কাশ্মীরসংখ্যা

টেকনাফ/তেতুলিয়া

কাশ্মীরে বর্তমানে যা ঘটেছে বিজেপির সাংবিধানিক ক্যু!

শেয়ার করুন:     
প্রিন্ট

কাশ্মীরে বর্তমানে যা ঘটেছে

বিজেপির সাংবিধানিক ক্যু!

ভারতের বিজেপি সরকার অধিকৃত রাজ্য জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করেছে। সেখানে পরিস্থিতি এখন অত্যন্ত গুরুতর ও বিস্ফোরনোন্মুখ। আগে থেকেই সেখানে বিপুল সংখ্যায় সেনা মোতায়েন রয়েছে। তার সঙ্গে যুক্ত হয়েছে নতুন সেনা ইউনিট। ব্যাপক ধরপাকড়ের মধ্যে কাশ্মীরের শীর্ষস্থানীয় প্রায় সকল নেতা রয়েছেন। এমনকি ভারতপন্থী বলে যারা পরিচিত তারাও বাদ যাননি।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বাংলাদেশের বামপন্থী নেতৃবৃন্দ তাদের অবস্থান তুলে ধরেছেন। তারা স্পষ্টভাষায় জানিয়েছেন যে, এটা আসলে বিজেপি সরকারের সাংবিধানিক ক্যু, যা ভারতীয় জনগণের জন্যই আত্মঘাতী হতে পারে। কারো কারো মতে কাশ্মীরের বর্তমান সঙ্কটজনক পরিস্থিতি বাংলাদেশ এবং গোটা উপমহাদেশের স্থিতিশীলতার জন্য বিরাট হুমকি হয়ে দাঁড়াবে। এমনকি ভারত-পাকিস্তানের মধ্যে সর্বাত্মক যুদ্ধও শুরু হয়ে যেতে পারে। তখন পরিস্থিতি যে কোন দিকে মোড় নিতে পারে। কারণ দেশদু’টি পারমাণবিক শক্তির অধিকারী।

বামপন্থী নেতৃবৃন্দ বেশ জোর দিয়ে বলেছেন, উপমহাদেশের শান্তি ও নিরাপত্তার স্বার্থেই ভারতকে তার হঠকারী ও আগ্রাসী অবস্থান থেকে সরে আসতে হবে। কাশ্মীরের জনগণের দীর্ঘ দিনের সংগ্রাম ও আকাক্সক্ষার প্রতি অবশ্যই সম্মান প্রদর্শন করতে হবে। বিজেপি সরকারকে মনে রাখতে হবে যে, যুদ্ধ বা শক্তি কাশ্মীর সমস্যার সমাধান নয়। যুক্তির ভিত্তিতে রাজনৈতিক আলাপ আলোচনাই স্থায়ী সমাধানের পথ খুলে দিতে পারে। সুতরাং কাশ্মীরের যে বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করা হয়েছে তা অতিসত্ত্বর ফিরিয়ে দিতে হবে এবং জাতিসঙ্ঘপ্রস্তাবিত গণভোটের আয়োজন করতে হবে, যাতে কাশ্মীরের জনগণ তাদের ভবিষ্যতের ফায়ছালা নিজেরাই করতে পারে।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক মুহম্মদ শাহ আলম সম্প্রতি এক দীর্ঘ বিবৃতিতে বলেন, আমরা কাশ্মীরী জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামে তাদের পাশে রয়েছি এবং বিশের শান্তিকামী মানুষের প্রতি জোরালো আবেদন রাখছি, ভারতের হঠকারী পদক্ষেপের বিরুদ্ধে এবং নিপীড়িত কাশ্মীরী জনগণের পক্ষে শক্ত অবস্থান গ্রহণের।

অন্যদিকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, ভারতের সংবিধান থেকে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করার যে পদক্ষেপ মোদি সরকার গ্রহণ করেছেন তা কাশ্মীরের চলমান স্বাধীনতা সংগ্রামকে আরো বেগবান করবে। শুধু তাই নয়, ভারতের জনগণের জন্যও তা আত্মঘাতী প্রমাণিত হবে। অন্যান্য রাজ্যেও এর প্রভাব পড়বে। সর্বত্র বিচ্ছিন্নতাবাদ আরো প্রবলভাবে মাথা চাড়া দিয়ে ওঠবে।

বিশিষ্ট বামপন্থী নেতা বদরুদ্দীন ওমর বলেছেন, ভারতের সর্বশেষ পদক্ষেপে সঙ্কট কমবে না, বরং আরো বাড়বে। কাশ্মীরী জনগণের স্বাধীনতা সংগ্রাম আরো দীর্ঘ হবে। তাদের প্রতি দমন নির্যাতনের মাত্রা আরো বাড়বে।

বদরুদ্দীন ওমর আরো বলেন, ইসরাইল যেভাবে ফিলিস্তীনের ভূখ- দখল করেছে ভারতও সেভাবে কাশ্মীর দখল করেছে। শুধু কাশ্মীর নয়, এর আগে সিকিমেরও হয়েছে একই পরিণতি। তবে সময়ই বলবে তার শেষ কথা।

ঢাকা বিশবিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রফেসর মাহবূব উল্লাহ বলেন, কাশ্মীরের জনগণ কখনো ভারতের পক্ষে ছিলো না, এখনো নেই। তারা দীর্ঘ দিন ভারতের বিরুদ্ধে লড়াই করে আসছে। সে লড়াই আরো জোরদার হবে।

তিনি আরো বলেন, কাশ্মীর নিয়ে ভারত কখনো শান্তিতে ছিলো না। ভবিষ্যতে ভারত আরো অশান্তির মুখে পড়বে। কারণ শুরু থেকেই ভারত অন্যায়ভাবে কাশ্মীরী জনগণের ইচ্ছার বিরুদ্ধে কাশ্মীরে নিজেদের জবরদখল প্রতিষ্ঠা করেছে।

তিনি ইতিহাসের বরাত টেনে বলেন, ১৯৪৭ সালে দেশভাগের সময় দেশীয় রাজ্যগুলোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছিলো, তারা স্বাধীন-ভাবে ভারত বা পাকিস্তানে যোগ দিতে পারবে। তবে সংখ্যাগরিষ্ঠ জনগণের ইচ্ছা অনিচ্ছাকেও বিবেচনায় রাখতে হবে। কাশ্মীরের সংখ্যাগরিষ্ঠ জনগণ ছিলো মুসলিম। রাজা ছিলো হিন্দু। হিন্দু রাজা ভারতে যোগ দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছিলো তা ছিলো সম্পূর্ণ অবৈধ। কারণ তাতে মুসলমানদের কোন সম্মতি ছিলো না। ...

 

কাশ্মীর, বাংলাদেশে প্রতিবাদের ঢেউ

ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ এবং তার অন্তর্গত ৩৫এ ধারা বাতিলের মাধ্যমে রাজ্য কাশ্মীরের বিশেষ সুবিধা প্রত্যাহার করে নেয়ায় অধিকৃতি কাশ্মীরে যুদ্ধপরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে বাংলাদেশের আলেম সমাজ মনে করছেন। তাদের মতে, গণভোটের মাধ্যমে কাশ্মীরসমস্যার সমাধানের প্রস্তাব জাতিসঙ্ঘে গৃহীত হয়ে আছে অর্ধশতাব্দীর বেশী সময় ধরে। এ বিষয়ে নেহরু বারবার প্রতিশ্রুতিও দিয়েছেন। ভারত বর্তমান পদক্ষেপের মাধ্যমে জাতিসঙ্ঘকে যেমন বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে তেমনি নেহরুর দেয়া প্রতিশ্রুতিও লঙ্ঘন করেছে। এর মাশুল ভারতকে অবশ্যই আদায় করতে হবে। হেফাজতে ইসলামের আমীর আল্লামা আহমদ শফী বলেছেন, ভারত সরকার কাশ্মীরের অসহায় মুসলমানদের উপর রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে, যা অঘোষিত যুদ্ধের মত। এ অবস্থায় কাশ্মীরী মুসলমানদের পাশে দাঁড়ানো মুসলিমবিশের ঈমানী দায়িত্ব। অথচ তারা অমার্জনীয় নীরবতা পালন করে চলেছে।

খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মুহম্মদ ইসহাক বলেছেন, ভারত কাশ্মীরে নিকৃষ্টম আগ্রাসন শুরু করেছে। এটা ভারতের জন্যই শুধু বিপর্যয় ডেকে আনবে না, বরং গোটা উপমহাদেশের স্থিতিশীলতার জন্যও ভয়ঙ্কর হুমকি হয়ে দেখা দেবে।

হেফাযতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা নূর হোসাইন কাসেমী বলেছেন, কাশ্মীরে যে নিষ্ঠুরতম বর্বরতা চলছে তা মানবতার বিরুদ্ধে জঘন্যতম অপরাধ, যা সারা বিশের চোখের সামনেই ঘটে চলেছে। এতে জাতিসঙ্ঘের বিশসযোগ্যতাই শুধু প্রশ্নের সম্মুখীন হচ্ছে।

বিশসম্প্রদায়কে হুঁশিয়ার করে দিয়ে মাওলানা কাসেমী বলেন, মনে রাখতে হবে, কাশ্মীর পরিস্থিতি যে কোনসময় দু’টি পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধের কারণ হতে পারে। সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। বিশসম্প্রদায়কে এখনই তার দায়িত্ব পালন করতে হবে।

বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলানা আতাউল্লাহ ইবনে হাফেজ্জীহুযূর বলেছেন, বিজেপি সরকার ভারতের সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে প্রকৃতপক্ষে কাশ্মীরের জনগণের বুকে ছুরি চালিয়েছে। তাদের পিঠ এখন দেয়ালে ঠেকে গিয়েছে। এর পরিণতি কিছুতেই শুভ হতে পারে না। কাশ্মীরে যে কোনসময় গণবিস্ফোরণ শুরু হয়ে যেতে পারে, যার তাপ ও উত্তাপ থেকে উপমহাদেশের অন্যান্য অঞ্চলও রক্ষা পাবে না। খেলাফত আমীর আরো বলেন, ভারতের আগ্রাসী সেনাবাহিনী এবং উগ্র হিন্দু জনগোষ্ঠী কাশ্মীরের নিরপরাধ মুসলিম জনগোষ্ঠীর উপর যে বর্বরতম জুলুম-নির্যাতন চালাচ্ছে তার নযির পৃথিবীর ইতিহাসে খুব বেশী আছে বলে মনে হয় না। খেলাফত আমীর আরো বলেন, পূর্বতিমুর এবং দক্ষিণ সুদানের ক্ষেত্রে খৃস্টানজনগোষ্ঠীর পক্ষে জাতিসঙ্ঘকে যেমন খড়গহস্ত হতে দেখা গিয়েছে, মুসলিম উম্মাহর ক্ষেত্রে দেখা গিয়েছে ঠিক বিপরীত চিত্র, যেমন ফিলিস্তীনে, তেমনি বলকান, কাশ্মীর, উইঘোর, আরাকান ও অন্যান্য অঞ্চলে। সুতরাং মুসলিম বিশকে আজ জাতিসঙ্ঘ সম্পর্কেও সিদ্ধান্ত গ্রহণ করতে হবে যে, আমরা জাতিসঙ্ঘের সদস্য থাকবো কি থাকবো না। থাকলে কেন থাকবো?

জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি ও সাবেক মন্ত্রী মুফতি ওয়াক্কাস বলেছেন, স্বাধীনতাকামী কাশ্মীরী মুসলমানদের উপর মোদি সরকার যে বর্বর নির্যাতন চালাচ্ছে তাতে তার মুসলিমবিদ্বেষী চরিত্রই শুধু স্পষ্ট হয়ে উঠেছে। মুখ থেকে গণতন্ত্রের মুখোশ খসে পড়েছে। এখন সময় এসেছে কাশ্মীরী জনগণের ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াবার এবং সময় এসেছে মুসলিম উম্মাহর কাশ্মীরীদের পাশে দাঁড়াবার। বস্তুত এটা হবে কাশ্মীরী মুসলমান এবং বিশ মুসলিম উম্মাহর ঈমানের কঠিন পরীক্ষা। *

    পেঁয়াজ ভারতে! পেঁয়াজ বাংলাদেশে!

হঠাৎ করে ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানীর উপর নিষেধাজ্ঞা জারি করেছে! খবরটা শুধু প্রচারের দেরী, বাংলাদেশে পেঁয়াজের বাজারে আগুন লাগতে দেরী হয়নি। কত টাকার পেঁয়াজ এখন কত টাকা! সর্বশেষ গতকাল (১৩/১০) ছিলো দু’শ পঞ্চাশ টাকা! তিনদিনে বেড়েছে মাত্র একশটাকা, বাণিজ্যমন্ত্রী যেদিন বললেন, একশটাকার নীচে নামবে না পেঁয়াজের দাম। মনে পড়ে, একটু অন্যরকম করে বলেছিলেন তখনকার খাদ্যমন্ত্রী ফণীভূষণ মজুমদার, ‘চালের মন আশিটাকার উপরে যেতে দেয়া হবে  না।

 প্রশ্ন হলো ভারত হঠাৎ করে কেন এটা করলো? এখানে ভিতরের খবর একরকম, বাইরের খবর অন্যরকম। বাইরের খবর হলো, মহারাষ্ট্রে বন্যা হয়েছে। ফলেসেখানে পেঁয়াজের ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাতে ভারতের আভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের তীব্র সঙ্কট সৃষ্টি হয়েছে এবং দাম বেড়ে গিয়েছে।

ন্যায্য কথা! আগে নিজের ঘর, তারপর প্রতিবেশীর খবর! সব তো আর বাংলাদেশ না!

ভারতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, আপনাদের সমস্যা আমরা বুঝি, তবে কিনা আগে ভাগে আমাদের জানালে ভালো হতো! আমরা অন্য দেশের পেঁয়াজ নিয়ে চিন্তা করতাম।

এটাও ন্যায্য কথা! এরপর প্রধানমন্ত্রী হিন্দিতে যা বলেছেন সেটা হলো ‘লাখ তিনদিনে বেড়েছে মাত্র একশটাকা, বাণিজ্যমন্ত্রী যেদিন বললেন, একশটাকার নীচে নামবে না পেঁয়াজের দাম। মনে পড়ে, একটু অন্যরকম করে বলেছিলেন তখনকার খাদ্যমন্ত্রী ফণীভূষণ মজুমদার, ‘চালের মন আশিটাকার উপরে যেতে দেয়া হবে  না।

 প্রশ্ন হলো ভারত হঠাৎ করে কেন এটা করলো? এখানে ভিতরের খবর একরকম, বাইরের খবর অন্যরকম। বাইরের খবর হলো, মহারাষ্ট্রে বন্যা হয়েছে। ফলেসেখানে পেঁয়াজের ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাতে ভারতের আভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের তীব্র সঙ্কট সৃষ্টি হয়েছে এবং দাম বেড়ে গিয়েছে।

ন্যায্য কথা! আগে নিজের ঘর, তারপর প্রতিবেশীর খবর! সব তো আর বাংলাদেশ না!

ভারতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, আপনাদের সমস্যা আমরা বুঝি, তবে কিনা আগে ভাগে আমাদের জানালে ভালো হতো! আমরা অন্য দেশের পেঁয়াজ নিয়ে চিন্তা করতাম।

এটাও ন্যায্য কথা! এরপর প্রধানমন্ত্রী হিন্দিতে যা বলেছেন সেটা হলো ‘লাখপেঁয়াজের এক পেঁয়াজ’, ম্যয়ঁ নে তো পেয়াজ খানা ছোড় দিয়া (আমি তো পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছি।..)

এর ভিতরের বার্তাটি হলো দেশের মানুষের প্রতি, ‘আপনারা খাদ্যাভ্যাস পরিবর্তন করুন। পেঁয়াজ খাওয়া বন্ধ করুন।

কিন্তু দেশের মানুষ প্রধানমন্ত্রীর বার্তাটি ঠিক হৃদয়ঙ্গম করেছেন বলে মনে হয়নি। কারণ পেঁয়াজের মূল্যবৃদ্ধি শুধু অব্যাহতই আছে, তা নয়। লাফিয়ে লাফিরে উপরে ওঠছে।

বাংলাদেশে ভারতের পেঁয়াজ রপ্তানী বন্ধের ব্যাখ্যাটি প্রায় সত্য বলে ধরেই নিয়েছিলাম। এর মধ্যে একটি বিস্ফোরক খবর এসেছে।

কোলকাতার আনন্দবাজার পত্রিকা বলছে, ভারতের মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে যখন চরম নাটক চলছে তখনই সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এক বিপর্যস্ত কৃষকের কান্নার ভিডিও।

ভারতে পেঁয়াজের বাজার শুধু মন্দাই নয়, রীতিমত ‘জলের দরে’ বিক্রি হচ্ছে পেঁয়াজ। মাথার ঘাম পায়ে ফেলে পেঁয়াজ ঘরে তোলার পরো কৃষক পেঁয়াজের দাম পাচ্ছে না। ফলে আগামী দিন সংসার চলবে কীভাবে, ঘরের মানুষগুলোর মুখে খাবার যোগাবেন কীভাবে সেই ভাবনায় অস্থির কৃষকের চোখে এখন জল! জনৈক কৃষক কান্নায় ভেঙ্গে পড়ে বলছেন, রাজনীতির খেলোয়াড়রা তো মুখ্যমন্ত্রী হওয়ার জন্য দৌড়াচ্ছেন, এদিকে আমাদের কী বিপর্যস্ত অবস্থা তা নিয়ে চিন্তা করার ফুরসত যেন কারো নেই!

খবরে জানা গেছে, কৃষক আটটাকা দরে পেঁয়াজ বিক্রি করেছে। এতে যে পয়সা এসেছে তা দ্বারা মজুরদের পারিশ্রমিক দেয়াই তো সম্ভব না। সংসারের মুখে খাবার যোগানো পরে! সবশেষে কৃষকের কণ্ঠে হতাশার সুর, ‘এখন তো আত্মহত্যা ছাড়া উপায় নেই।

তাহলে তো ভিতরের খবরটা অন্যকিছু! তো পর্যবেক্ষক মহল মনে করছে, এখানে কাশ্মীর -ক্যানেকশন থাকতে পারে! উল্লেখ্য, কিছুদিন আগে পাকপ্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে সৌজন্যবিনিময় করেছেন এবং তার চোখের চিকিৎসা সম্পর্কে খেঁজখবর নিয়েছেন। এতেই নাকি দিল্লী বিচলিত বোধ করতে শুরু করে, যদিও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরের সময় মোদিকে পুরো মাত্রায় আশ^স্ত করা হয়েছে যে, কাশ্মীর ভারতের আভ্যন্তরীণ বিষয়, বাংলাদেশ তা কবুল করে নিচ্ছে। কিন্তু মোদি তবু হয়ত ভেবেছেন’ বাংলাদেশকে একটু পেয়াজের ঝাঁঝ দেখিয়ে রাখা ভালো। তাতে ভারতের কৃষকসমাজের নাভিশ্বাস যদি ওঠে, কুছ পরোয়া নেহি।

পর্যবেক্ষক মহলের ধারণা, সহসাই পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে। ভারত পেঁয়াজ রপ্তানীর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে।

সম্প্রতি সংসদে বাণিজ্যমন্ত্রীর একটি বক্তব্য থেকেও তেমন আভাস পাওয়া গিয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ভারত যেন পেঁয়াজের উপর থেকে রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় সেজন্য প্রয়োজনীয় যোগাযোগ অব্যাহত রয়েছে।...

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা