কাশ্মীরসংখ্যা

তোমাদের পাতা

দেশ ও সমাজের দিনলিপি

শেয়ার করুন:     
প্রিন্ট

দেশ ও সমাজের দিনলিপি

 

দিন যায় রাত আসে

রাত যায় দিন আসে

 

একটা বিষয় আমাকে সবসময় পীড়া দেয়। কেউ যুক্তি ও বিবেকের দাবিতে যদি কোন মত প্রকাশ করে, আর সেটা হয় ভিন্নমত। সেটা শুনতে আমার কষ্ট হয় না, যতই তা কমবুদ্ধির এবং কমগভীরতার পরিচায়ক হোক। কিন্তু যখন বুঝতে পারি, মানুষটা জ্ঞানপাপী, বা মতলবী। যতই সুন্দর যুক্তির আড়াল নিয়ে কথা বলুক, বড় কষ্ট হয়। আমাদের বাংলাদেশের মাটি থেকে উঠে আসা, তবে বৃটেনের আবহাওয়ায় প্রতিপালিত সাংবাদিক আব্দুল গাফফার আমার কাছে মনে হয় দ্বিতীয় শ্রেণীর মানুষ। তার লেখা পড়তে আমার ‘আন্তরিক কষ্ট হয়। গায়েবের মালিক নই, তবে আলামত ও পারিপাশির্ক অবস্থা থেকে পরিষ্কার মনে হয়, মানুষটা আগে থেকেই ভেতরে একটা মতলব পোষণ করেন। তারপর সেই মতলবের গরযে কলম ধরেন। সম্প্রতি তিনি লিখেছেন, কাশ্মীর ও বাবরি মসজিদ ভাঙ্গা নিয়ে এতদিন কিছু লিখিনি, কারণ আমি ভেবেছি, ওটা আমাদের জন্য এমন কোন জরুরি সমস্যা নয়... তাছাড়া কিছু লিখলে বাংলাদেশ ভারত সম্পর্কের কোন ক্ষতি যেন না হয় সেটাও বিবেচনায় ছিলো।... বিচার করে বলুন তো, এটা কী বিবেকের লেখা, না মতলবের...। মানবতার পক্ষে, ন্যায়ের পক্ষে কথা বলার চেয়ে বড় হলো সম্পর্ক রক্ষা! অথচ আজ তিনি বলছেন, বাবরি মসজিদ ভাঙ্গা অপরাধ ছিলো, কাশ্মীরে নেহরু বিশ্বাস ভঙ্গ করেছেন...!

মুক্তিযুদ্ধের সময় ঠিক এ যুক্তিতে, সম্পর্ক রক্ষার যুক্তিতে যারা পাকিস্তানের পক্ষে কথা বলেছে, বা নীরবতা অবলম্বন করেছে তাদের তাহলে সমালোচনা কেন করা হবে?

২২/৩/৪১ হি.  ২০/১১/১৯ খৃ /বুধবার

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জনকেরি বলেছেন, শান্তির জন্য ফিলিস্তীন ও ইসরাইলকে ছাড় দিতে হবে। ...

প্রশ্ন হলো। এ পর্যন্ত ফিলিস্তীনীরা কী পরিমাণ ছাড় দিয়েছে, আর ইহুদিরা কী পরিমাণ? সামনেই বা কে কী পরিমাণ ছাড় দেবে?

বৃহস্পতি/ ২২-৯-৩৪ হি. ১-৮-১৩ খৃ.

খুন, গুম ভয়াবহ পর্যায়ে পৌঁছে গিয়েছে। একটার পর একটা নৃশংস হত্যাকা- ঘটছে, জলজ্যান্ত মানুষ প্রকাশ্য দিনে দুপুরে গুম হয়ে যাচ্ছে! পত্রিকার পাতায় এসবের মধ্যেও আইজিপি বলেছেন, সবকিছু নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে! আমরা উম্মি মানুষ আর কী বলতে পারি!

ঈদের পরে গণআন্দোলনের সর্বাত্মক প্রস্তুতির আহ্বান জানিয়েছে হেফাযত...। ভালো মানুষগুলো হয়ত বুঝতে পারে না, এতে করে আস্থা, শ্রদ্ধা ও গ্রহণযোগ্যতা ক্ষুণ হয়। রাজনীতিতে যা চলে, দাওয়াতের ক্ষেত্রে তা চলে না।

তিস্তার উজানে ভারত অন্তত ৩৫টি প্রকল্পে কাজ করছে। এতে বাংলাদেশ চরম পরিবেশগত বিপর্যয়ের শিকার হয়েছে। এমনকি ভারতেরও পূর্বাঞ্চল ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে সেখানেই আওয়ায উঠেছে। নয়াদিগন্ত জানিয়েছে, পশ্চিমবঙ্গের পাক্ষিক দেশ ২রা জুলাই সংখ্যায় তথ্যপূর্ণ প্রতিবেদন এসেছে।

মুরসির সমর্থনে বিশাল বিশাল বিক্ষোভ হচ্ছে লাগাতার। এর মধ্যে ওবামা দু’জন সিনেটরকে মিসর পাঠাচ্ছেন পরিস্থিতি সম্পর্কে আলোচনা করার জন্য। পর্যবেক্ষক মহলের ধারণা, উদ্দেশ্য হচ্ছে সিসিকে সাহস যোগানো।

যানজটে বছরে ক্ষতির পরিমাণ নাকি বার হাজার কোটিটাকা! জাতিসঙ্ঘ যে তালিকা প্রকাশ করেছে তাতে বসবাসের জন্য সবচে অকার্যকর শহর হলো ঢাকা।

মিনার রশিদের কলাম বরাবরই রসপূর্ণ, তবে তাৎপর্যপূর্ণ। আজ তার কলামে ভালো একটা লেখা এসেছে নয়াদিগন্তে।

আজ আদালতের রায় হওয়ার কথা জামায়াত সম্পর্কে। সচেতন মহলের আশঙ্কা...

শুক্রবার/২৩-৯-৩৪ হি. ২-৮-১৩ খৃ.

যা আশঙ্কা করা হচ্ছিলো তাই হয়েছে। নির্বাচনকমিশনকর্তৃক জামায়াতের নিবন্ধন অবৈধ বলে আদালত (হাইকোর্ট) রায় দিয়েছে। ফলে জামায়াত নির্বাচনের অযোগ্য বলে বিবেচিত হবে।

রাজধানীসহ সারা দেশে জামায়াত প্রচ- বিক্ষোভ প্রদর্শন করেছে। রায়ের প্রতিবাদে আগামী ১২-১৩ আগস্ট টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াত। এমন পরিস্থিতিতেও জামায়াতের পক্ষেই এটা সম্ভব।

আওয়ামী লীগের মতে আদালতের রায়ে ‘জনপ্রত্যাশা পূর্ণ হয়েছে।

মিশরে সেনাসমর্থিত মন্ত্রিসভার হুমুকি উপেক্ষা করে হাজার হাজার মুরসিসমর্থক বিক্ষোভ অব্যাহত রেখেছে। মিশরের সামরিক জান্তা সম্ভবত আরো বড় গণহত্যার পথে নিয়ে যাচ্ছে দেশটাকে।

যুগান্তরে জাফর ইকবালের লেখা বের হয়েছে ‘গাড়ীর চতুর্থ চাকা নামে। এটি মূলত যশোর বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয়ে (১০ই মে) সমাবর্তন অনুষ্ঠানে দেয়া তাঁর বক্তব্য। তার একটি মন্তব্য হলো দেশের বর্তমান অর্থনীতি সচল রেখেছে তিনশ্রেণীর মানুষ, প্রথমত পোশাক শিল্পের শ্রমিক, যাদের আমরা সাভারে নিষ্ঠুরভাবে হত্যা করেছি। দ্বিতীয়ত প্রবাসী শ্রমিক যারা প্রবাসে নির্বান্ধব অবস্থায় শরীরের ঘাম ঝরিয়ে...। তৃতীয়ত দেশের কৃষকসমাজ, যাদের প্রতি তাচ্ছিল্য প্রকাশ করার জন্য আমরা ‘চাষা শব্দটি তৈরী করে নিয়েছি। ...

তিনি আরো বলেন, ‘আমি এবং আমরা তাদের দলে নই যারা দেশের অর্থনীতি সচল রেখেছে। আমার মনে হয়, আমরা আসলে দেশের জন্য বোঝা...

সমাবর্তনে উপস্থিত তরুণ-তরুণীদের স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, ‘তোমাদের লেখাপড়ার পিছনে সরকার যে বিপুল পরিমাণ খরচ করেছে তা কোত্থেকে এসেছে? গরীব চাষা এবং অবহেলিত শ্রমিকের ঘাম থেকে। এ দেশের অনেক গরীব মানুষ নিজেদের সন্তানকে হয়ত লেখাপড়া করাতে পারেনি, তবে তারা নিজেদের হাড়ভাঙ্গা খাটুনি দিয়ে তোমাদের পড়ার খরচ যুগিয়েছে। এখন তোমরাই ঠিক করো, তোমাদের লেখাপড়া ও শিক্ষা দিয়ে তোমরা কার জন্য কাজ করবে? ...

তরুণদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, ‘এখন তোমাদের জীবনকে উপভোগ করার শ্রেষ্ঠ সময়। কিন্তু আমি জানতে চাই, জীবনকে উপভোগ করার সবচে সুন্দর উপায় কী? নিজের জন্য কিছু করার মাধ্যমে উপভোগের যে আনন্দ পাওয়া যায়, তার চেয়ে অনেক বেশী আনন্দ পাওয়া যায় অন্যের জন্য কিছু করার মাধ্যমে...।

ভদ্রলোক বেশ ভালো বলেন এবং ভালো লেখেন। শুধু যখন ধর্মের বিষয় এসে পড়ে, তার বিদ্যাবুদ্ধি, আভিজাত্য সব গুলিয়ে যায়।

আমার জানতে ইচ্ছে করে, এখনকার একদু’টি ভালো কথায় কী হবে, যখন তাদের পুরো জীবন কেটেছে ভোগবাদী ও বস্তুবাদী শিক্ষার পরিম-লে?

শনিবার ২৪-৯-৩৪ হি. ৩-৮-১৩ খৃ.

জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণার মধ্যে ইসলামী রাজনীতি নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে মনে করছে ইসলামপন্থী দলগুলো।

বিএনপি বলেছে, রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল আদালতে নির্ধারিত হওয়া সঙ্গত নয়। এটা বাকশালী অপশাসনের দিকে এগিয়ে যাওয়ারই নামান্তর। ...

অর্থমন্ত্রী আবুল মাল বলেছেন, যারা জামায়াত-শিবির করে তাদের এ দেশে থাকার কোন অধিকার নেই। ...

আমি জামায়ত করি না, তবে বুঝতে পারি না, জামায়াত-শিবির যারা করে, কেন তাদের এ দেশে থাকার অধিকার নেই!

ফেলানীহত্যার বিচার শুরু হয়েছে ভারতে। প্রশ্ন হলো শেষ হবে কবে এবং কীভাবে! আদৌ শেষ হবে তো!

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে কাজী জাফর বলেছেন, দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেবেন না।...

দেশ কি আসলেই সেদিকে যাচ্ছে?

জাতীয়তাবাদী যুবদলের সভাপতি আলাউদ্দীন আলাল একটি সুন্দর লেখা লিখেছেন নয়াদিগন্তে। তিনি বলেন, আসে খালি হাতে যায়ও খালি হাতে! মাঝখানের সময়টা কেন আমরা পড়ে থাকি সম্পদের মোহে এবং লোভের আবর্তে?

এরশাদ সম্পর্কে আলোচনার পর বিপরীত দিক থেকে তিনি আলোচনা করেছেন মরহূম প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে। তিনি বলেন, সততার যে দৃষ্টান্ত তিনি রেখে গিয়েছেন তাঁর ব্যক্তিজীবনে, এদেশের রাজনীতিতে তার তুলনা কোথায়?

ইরানের প্রেসিডেন্ট মাহমূদ আহমেদি নেজাদ সম্পর্কে তিনি বলেন, ‘নেজাদ হচ্ছেন বর্তমান বিশ্বের সবচে সাসাসিধা জীবনযাপন-কারী রাষ্ট্রপ্রধান। দীর্ঘ আলোচনা এড়িয়ে শুধু এতটুকু উল্লেখ করাই যথেষ্ট যে, তিনি....।

এ প্রসঙ্গে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর নামও এসেছে, যার রাজনীতি আমাদের জন্য বিতর্কিত হলেও সাধরণ জীবনযাপনের ক্ষেত্রে তিনি অবিতর্কিত। বিশ্বের সবচে কম আয়ের প্রেসিডেন্টদের তালিকায় তিনি রয়েছেন প্রথম দশজনের মধ্যে। নেজাদের বার্ষিক আয় তিন হাজার ডলার, প্রণবের ৩১ হাজার ডলার।

এর পর এসেছে চীনের শি জিন পিং এর নাম। পৃথিবীর দ্বিতীয় অর্থনীতির দেশের এই প্রেসিডেন্টের বার্ষিক আয় ৩৯ হাজার ডলার।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তিস্তার পানি থেকে আমাদের বঞ্চিত করছেন এটা যেমন সত্য তেমনি এটাও সত্য যে, একজোড়া চামড়ার জুতা নেই তার। প্লাস্টিকের সাধারণ চপ্পল পায়ে দিয়েই তার জীবন কেটেছে।

সর্বশেষ দৃষ্টান্ত হিসাবে আনা হয়েছে উরুগুয়ের প্রেসিডেন্ট জোশে মুজিকা এর নাম। তার স্ত্রী একজন সিনেটর। স্ত্রীর বাড়ীতেই তিনি বাস করেন। তাকে বলা হয় বিশ্বের দরিদ্রতম প্রেসিডেন্ট। কিন্তু তিনি বলেন, ‘আমি তো নিজের ইচ্ছায় এটা বেছে নিয়েছি। আমার তো মনে হয় দরিদ্র তারাই যারা সারা জীবন শুধু ভোগ্যপণ্য কেনার অর্থ জোগাড় করার জন্য দাসের মত খেটে যায়। ...

আলাউল একটি প্রশ্ন দিয়ে তার লেখা শেষ করেছেন, ‘আমরা কিছু কি শিখবো এখান থেকে?

আরেকটি লেখা মুহম্মদ বেলায়েত হোসেনের, ‘আগামী নির্বাচন নিয়ে অনিশ্চয়তা বাড়ছে।

রোববার ২৫-৯-৩৪ হি. ৪-৮-১৩ খৃ.

এইচএসসির ফলাফল প্রকাশিত হয়েছে। পিছনের বছরগুলোর চেয়ে ফল খারাপ হয়েছে। দশ লাখের মধ্যে দুলাখ ফেল করেছে। কোন রকম করে পাস করার সংখ্যা এবার বিপুল। কৌতূহলোদ্দীপক বিষয় হলো, ফলখারাপের জন্য দায়ী করা হয়েছে বিএনপি জামায়াতের রাজনীতিকে। এ অভিযোগ শুধু শিক্ষামন্ত্রী ও বোর্ডচেয়ারম্যানদেরই নয়, স্বয়ং প্রধানমন্ত্রীরও।

বেচারা জামায়াত, বেচারি বিএনপি!

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশারাফুল ইসলাম বড় ভালো মানুষের মত মন্তব্য করেছেন, ‘এ মুহূর্তে কোন দল নিষিদ্ধের পরিকল্পনা আমাদের নেই। বিষয়টি সম্পূর্ণরূপে আদালত ও নির্বাচন কমিশনের। মূল কারণ তো হলো জামায়াতের শর্ত পূর্ণ করতে না পারা। তারা যদি কমিশন ও আদালতকে বোঝাতে পারে যে, তারা শর্ত পূর্ণ করেছে তাহলে নিবন্ধন ফিরে পেতে পারে।...

ভাবতে বড় আনন্দ হয়, এমন ভালো মানুষ আছেন আওয়ামী লীগে!

সাপ এবং ওঝার সর্বশেষ নমুনা হলো, যুক্তরাষ্ট্র মিসরসঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের জন্য নতুন উদ্যোগ গ্রহণ করেছে। এ উদ্দেশ্যে সকল পক্ষের সঙ্গে বিশেষ মার্কিন দূত উইলিয়াম বর্নস আলোচনা শুরু করেছেন।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট হাসান রূহানী আজ বিদায়ী প্রেসিডেন্ট মাহমূদ আহমেদি নেজাদের কাছ থেকে দায়িত্ব বুঝে নিচ্ছেন। রাজধানী তেহরানে এক অনুষ্ঠানের মাধ্যমে তাকে অভিষিক্ত করবেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

এর মাধ্যমে পরপর দুই মেয়াদে নির্বাচিত নেজাদের যুগ শেষ হলো। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৪ই জুনের নির্বাচনে তৃতীয়বারের  মত প্রার্থী হওয়ার সুযোগ তার ছিলো না।

ভারতে পূর্বাঞ্চলে গোর্খাল্যান্ডের দাবীতে আন্দোলন জোরদার হয়েছে। শুরু হয়েছে অনির্দিষ্টকালের জন্য বন্ধ। এ আন্দোলন থেকে অনেক কিছুর দিকেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

আনন্দবাজার পত্রিকার সম্পাদকীয়, ‘জামায়াতকে নিষিদ্ধ করা ঠিক হবে না। কারণ এর সুফল বিএনপির ঘরে যাবে।...’

অর্থাৎ মূলকারণ সেই বিএনপিভীতি! সম্পাদকীয় মতে, রাজনৈতিকভাবেই জামায়াতের মুকাবেলা করা সঙ্গত।

প্রশ্ন হলো, শক্তির রাজনীতি, না যুক্তির রাজনীতি?

আনন্দবাজার একটি মোক্ষম যুক্তির কথা বলেছে, ‘কোন রাজনৈতিক দল বা সংগঠনের মত পছন্দ না হইলে, বা তাহাকে অন্যায় মনে করিলে নিষেধাজ্ঞাই কি যথাযথ উপায়? ইতিহাসের সাক্ষ্য ইহার বিপরীতই। দমন-পীড়ন ও নিষেধাজ্ঞা রাজনৈতিক দলকে আত্মগোপনে যাইতে বাধ্য করে বটে, কিন্তু তাহার নেতা-কর্মীরা বীরের এবং শহীদের মর্যাদা লাভ করে। তাহাদের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা তাহাতে বহুগুণে বাড়িয়া যায়। দেশে দেশে বিপ্লবী বা মৌলবাদী দলগুলি এভাবেই...

এইচএসসি পরীক্ষার ফল বিপর্যয় সম্পর্কে প্রধানমন্ত্রীর মন্তব্য সম্পর্কে বিএনপির মির্যা ফখরুল বলেন, ‘যা কিছু হারায় গিন্নি বলেন, কেষ্টবেটাই চোর...

নিপাট ভদ্রলোক ফখরুলের ভাষা বোধ হয় বদলাতে শুরু করেছে!

বিএনপি চেয়ারপারসন বেগম জিয়া ওমরার সফরে এখন মক্কাশরীফে। শুক্রবার তিনি হারামে জুমা আদায় করেছেন। গতকাল মাগরিবের নামাযের পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে মসজিদুল হারামে বেগম জিয়ার সাক্ষাৎ হয়।

সোমবার/ ২৬-৯-৩৪ হি. ৫-৮-১৩ খৃ.

কয়েকদিন হয়ে গেলো যুবলীগ নেতা মিল্কির হত্যাকা-ের পর। রহস্যের জট এখনো খুলেনি। যুবলীগের অপর নেতা ঘাতক তারেক হাসপাতালে মারা যাওয়ার আগে চাঞ্চল্যকর স্বীকারোক্তি দিয়েছে, যাতে ফেঁসে যেতে পারে   বেশ কিছু ‘যুবলীগার।

বিএনপি যদি রাজনীতিতে নীরব থাকতো, বা নীরব রাজনীতি করতো তাহলে সরকারীদল নিজেদের মধ্যেই ...

জাহেলী যুগের আরব কবি বলেছেন, ‘কখনো ঝঁপিয়ে পড়ি স্বগোত্রের উপর, স্বগোত্র ছাড়া কাউকে যদি না পাই।

মানবতার বিরুদ্ধে কথিত অপরাধের অভিযোগে বন্দী বিএনপি নেতা সালাউদ্দীন কাদের চৌধুরির পক্ষে বিপক্ষে যুক্তিতর্ক চলছে। রাষ্ট্রপক্ষ বলতে গেলে তেমনি কিছুই প্রমাণ করতে পারেনি। আসামীপক্ষের আইনজীবী বলেছেন, তিনি তো তখন পূর্বপাকিস্তানেই ছিলেন না। করাচি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিলেন। এর পক্ষে রয়েছে শক্তিশালী প্রমাণ ও সাক্ষ্য...

কিন্তু ...!

ফরহাদ মাযহার যুগান্তরে লিখেছেন, ‘...মানবিক অধিকারের রাজনীতি। লেখার মূলকেন্দ্রে রয়েছেন সাহসী সাংবাদিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমূদুর রহমানের গ্রেফতার এবং পরবর্তী রিমান্ড ও নির্যাতনপ্রসঙ্গ। আর কেউ তো সাহস করে কিছু লিখছে না। তবে তাজ্জব কি বাত হলো, যুগান্তরে লেখাটা ছাপা হয়েছে!

সরকারের পক্ষে সাক্ষ্য দেয়ার কথা ছিলো সুখরঞ্জন বালীর। কিন্তু তিনি বেঁকে বসলেন। উল্টো সাক্ষ্য দিতে চাইলেন মাওলানা সাঈদীর পক্ষে। ফলে আদালত প্রাঙ্গণ থেকে তিনি গুম হলেন। তাকে পাওয়া গেলো ভারতের কারাগারে।

এখন তিনি ভারতের সর্বোচ্চ আদালতে আর্জি জানিয়েছেন, আমাকে যেন বাংলাদেশে ফেরত না পাঠানো হয়।...

দেড় শতাধিক ছাত্রীর সর্বনাশ করে অবশেষে পুলিশের হাতে ধরা পড়েছেন শিক্ষক ‘পান্না। দেশ তাহলে কোথায় যাচ্ছে?

মঙ্গলবার/২৭-৯-৩৪ হি. ৬-৭-১৩ খৃ.

জামায়াতের সাবেক আমীর অশিতিপর বৃদ্ধ গোলাম আজমকে সাজা দেয়া হয়েছে নব্বই বছরের কারাদ-। এর বিরুদ্ধে গতকাল আপিল বিভাগে তাঁর খালাস চেয়ে আপিল দায়ের করা হয়েছে। অনেকেই মনে করছেন, এটা প-শ্রম ছাড়া আর কিছু না।

সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক অবসরগ্রহণের দুই বছরের মাথায় আইন কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন, যা রাষ্ট্রের অত্যন্ত লাভজনক পদ। অথচ তিনি নিজেই ত্রয়োদশ সংশোধনী অবৈধ বলে রায় ঘোষনায় বলেছিলেন, ‘লাভজনক পদে বিচারপতিদের নিয়োগ সঙ্গত নয়। ত্রয়োদশ সংশোধনী অবৈধ বলে রায় দিয়ে তিনি তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করেছেন। উক্ত রায়ে তিনি বলেছেন, তা সত্ত্বেও আগামী দশম ও একাদশ এ দুটি সাধারণ নির্বাচন জাতীয় সংসদের বিবেচনা অনুসারে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে হতে পারে। ...

সরকার এখন খাইরুল হকের দেয়া রায়ের প্রথম অংশটুকুই শুধু লুফে নিতে চায়। কারো কারো ধারণা, খায়রুল তার রায়ের পুরস্কার পেতে শুরু করেছেন।

সন্ত্রাসবাদ মোকাবেলায় ভারতীয় সেনাবাহিনীর সাফল্যে ‘অভিভূত মার্কিন সেনাপ্রধান প্রস্তাব রেখেছেন দুদেশের সেনাবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণের। তিনি বলেন, কয়েক বছর ধরে ভারতীয় সেনাবাহিনী যা শিখেছে আমরাও তা শিখতে চাই।

তাকে জিজ্ঞাসা করা হয়, তিনি কি জম্মু-কাশ্মীরে যৌথ মহড়ায় আগ্রহী, যেখানে পরিবেশ অনেকটা আফগানিস্তানের মত? জাবাবে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে আগ্রহী হতেই পারে। তবে বিষয়টা আমরা আরো তলিয়ে দেখতে চাই।

আদিবাসী বিষয়ে একটি মূল্যবান লেখা এসেছে নয়াদিগন্তে। লিখেছেন  মেজর জেনারেল (অবঃ) সৈয়দ মুহম্মদ ইবরাহীম বীর প্রতীক।বিএনপি জামায়াত ও হেফাজত ধর্ম নিয়ে অপপ্রচার চালাচ্ছে বলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সরকারের বিরুদ্ধে তারা ধর্মকে ব্যবহার করছে। এর সমুচিত জবাব দিতে হবে।

বুধবার ২৮-৯-৩৪ হি. ৭-৮-১৩ খৃ.

হেফাজতের আমীর আল্লামা শাহ আহমদ শফী বলেছেন, শাপলা চত্বরে যারা শহীদ হয়েছেন তাদের রক্ত বৃথা যাবে না। হেফাজতের আন্দোলন শুধু দ্বীনের জন্য, দুনিয়ার কোন উদ্দেশ্যে নয়।

ওমরা আদায় করে গতকাল সন্ধ্যায় দেশে ফিরেছেন বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ‘পাঁচ সিটি করপোরেশনে জয়লাভ করে বিএনপি যদি ভাবে, আগামী জাতীয় নির্বাচনে এর প্রভাব পড়বে তাহলে তারা ভুল করবে। কেননা সরকার সারা দেশে যে উন্নয়ন করেছে জনগণ অবশ্যই তার মূল্যায়ন করবে। সিটি নির্বাচনে কেন জনগণ সে মূল্যায়ন করলো না, এ প্রসঙ্গে অবশ্য তিনি কিছু বলেননি।

তিনি আরো বলেন, ‘সিটি নির্বাচনে আওয়ামী লীগ পরাজিত হলেও জাতীয় নির্বাচনে অবশ্যই জয়লাভ করবে। ঠিক এ জায়গাটাতেই পর্যবেক্ষক মহলের আশঙ্কা।

ভারত অধিকৃত কাশ্মীরে একটি সামরিক ফাঁড়িতে হামলা চালিয়ে পাঁচ ভারতীয় সেনাকে হত্যা করা হয়েছে। ভারত অবশ্য যথারীতি এ জন্য পাকিস্তানকে দায়ী করেছে। এদিকে কংগ্রেসসরকার পাকিস্তানের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিচ্ছে না বলে তীব্র সমালোচনা করেছে প্রধান বিরোধী দল বিজেপি।

এখন জানা গিয়েছে, ‘আড়ি পেতে শোনা আলকায়েদার দুই শীর্ষ নেতার ফোনালাপের সূত্র ধরেই গত রোববার বিশ্বের বহু দেশেদূতাবাস বন্ধ রাখতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণ কতটা ভীতির মধ্যে রয়েছে, এটা তারই প্রমাণ।

আন্তর্জাতিক সম্প্রদায় মুসলিম ব্রাদার হুডকে বলেছে সেনা অভ্যুত্থানের বাস্তবতা মেনে নিয়ে সঙ্কট সমাধানের পথে অগ্রসর হতে। মুসলিম ব্রাদার হুড তাদের অবস্থানে অনড় যে,  গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্টকে ক্ষমতায় ফিরিয়ে আনার মাধ্যমেই চলমান সমস্যার সমাধান হতে পারে।

মার্কিন রাষ্ট্রদূতের নেতৃত্বে ইইউ ও আরবরাষ্ট্রদূতেরা এখনো সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে রয়টার্স জানিয়েছে।  মার্কিন সিনেটর জন ম্যাককেইন ও লিন্ডসে গ্রাহাম গতকাল মঙ্গলবার  কায়রোয় নতুন ঝটিকা কূটনৈতিক প্রচেষ্টা শুরু করেছেন।

গণতন্ত্র ও সামরিক শাসন সম্পর্কে আমেরিকার অবস্থান বড়ই রহস্যপূর্ণ।

বৃহস্পতিবার/২৯-৯-৩৪ হি. ৮-৮-১৩ খৃ.

কংগ্রেসসরকার বলছে, সীমান্তে গুলি চলছে, তবে আলোচনার টেবিলে আলোচনাও চলবে যথানিয়মে। কংগ্রেসমুখপাত্র পিসি চাকো বলেন, একমাত্র আলোচনার মাধ্যমেই দুদেশের সমস্যার সমাধান হতে পারে। আসন্ন লোকসভাকে সামনে রেখে বিজিপি পরিস্থিতি কাজে লাগাতে উঠে পড়ে লেগেছে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি পার্লামেন্টে মন্তব্য করেছেন, ‘পাকিস্তানী সেনারা নয়, বরং পাকসেনার পোশাকে জঙ্গীরা হামলা চালিয়েছে। এ মন্তব্যের পর সমালোচনার ঝড় উঠেছে রাজনৈতিক মহলে।

বৃটিশ ইতিহাসবিদ ডালরিম্পন তার আফগানিস্তানবিষয়ক একটি বইয়ের প্রকাশনাউৎসব উপলক্ষে বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘আফগানিস্তানে পুতুল শাসক বসিয়ে আগেও লাভ হয়নি, এখনো হবে না। ছায়াযুদ্ধ শুরু হতে পারে আফগানিস্তানে। ভারত পক্ষ নেবে কারজাঈর, আর পাকিস্তান পক্ষ নেবে তালিবানের।

ইরানের নতুন প্রেডিন্টে হাসান রুহানি তার প্রথম সাংবাদিক সম্মেলনে পশ্চিমাদের উদ্দেশ্যে বলেছেন, হুমকির ভাষা ছেড়ে আলোচনায় আসুন। তাতেই শুধু পরমাণু কর্মসূচী নিয়ে বিরোধের নিষ্পত্তি হতে পারে।

ব্যাপক আলোচিত ত্বকী হত্যা মামলা নতুন মোড় নিতে শুরু করেছে। নাসীম উসমানের ছেলে এবং শামীম উসমানের ভাতিজা আজমেরি উসমানের টর্চার সেল হিসাবে পরিচিত অফিসে র‌্যাব-১১ গতকাল তল্লাশি চালিয়েছে। র‌্যাব সেখান থেকে নিহত ত্বকীর রক্তমাখা প্যান্ট উদ্ধার করেছে।

একটি নির্ভরযোগ্য জরিপে দেখা যাচ্ছে, মরক্কোর ৬৬ ভাগ নাগরিক বিশ্বাস করেন ইসলামী শাসনই সমস্ত সমস্যার সমাধান দিতে পারে।

যুক্তরাষ্ট্রের সিনেটর ম্যাককেইন (রিপাবলিকান দলের পক্ষে সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী) বলেছেন, মুরসির উৎখাত ছিলো একটি অভ্যুত্থান। ওবামা প্রশাসন এতদিন অভ্যুত্থান শব্দটি এড়িয়ে এসেছে। ম্যাককেইন আগেও অভ্যুত্থান শব্দটি ব্যবহার করেছেন। তবে এবার তিনি সমঝোতা প্রচেষ্টায় এসে কায়রোয় অবস্থানকালে এ শব্দটি ব্যবহার করেছেন। তিনি বলেন, আমরা মিসরের জনগণের ইচ্ছা ও মুরসি সরকারের সমালোচনার সঙ্গে একমত। একারণেই লাখ লাখ মানুষ রাস্তায় নেমেছে। মঙ্গলবার মিসরের সেনা প্রধান জেনারেল আব্দুল ফাত্তাহ সিসির সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদসম্মেলনে মেককেইন বলেন, মিসরে এখন যারা ক্ষমতায় তারা নির্বাচিত নয়, আর যারা নির্বাচিত তারা এখন জেলে। এ অবস্থা গ্রহণযোগ্য নয়।

শুক্রবার /৫-১০-৩৪ হি. ১৩-৮-১৩ খৃ.

জাতীয় পত্রপত্রিকার মতে, সরকার শেষ পর্যন্ত ঐ দিকেই পা বাড়াচ্ছে যে দিকে যাওয়া ছাড়া তার উপায় নেই বলে সরকার মনে করছে। অর্থাৎ ক্ষমতায় থেকেই জাতীয় সংসদ নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে। এজন্য সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের বহুল আলোচিত আদালতি রায়ের উপর ভর করে সংবিধান সংশোধনের চিন্তাভাবনা করছে সরকার। অথচ ঐ রায়ের পর্যবেক্ষণে স্পষ্ট বলা আছে, প্রয়োজনে আরো দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক ব্যবস্থার অধীনে হতে পারে। তো জাতীয় ঐক্যের চেয়ে বড় প্রয়োজন আর কী আছে! কিন্তু নিজের পরাজয় সম্পর্কে সরকার এমনই শঙ্কার মধ্যে রয়েছে যে, তত্ত্বাবধায়ক ব্যবস্থার কথা চিন্তা করতেও যেন ভয় পায়।

আসলে সিটি নির্বাচনের পরাজয় সরকারকে বলতে গেলে দিশেহারাই করে ফেলেছে।

চট্টগ্রামে ইসলামী ছাত্রশিবিরের মিছিল থেকে এক কর্মীকে গ্রেফতারের পর পায়ে গুলি করে গুরুতর আহত করা হয়েছে বলে খবর ও ছবি এসেছে। যাদের হাতে আইন রক্ষার দায়িত্ব তারা যদি ...!

জাতীয় পার্টি কোন পাতানো নির্বাচনে অংশ নেবে না, বলেছেন কাজী জাফর। তিনি হয়ত ভুলে গিয়েছেন, জাতীয় পার্টির নাম এরশাদ এবং এরশাদের নাম জাতীয় পার্টি!

জামায়াতের ডাকে সারা দেশে টানা আটচল্লিশ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। বর্তমান পরিস্থিতিতে এমনকি বিএনপির জন্যও এটা কল্পনা করা সম্ভব নয়। ভালো ও মন্দ দুদিকেই জামায়াত আসলেই জামায়াত!

বিবিসির সাবেক সংবাদদাতা সিরাজুর রহমান নয়া দিগন্তে লিখেছেন, ‘জয় কে দিয়ে জয় হবে না। কৌতূলোদ্দীপক লেখা। অতীতের কাছে সিরাজের কিন্তু যথেষ্ট দায় রয়েছে।

আরেকটি মূল্যবান লেখা হলো, ‘ধর্মনিরপেক্ষতা ধর্মহীনতারই নামান্তর।

গত শুক্রবার সন্ধ্যায় শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর একটি মসজিদে উগ্র বৌদ্ধদের হামলায় পাঁচজন মুসলিম গুরুতর আহত হয়েছেন। জানবার বিষয় হলো কর্তৃপক্ষ হামলাকারীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে মসজিদটি বন্ধ করে দিয়েছে।

নরওয়ের প্রধানমন্ত্রী ট্যাক্সিচালকের ছদ্মবেশে জনমত যাচাই করেছেন। প্রধানমন্ত্রী স্টলটেন বার্গ ট্যাক্সিচালকের পোশাক পরে একের পর এক যাত্রী বহন করতে থাকেন। প্রধানমন্ত্রীর সঙ্গে যাত্রীদের পুরো আলাপ গোপনে ভিডিও করা হয়।... মুসলিম দেশগুলোর জন্য এতে কি শিক্ষার এবং লজ্জার বিষয় আছে?

তামাশাচ্ছলে ট্রেনের দিকে ছোঁড়া পাথরের আঘাতে এক মহিলা যাত্রী নিহত হয়েছেন। জাতি হিসাবে সম্ভবত এটাই আমাদের মূল চরিত্র।

বুধবার/৬-১০-৩৪ হি. ১৪-৮-১৩ খৃ.

নয়াদিগন্তের প্রধান শিরোনাম, ‘সামনে রাজনীতির কঠিন সময়, শেষ ধাপে আন্দোলনে নামছে বিরোধীদল। কিন্তু প্রধানমন্ত্রীর একই কথা, এমনকি ঈদের দিনেও, ‘সংবিধান অনুযায়ীই আগামী নির্বাচন হবে। দেখা যাক কোথাকার পানি কোথায় গিয়ে গড়ায়। তবে আমার মনে হয়, জয় বা পরাজয় উভয় অবস্থায় ক্ষতি সরকারী দলেরই।

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক অ্যাডভোকেট আদীলুর-রহমানকে জেলে ভরে সরকার বেশ...। যুক্তরাষ্ট্র আদীলের মুক্তি দাবী করেছে, যথেষ্ট রয়ে সয়ে ভাষায়, যা বিবেচনায় নেয়ার কোন প্রয়োজন বোধ করে না সরকার। তার বিরুদ্ধে সরকারের অভিযোগ, ৫ই মে মতিঝিলেহেফাজতের সমাবেশকে ঘিরে তিনি মিথ্যা রিপোট দিয়েছেন। বেচারা আদীল!

উল্লেখ্য সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেছেন, হেফাজতের সমাবেশে গুলিবর্ষণের কোন ঘটনাই ঘটেনি। হেফাজতীরা লাল রঙ লাগিয়ে অভিনয় করেছে। ওদিকে আদীলুর-রহমানের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিক অনুসন্ধানে ৬১ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত। তদন্ত চলছে, এ সংখ্যা আরো বাড়তে পারে। সত্যি, বড় বিচিত্র এ দেশ!

ইকনমিস্ট-এর প্রতিবেদনে বলা হয়েছে, আওয়ামী লীগ সরকারের জনপ্রিয়তায় ধ্বস নেমেছে। অনলাইন জরীপে ৯৫.৬৭ হাঁ বলেছেন। মোট ভোটদাতা ২০১১ জন।

রানাট্রাজেডির সময় ব্যাপক আলোচিত একমাত্র মহিলা উদ্ধারকর্মী আফরোযা অসুস্থ অবস্থায় বেকার জীবন কাটাচ্ছেন। নয়াদিগন্তের মর্মস্পর্শী প্রতিবেদন।

নয়াদিগন্ত দেশ-মহাদেশ পাতায় ড. আ ফ ম খালিদ হোসেনের একটি মূল্যবান লেখা, ‘মসজিদুল আকসার পুনরুদ্ধার ও ফিলিস্তীনের স্বাধীনতা। লেখকের প্রশ্ন, ‘পূর্বতিমুর ও দক্ষিণ সুদান স্বাধীনতা পেলে ফিলিস্তীনী জনগণ পাবে না কেন? এটা নিঃসন্দেহে পশ্চিমাদের একচোখা নীতি! নীতিটা কয়চোখা, তার চেয়ে বড় কথা, প্রশ্ন করে করে মুসলিমবিশ্ব আর কত নিজের দেউলিয়াত্ব প্রকাশ করবে?

বৃহস্পতিবার/৭-১০-৩৪ হি. ১৫-৮-১৩ খৃ,

মিসরে ভয়াবহ গণহত্যা সঙ্ঘটিত হয়েছে। মুরসি সমর্থকদের নিরস্ত্র ও শান্তিপূর্ণ সমাবেশের উপর নিরপাত্তা বাহিনী চরম বর্বরতা নিয়ে ঝাঁপিয়ে পড়েছে। সরকারী হিসাবেই নিহতের সংখ্যা ৪৫০। ব্রাদার হুডের দাবী নিহতের সংখ্যা দুই হাজার। নয়দিগন্তে সারিবদ্ধ বহু লাশের ছবি ছাপা হয়েছে। তেহরানের রাজধানীতে একজন তরুণীর মৃত্যুর জন্য ওবামা চোখের পানি ফেলেছিলেন, আজ!

মালয়েশিয়ার বর্তমান বিরোধী দলীয় নেতা আনোয়ার ইবরাহীমের একটি লেখার অনুবাদ এসেছে নয়াদিগন্তে। শিরোনাম, মিসরের সেনা অভুত্থান ও তুরস্কের শিক্ষা। লেখাটি মূল্যবান। আমার মনে হয় মহাথির যথেষ্ট ভালো মানুষ হলেও আনোয়ারের প্রতি তার আচরণ গ্রহণযোগ্য ছিলো না। সবদিক থেকেই তিনি শালীনতা অতিক্রম করেছেন।

শুক্রবার/৮-১০-৩৪ হি. ১৬-৮-১৩ খৃ.

নয়াদিগন্তের প্রধান শিরোনাম, মিসরে নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। বিশ্বব্যাপী নিন্দার ঝড়। ওবামাও দেখা যাচ্ছে, নিন্দা জানিয়েছেন। এত ভয়ঙ্কর গণহত্যার পরো মুসলিম ব্রাদার হুড শান্তিপূর্ণ বিক্ষোভ অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছে।

পরিবর্তন আসছে হেফাজতের কর্মসূচীতে, নয়াদিগন্ত জানাচ্ছে, সরকারের কঠিন অবস্থানের প্রেক্ষিতে হেফাজত এখন নমনীয় কর্মসূচী পালন করতে চায়।

দক্ষিণ আফ্রিকার জনগণের প্রাণপ্রিয় নেতা, বর্ণবাদ বিরোধী আন্দোলনের কিংবদন্তী নেতা নেলসন মেন্ডেলা কিছু দিন ধরে হাসপাতালে। অবস্থার কিছুটা উন্নতি হলেও সঙ্কট কাটেনি। তার বয়স ৯৫ বছর।

মিসরে গণহত্যা নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকার আহ্বান এরদোগানের। বেচারা এরদোগান!

রাবা আদাবিয়া মসজিদে কীভাবে অপারেশন চালানো হয় তার বিস্তারিত বিবরণ এসেছে নয়াদিগন্তে। বড়ই মর্মান্তিক।

শনিবার/৯-১০-৩৪ হি. ১৭-৮-১৩ খৃ.

নিজ বাসায় খুন হয়েছেন এসবির ইনস্পেক্টর ও তার স্ত্রী। তাদের ১৭ বছরের মেয়ে ও পরিচারিকা নিখোঁজ। এতেই বোঝা যায় জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি কোন্ পর্যায়ে নেমেছে!

মিসরে ব্যাপক প্রাণহানিতে নিরাপত্তা পরিষদ উদ্বেগ প্রকাশ করেছে। অর্থাৎ যথেষ্ট সংযমী উদ্বেগ, যাতে সামরিক জান্তার উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এদিকে গণহত্যার শোক উপেক্ষা করে কারফিউ ভেঙ্গে মিসজুড়ে লাখো জনতার বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবারও নিহত হয়েছে শতাধিক নিরস্ত্র মানুষ। কায়রোর একমসজিদে ২৫৯ মুসল্লীকে পুড়িয়ে হত্যা করা হয়েছে বলে খবরে বলা হয়েছে। সেনাবাহিনী বলছে, এ বিষয়ে তাদের কিছুই জানা নেই।

হারামাইনের খাদেম মিসরীয় সেনাবাহিনীর হত্যাকা-কে সমর্থন করেছেন।

জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আযমের বিচারের রায় মারাত্মক ত্রুটিপূর্ণ বলে তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছে নিউইয়র্কভিত্তিক মার্কিন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

মিসরে ভয়াবহ গণহত্যা চলছে মন্তব্য করে হেফাজত আমীর আল্লামা আহমদ শফী জাতিকে ঈমান ও আকীদা রক্ষায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

জামায়াতের হরতালি দাওয়াই’ বেশ কাজে দিয়েছে মনে হচ্ছে! আওয়ামী লীগ প্রেসিডিয়ামের সদস্য লতীফ সিদ্দীকী বলেছেন, আবার হরতাল করলে বাড়ীতে ঢুকে হত্যা করা হবে। গণতন্ত্রের সুন্দর উদাহরণ! এটা যদি আইন নিজের হাতে তুলে নেয়ার উসকানি না হয় তাহলে...!

বিশিষ্ট সঙ্গীত শিল্পী কনকচাঁপা গতকাল বেগম খালেদা জিয়ার ৬৯তম জন্মদিনে তাঁকে ফুলের তোড়া উপহার দিয়ে বিএনপিতে আনুষ্ঠানিকভাবে যোগদান করেছেন। সাহস আছে বটে!

ইসলামিক ফাইন্ডেশনের ডিজি শামীম আফজাল বলেছেন, আহমদ শফী ইহুদিদের চর, ভ্রান্ত ও ভণ্ড। তিনি আরো বলেন, আল্লামা শফী দেশে ওয়াহাবিজম বাস্তবায়ন করতে চান।

ইহুদিদের চর হলে ভ্রান্ত ও ভণ্ড তো হবেনই! আলাদা করে বলার কী আছে! তবে এরূপ গুরুতর অভিযোগের পক্ষে শক্তিশালী প্রমাণ দরকার। নইলে তো ...

(চলবে ইনশাআল্লাহ্)

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা