীদানের রক্ত বৃথা যাবে না। তিনি আরো বলেন, ইনশাআল্লাহ্ রামাযানের পর চূড়ান্ত আন্দোলন হবে এবং সরকারকে ১৩ দফা মানতে বাধ্য করা হবে।

সুদূরপ্রসারী কর্মসূচীর পরিবর্তে এসময় ‘মাঠগরমকরা’ বক্তব্য শীর্ষ পর্যায় থেকে কেন দেয়া হয় ভাবতে অবাক লাগে।

খৃস্টানজগতের ধর্মগুরু পোপ ফ্রান্সিস এবার সমকামীদের পক্ষ নিয়েছেন। তিনি বলেন,  ‘সমকামীদের সমাজচ্যুত করা উচিত নয়। তাদের বিচারের জন্য ঈশ্বর রয়েছেন। মানুষের উচিত নয় তাদের বিচার করা।’

প্রশ্ন হতেই পারে, তাহলে আইন আদলতের কী প্রয়োজন? তিনি আরো বলেন, যদি একজন মানুষ সমকামী হয়েও ঈশ্বরের সান্নিধ্য লাভ করতে চায় এবং ঈশ্বরও তাই চান তাহলে তার বিচার করার আমি কে?

অদ্ভুত! বড়ই অদ্ভুত!! ‘একটা বিষয় আগে কিছুটা আবরণের আড়ালে ছিলো। তাই সাধারণ ও স্থূল দৃষ্টির মানুষের কাছে তা অস্পষ্ট ছিলো। কিন্তু এখন তা এত বেশী স্পষ্ট, এত বেশী নগ্ন যে, আম থেকে আম আদমিও বুঝতে পারে। তাছাড়া এখন রাখঢাকের কোন প্রয়োজনও মনে করা হচ্ছে না। ইসলাম ও মুসলিম উম্মাহ্র প্রতি বিদ্বেষ। এখানে আমরা বিশ^মিডিয়া ও আন্তর্জাতিক গণমাধ্যমের কথাই শুধু বলতে চাই। সন্ত্রাসের ক্ষেত্রে মুসলিম পরিচয় নিয়ে বিশ^মিডিয়া যেভাবে ‘তোলপাড়’ সৃষ্টি করে, তাজ্জব হতেই হয়! বিপরীতে খৃস্টান পরিচয়কে সবসময় চেপে রাখার চেষ্টা করা হয়। তখন বেশ ফলাও করে প্রচার করা হয়, সন্ত্রাসের কোন দেশ নাই, ধর্ম নাই। সম্প্রতি নিউজিল্যান্ডে মুসলিম গণহত্যার যে মর্মন্তুদ ঘটনা ঘটে গেলো শে^তাঙ্গবাদী ও খৃস্টধর্মের অনুসারী ব্রেন্টন ট্যারেন্ড এর হাতে, আর আন্তর্জাতিক গণমাধ্যম যে আশ্চর্য কৌশলের আশ্রয় নিয়ে তা প্রচার করলো তাতে সমগ্র বিষয়টা আরেকবার যেন নগ্ন হয়ে ধরা পড়েছে। মসজিদে জুমার নামায আদায়ের অবস্থায় নিরস্ত্র মুসলমানদের যে নিষ্ঠুরভাবে হত্যা করা হলো সেটা যেন বিশ^মিডিয়ার কাছে আসল বিষয় না, হামলাকারীর ধর্মীয় পরিচয়টাও যেন মূল কথা না, হামলাকারীর ভিতরে সৃষ্ট ক্ষোভ ও তার কারণই যেন মূল বিষয়। তারপর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর ‘মানবতাবোধ’ই যেন আলোচনার কেন্দ্রবিন্দু। পঞ্চাশজন মুসলিমের রক্তের চেয়ে, একজন সাদা মানুষের চোখের দু’ফোটা অশ্রু যেন অনেক বেশী মূল্যবান। আমরা অবশ্যই নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ, বিশেষ করে ‘সাদা বিশে^র’ বর্তমান আচরণের প্রেক্ষিতে, তারপরো ইহুদিনিয়ন্ত্রিত বিশ^মিডিয়ার মুসলিমবিদ্বেষকে আমাদের আমলে নিতেই হয়। এখনো যদি আমাদের মধ্যে সচেতনতা সৃষ্টি না হয় তাহলে আর কবে? ১৮/৭/৪০ হি.

শ্রীলঙ্কা ট্রাজেডিতে আবার চেহারা বদল! এখানে ধর্মপরিচয়টাই যেন বড়! তারপরো আমাদের হুঁশ হবে না! ১৫/৮/৪০ হি. ২১/৪/১৯ খৃ

 

 

(চলবে ইনশাআল্লাহ্)

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা